img

Follow us on

Friday, Sep 20, 2024

Mohan Bhagwat: জনসংখ্যা সম্পদ! কিন্তু তা বাড়তি বোঝাও হয়ে দাঁড়ায়, মত মোহন ভাগবতের

এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, জনসংখ্যার বিষয়ে দীর্ঘমেয়াদি নীতি আনতে হবে

img

সঙ্ঘ প্রধান মোহন ভাগবত

  2023-04-21 09:09:18

মাধ্যম নিউজ ডেস্ক: জনসংখ্যা যে কোনও দেশের কাছেই সম্পদ। কিন্তু কখনও কখনও তা বাড়তি বোঝাও হয়ে যেতে পারে, এমনই মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরসঙ্ঘচালক মোহন ভাগবত (Mohan Bhagwat)। বৃহস্পতিবার সংগঠনের মুখপত্র অর্গানাইজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, জনসংখ্যার বিষয়ে দীর্ঘমেয়াদি নীতি আনতে হবে এবং আমাদের দেখতে হবে জনসংখ্যা দেশের উপর যেন বাড়তি চাপ না তৈরি করে। জনসংখ্যার নীতি প্রত্যেক মানুষের ক্ষেত্রেই সমানভাবে প্রযোজ্য হবে এবং কারোর উপর জোর করে চাপানো হবে না, প্রত্যেক নাগরিককে শিক্ষিত করে তুলতে হবে এবং জনবিস্ফোরণ সম্পর্কে বোঝাতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে বেশ চর্চা চলছে। এমন সময় বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশ হিসাবে উঠে এসেছে ভারত। সেই আবহে মোহন ভাগবতের এমন মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

জনবিন্যাসের ভারসাম্য নষ্ট হলে তা দেশের পক্ষে বিপজ্জনক হয়ে ওঠে  

এদিন সরসঙ্ঘচলক (Mohan Bhagwat) আরও বলেন, জনবিন্যাসের ভারসাম্য নষ্ট হলে তা দেশের পক্ষে বিপদজনক হয়ে ওঠে এটা আমরা অতীতেও দেখেছি। জনবিন্যাস সাধারণত বদল হয় আগ্রাসনকারী কোনও জনগোষ্ঠীর কারণেই। এটা পৃথিবীতে বিভিন্ন জায়গাতে আমরা দেখছি, একমাত্র হিন্দু সমাজ এদের থেকে আলাদা কখনও কোনও আগ্রাসন দেখায় নি, কারও উপর।

হিন্দুত্ব...

সরসঙ্ঘচালক (Mohan Bhagwat) এদিন আরও মন্তব্য করেন, প্রাচীনকাল থেকেই আমাদের দেশ অখণ্ড। এদিন হিন্দু সমাজ কীভাবে ঐক্যবদ্ধ থাকবে, সে উপায়ও বলেছেন তিনি। তাঁর মতে, দেশের সভ্যতা এবং সংস্কৃতির উপর বিপদ তখনই এসেছে যখন যখন আমাদের মধ্যে অনৈক্য দেখা গেছে। হিন্দু সমাজের মধ্যে ঐক্য আনতে হবে। আমাদের প্রত্যেককে বলতে হবে যে তুমি তোমার জায়গায় ঠিক আছো, আমি আমার জায়গায় ঠিক আছি। কেন নিজেদের মধ্যে লড়াই করব? আমরা একসঙ্গে চলি, এটাই হিন্দুত্ব।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

mohan bhagwat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর