img

Follow us on

Monday, Sep 16, 2024

Saket Gokhale: অর্থ নয়ছয়ের মামলায় তৃণমূল সাংসদ সাকেতের বিরুদ্ধে চার্জ গঠন ইডির

Money Laundering Charges: তৃণমূল সাংসদ সাকেতের বিরুদ্ধে এক কোটি সাত লক্ষ টাকা অপব্যবহার করার অভিযোগ মিলেছে, দাবি ইডির

img

তৃণমূল সাংসদ সাকেত (সংগৃহীত ছবি)

  2024-08-14 14:02:02

মাধ্যম নিউজ ডেস্ক: অর্থ নয়ছয়ের মামলায় তৃণমূলের রাজ্যসভা সাংসদ সাকেত গোখলের (Saket Gokhale) বিরুদ্ধে চার্জ গঠন করল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আহমেদাবাদের বিশেষ আদালতে মঙ্গলবার বেআইনি আর্থিক লেনদেন (পিএমএলএ) সংক্রান্ত (Money Laundering Charges) আইনে তাঁর বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

কী জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি?

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, সাকেতের (Saket Gokhale) বিরুদ্ধে এক কোটি সাত লক্ষ টাকা অপব্যবহার করার অভিযোগ মিলেছে। তদন্তকারী সংস্থা আরও জানিয়েছে, এই অর্থ ক্রাউড ফান্ডিং-এর মাধ্যমে জনতার কাছ থেকে পাওয়া দান হিসাবে সংগ্রহ করা হয়েছিল। সাকেতের বিরুদ্ধে অভিযোগ, যে উদ্দেশ্যের কথা জানিয়ে ওই অর্থ সংগ্রহ করা হয়েছিল, তা সেখানে ব্যয় করার কোনও তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ব্যক্তিগত কারণে ওই অর্থ ব্যয় করেছিলেন বলে ইডির অভিযোগ।

২০২২ সালের ডিসেম্বরে সাকেতকে (Saket Gokhale) আহমেদাবাদ পুলিশ গ্রেফতার করেছিল ইডি

মঙ্গলবার তাদের অফিসিয়াল এক্স-বার্তায় জানিয়েছে, পিএমএলএ আইনে চার্জ গঠন এড়িয়ে যেতে ফৌজদারি (Money Laundering Charges) দণ্ডবিধির (ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা) ৩০৯ ধারায় সাংসদ সাকেত (Saket Gokhale) যে আবেদন জানিয়েছিলেন, আহমেদাবাদের বিশেষ পিএমএলএ আদালত তা খারিজ করে দিয়েছে। প্রসঙ্গত, এই মামলাতে ২০২২ সালের ডিসেম্বরে সাকেতকে আহমেদাবাদ পুলিশ গ্রেফতার করেছিল। পরে মামলায় তদন্তের ভার পেয়ে তাঁকে হেফাজতে নিয়েছিল ইডি।

সম্প্রতি সাকেতকে ৫০ লাখ টাকা জরিমানা করে দিল্লি হাইকোর্ট

সম্প্রতি, অবসরপ্রাপ্ত কূটনীতিক লক্ষ্মী পুরীর দায়ের করা মামলায় তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলেকে ৫০ লক্ষ টাকা জরিমানা করে দিল্লি হাইকোর্ট। সঙ্গে সোশ্যাল মডিয়ায় সাকেতকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে বলে নির্দেশ দেন বিচারপতি। প্রাক্তন কূটনীতিক লক্ষ্মী পুরী ব্যক্তিগত সম্পর্কে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীর স্ত্রী। ২০২১ সালের ১৩ ও ২৬ জুন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সাকেত গোখলে দাবি করেন লক্ষ্মী পুরীর সুইৎজারল্যান্ডে আয় বহির্ভূত সম্পত্তি রয়েছে। সেই পোস্টে মন্ত্রী হরদীপ সিং পুরীকেও উল্লেখ করেন তিনি। অভিযোগ অস্বীকার করে সাকেত গোখেলের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মানহানির মামলা করেন লক্ষ্মী পুরী। আদালতে তিনি জানান, সাকেত গোখেলের অভিযোগ ভিত্তিহীন। এতে তাঁর মানহানি হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ED

Bengali news

Trinamool's Saket Gokhale

Trinamool MP

Saket Gokhale Money Laundering


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর