img

Follow us on

Thursday, Sep 19, 2024

Mohana Singh: নয়া ইতিহাস! ভারতের প্রথম মহিলা তেজস পাইলট হচ্ছেন মোহনা সিং

Woman Fighter Pilot: আগে যুদ্ধবিমান চালানোর অনুমতি ছিল না মহিলাদের, ধারণা পাল্টায় মোদি জমানায়...

img

স্কোয়াড্রন লিডার মোহনা ওড়াবেন লাইট কমব্যাট এয়ারক্র্যাফট তেজস (সংগৃহীত ছবি)

  2024-09-19 13:06:31

মাধ্যম নিউজ ডেস্ক: খবরের শিরোনামে মোহনা সিং (Mohana Singh)। ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রন লিডার মোহনা ওড়াবেন লাইট কমব্যাট এয়ারক্র্যাফট তেজস (LCA Tejas)। অর্থাৎ ভারতের প্রথম মহিলা তেজস পাইলট হচ্ছেন মোহনা (Mohana Singh)। বর্তমানে ভারতীয় বায়ুসেনার সুখোই-৩০এমকেআই (Sukhoi-30MKI) ওড়ান মোহনা। প্রসঙ্গত, ৮ বছর আগেই ভারতীয় বায়ুসেনায় যোগ দেন মোহনা (Woman Fighter Pilot)। দেশের প্রথম মহিলা ফাইটার জেট পাইলট হিসেবে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান বিভাগে আগেই অন্তর্ভুক্ত হয়েছিল তিনটি নাম- অবনী চতুর্বেদী, ভাবনা কান্ত ও মোহনা সিং।

মোদি জমানায় নারী সশক্তিকরণ

আগে যুদ্ধবিমান চালানোর অনুমতি ছিল না মহিলাদের। সেই ধারণা পাল্টায় মোদি জমানায়। ২০১৬ সাল থেকে মহিলাদের জন্য যুদ্ধবিমান চালানোর দরজা খুলে দেওয়ার পাশাপাশি সম্মুখ সমরে যাওয়ারও অনুমতি দেওয়া হয়। কেউ কেউ বলছেন, ‘‘মোদি জমানায় নারী সশক্তিকরণ (Woman Fighter Pilot) যে অনেকটাই হয়েছে, তা মোহনাদের দেখলেই বোঝা যায়। কংগ্রেস জমানায় মহিলাদের যুদ্ধবিমান চালানো নিষেধ ছিল, মোদি সরকার নারীদের জন্য যুদ্ধক্ষেত্রও খুলে দিয়েছে।’’

'তরঙ্গ শক্তি' প্রদর্শনেও যোগ দেন মোহনা (Mohana Singh)

তরঙ্গ শক্তি হল এক ধরনের সামরিক মহড়া যার প্রথম পর্যায় সম্প্রতি অনুষ্ঠিত হয়েছিল তামিলনাড়ুর সুলুর বায়ুঘাঁটিতে। গত মাসের গোড়াতেই অনুষ্ঠিত হয় প্রথম পর্যায়। গত ৬ থেকে ১৪ অগাস্ট অনুষ্ঠিত প্রথম পর্বে ফ্রান্স, জার্মানি, স্পেন এবং ব্রিটেন অংশগ্রহণ করে। প্রথম পর্বে যোগদান করেন মোহনা (Mohana Singh)। এরপর ৩ সশস্ত্র বাহিনীর ৩ উপপ্রধানদের সঙ্গে যোধপুরে 'তরঙ্গ শক্তি' প্রদর্শনের দ্বিতীয় পর্যায়েও যোগ দেন তিনি। সেটাও মোহনার (Mohana Singh) এক ঐতিহাসিক উড়ান ছিল। ৩০ অগাস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত যোধপুরে ভারতীয় বায়ুসেনা ঘাঁটিতে এই 'তরঙ্গ শক্তি' প্রদর্শনে যোগ দিয়েছিল অস্ট্রেলিয়া, গ্রিস, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুর ও মার্কিন যুক্তরাষ্ট্র। প্রসঙ্গত, বিশ্বের চতুর্থ বৃহত্তম বায়ুসেনা হচ্ছে ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF)। এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনায় আছেন ২০ জন মহিলা ফাইটার পাইলট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

LCA Tejas

Woman Fighter Pilot

madhyom news

news in bengali

Mohana Singh

first woman fighter pilot

Sukhoi-30MKI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর