img

Follow us on

Friday, Sep 20, 2024

Mohammad Shafi: মৃৎশিল্প বাঁচাতে প্রাণপাত করছেন কাশ্মীরের সফি

Jammu & Kashmir: মাটির পাত্রে প্রাণপ্রতিষ্ঠা করেছেন ভূস্বর্গের সফি, চেনেন তাঁকে?...

img

মাটির পাত্র তৈরিতে মগ্ন কাশ্মীরের সফি।

  2024-07-13 17:19:20

মাধ্যম নিউজ ডেস্ক: কাঁসা-পিতল-অ্যালুমিনিয়াম এবং ফাইবারের দাপটে সেই কবেই শিকেয় উঠেছে মাটির পাত্র। অথচ জীবন সায়াহ্নে পৌঁছেও জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) এক কুমোর যেন পণ করেছেন মাটির পাত্রকে ভারতীয় জীবনের দৈনন্দিন জীবনের অঙ্গ করে তুলতে। বছর সাতাত্তরের এই বৃদ্ধের নাম মহম্মদ সফি (Mohammad Shafi)। জম্মু-কাশ্মীরের উধমপুর জেলার রামনগর তহশিলের মার্তা পঞ্চায়েতের লাঙ্গা গ্রামের বাসিন্দা। মৃৎশিল্পকে বাঁচাতেই যেন জীবন উৎসর্গ করেছেন তিনি। শফি ও তাঁর পরিবারের বাসিন্দাদের হাতে তৈরি মৃৎশিল্পের কদর আজ ভূস্বর্গজুড়ে।

মৃৎশিল্পের পেশায় সফি (Mohammad Shafi)

ষাট বছর ধরে মৃৎশিল্পের পেশায় রয়েছেন সফি। সেই কোন ছোটবেলায় কাজ শিখেছেন বাবার কাছে। সময়ের সঙ্গে সঙ্গে মাটির কাজে নিজেকে ‘ওস্তাদ’ করে তুলেছেন তিনি। মাটির পাত্র কীভাবে যুগে যুগে মানুষকে স্বস্তি দিয়েছে, সস্তায় সরবরাহ করেছে বাসনকোসন, তা-ও জানান শফি। যে সময় ফ্রিজ ছিল না, তখন ঠান্ডা জলের অভাব পূরণ করেছে মাটির কুঁজোই, দাবি তাঁর। কাশ্মীরের এই ভূমিপুত্র (Mohammad Shafi) বলেন, “আমরা গত কত কয়েক শতাব্দী ধরে এই পাত্রগুলি তৈরি করে আসছি।”

কী বলছেন সফি?

মাটির পাত্র যে পরিবেশবান্ধব, সে কথা মনে করিয়ে দেন কাশ্মীরের এই বৃদ্ধ। সফি বলেন, “প্রাচীনকালে লোকজন জল ঠান্ডা করার জন্য ‘ঘারাস’ ব্যবহার করত। এখন সেই জায়গা দখল করেছে ফ্রিজ। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। আমরা শতাব্দীর পর শতাব্দী ধরে এই হাঁড়ি-কলসি তৈরি করে আসছি। এই ঐতিহ্য বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য। মানুষ যাতে বিশুদ্ধ, স্বাস্থ্যকর এবং নিরাপদ পানীয় জলের সুবিধে পেতে পারেন, তাই এসব তৈরি করে যাব আমি।”

আর পড়ুন: ব্রিটেনের কুর্সিতে লেবার পার্টি, স্টার্মার-রাজত্বে ভারত-ব্রিটেন সম্পর্ক কেমন হবে?

মাটির পাত্রের চাহিদা যে আধুনিক যুগেও বাড়ছে, তাও মনে করিয়ে দেন সফি। বলেন, “মাটির পাত্র তৈরি করে প্রথম দিকে আমি প্রতিদিন ১০০-১৫০ টাকা আয় করতাম। আর এখন মৃৎশিল্পের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আমি এখন প্রতিদিন তিন থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত রোজগার করি।”

ছোটবেলায় বাবার কাছে কাজ শিখেছেন সফি। তারপর আস্তে আস্তে অর্জন করেছেন দক্ষতা। সেই দক্ষতা এবং হাতযশের জেরেই এক তাল মাটি সফির (Mohammad Shafi) হাতে পড়ে কখনও রূপ পায় চায়ের ভাঁড়ের, কখনও হাঁড়ি-কলসি-প্রদীপ কিংবা অন্য কিছুর (Jammu & Kashmir)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

  

Tags:

Madhyom

Kashmir

JK

Jammu

Jammu & Kashmir

bangla news

Bengali news

news in bengali

potter

Mohammad Shafi

pottery

pot


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর