img

Follow us on

Thursday, Sep 19, 2024

MGNREGS Attendance: ১০০ দিনের কাজের জব কার্ডে দুর্নীতি বন্ধে বায়োমেট্রিক ব্যবস্থা আনছে কেন্দ্র

১০০ দিনের কাজে দুর্নীতি বন্ধ করতে উদ্যোগী মোদি সরকার...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-12-19 18:54:18

মাধ্যম নিউজ ডেস্ক: তাঁর লড়াই দুর্নীতি ও পরিবারবাদের বিরুদ্ধে। প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে প্রায়ই বলেন একথা। বাস্তবেও একই চিত্র দেখা যায়। এবার ১০০ দিনের কাজে (MGNREGS Attendance) দুর্নীতি বন্ধে নয়া বায়োমেট্রিক ফিচার আনছে কেন্দ্র। ফেস রেকগনিশনের মাধ্যমেই নথিভুক্ত হবে শ্রমিকদের নাম। দুর্নীতির বিরুদ্ধে সব থেকে অভিযোগ পশ্চিমবঙ্গের তৃণমূল সরকারের বিরুদ্ধে। শিক্ষা থেকে কর্মসংস্থান সবেতেই ভুরি ভুরি অভিযোগে বিদ্ধ শাসক দল। ইতিমধ্যে একাধিক মন্ত্রীও রয়েছেন জেলে। দুর্নীতির অভিযোগে ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকায় অনুদান বন্ধ করেছে মোদি সরকার। দুর্নীতির গোড়ায় আঘাত করতে এবার বড় পদক্ষেপ হতে চলেছে এই বায়োমেট্রিক ব্যবস্থা (MGNREGS Attendance)।

স্বচ্ছতা আসবে কাজে

জানা গিয়েছে, আগামী বছরেই মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিমের কর্মীদের উপস্থিতি যাচাই করতে এই ফেস রেকগনিশন প্রযুক্তি কাজে লাগানো হবে। অর্থাৎ ক্যামেরার সামনে সুবিধাভোগী শ্রমিকরা নিজেদের মুখ দেখিয়ে তাঁদের কাজের উপস্থিতি প্রমাণ দেবেন। ভুয়ো জব কার্ডধারীদের সরকারি সুবিধা থেকে বাদ দিতেই এই ব্যবস্থা। বিশেষজ্ঞদের মতে, এমন ব্যবস্থা চালু হলে এই প্রকল্প (MGNREGS Attendance) আরও স্বচ্ছ হয়ে উঠবে। বিশেষত পশ্চিমবঙ্গের মতো রাজ্যে, যেখানে দুর্নীতি একদম শিকড় গেড়ে বসেছে।

কী বলছেন বিশেষজ্ঞরা

জানা গিয়েছে, ফেস রেকগনিশনের মাধ্যমে কর্মী উপস্থিতির প্রমাণ আপাতত ঐচ্ছিক থাকতে পারে। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই ব্যবস্থা আগে যাচাই করতে বলা হয়েছে। এ নিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রণালয়ের এক আধিকারিক বলেন, “এই প্রকল্প (MGNREGS Attendance) বাস্তবায়িত হলে, পুরো ব্যবস্থায় আরও স্বচ্ছতা আসবে। শুধুমাত্র প্রকৃত কর্মীরাই কাজ করছেন, তা নিশ্চিত করা যাবে। পরিকল্পনাটি শীঘ্রই চালু করা হবে। তবে আপাতত এটি ঐচ্ছিক হিসেবে থাকে।”

আধার তথ্যের সঙ্গে লিঙ্ক করা হবে ছবি

জানা গিয়েছে নতুন এই উদ্যোগের মাধ্যমে প্রথমে ১০০ দিনের কাজের শ্রমিকদের মুখ স্ক্যান করা হবে। তাঁদের আধার তথ্য যাচাই করা হবে এবং ওই স্ক্যান করা মুখের ছবির সঙ্গে আধারের তথ্যকে লিঙ্ক করা হবে। প্রসঙ্গত, তেলঙ্গনা, কর্নাটকের মতো বেশ কিছু রাজ্যে এই ধরনের ফেস রেকগনিশনের ব্যবস্থা চালু রয়েছে। এই ব্যবস্থার (MGNREGS Attendance) মাধ্যমে অনেক সরকারি কাজ করা হয়। কিছু কিছু বিমানবন্দরেও এমন বায়োমেট্রিক এবং কন্টাক্টলেস নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। মোদি জমানায় প্রতি গ্রামে পৌঁছেছে ইন্টারনেট ব্য়বস্থা। তাই এমন উদ্যোগ সাফল্যের মুখ দেখবে বলেই আশাবাদী ওয়াকিবহাল মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

modi govt

tmc scam

face authentication for MGNREGS attendance

Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme (MGNREGS)

The Union Rural Development Ministry


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর