img

Follow us on

Thursday, Sep 19, 2024

Uttarakhand: ভারী বৃষ্টিপাত উত্তরাখণ্ডে! মৃত ২, জারি কমলা সতর্কতা

রবিবারই বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ মন্দির, জারি রয়েছে চার ধাম যাত্রা

img

উত্তরাখণ্ডে চলছে রাস্তা সারাইয়ের কাজ (সংগৃহীত ছবি)

  2023-06-26 12:34:57

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবারই রুদ্রপ্রয়াগের জেলাশাসক ঘোষণা করেন, ভারী বৃষ্টিপাতের কারণে বন্ধ থাকবে কেদারনাথ যাত্রা। উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বিপর্যয় মোকাবিলা দফতরে গিয়ে সমস্ত প্রস্তুতি খুঁটিয়ে দেখেন রবিবারই। ধস প্রবণ এলাকায় মোতায়েন করা হয় জেসিবি। সূত্রের খবর, বর্ষায় ভারী বৃষ্টি নামতেই এদিন দেবভূমিতে মৃত্যু হল কমপক্ষে দু'জনের। একাধিক জায়গায় ভারী বৃষ্টির জেরে ভূমিধস, রাস্তা বন্ধ হয়ে যাওয়ার মতো খবরও মিলেছে। বেশ কয়েকটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা (Orange Alert)। আবহবিদরা জানাচ্ছেন, এই পরিস্থিতি আগামী বেশ কয়েকদিন ধরেই চলবে। এদিকে, কেদারনাথের মন্দির বন্ধ হলেও জারি রয়েছে চার ধাম যাত্রা।

কী বলছেন উত্তরাখণ্ডের (Uttarakhand) মুখ্যমন্ত্রী?

ভারী বর্ষার মধ্যে তীর্থযাত্রীদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। রবিবার তিনি বলেন, পুণ্যার্থীরা যেন চার ধাম যাত্রা শুরু করার আগে অবশ্যই আবহাওয়ার পূর্বাভাস দেখে নেন। রবিবারই রাজ্যের বিপর্যয় মোকাবিলা কন্ট্রোল রুমে যান মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। সেখানে দাঁড়িয়ে তিনি গোটা পরিস্থিতির খবর নেন। জেলায় জেলায় ত্রাণ শিবির খোলার নির্দেশ রবিবারই দিয়েছিলেন তিনি। পাশাপাশি তিনি বলেন, “আমি সকল পুণ্য়ার্থীদের কাছে অনুরোধ করছি, যদি আবহাওয়া খারাপ হয়, তবে সঙ্গে সঙ্গে যাত্রা বন্ধ করে দিন। যাত্রা শুরু করার আগে মৌসম ভবনের পূর্বাভাসও অবশ্যই দেখে নেবেন”। নদীর পাড়ে যাঁরা বসবাস করেন, তাঁদেরও অতিরিক্ত সতর্ক থাকতে বলেন মুখ্যমন্ত্রী। কারণ হড়পাবানের সম্ভাবনাও দেখা যাচ্ছে ভারী বৃষ্টিতে। প্রশাসনিক আধিকারিকদের ত্রাণ শিবিরের ব্যবস্থাও করতে বলেছেন তিনি।

দু'জনের মৃত্যু

এদিকে, ভারী বৃষ্টির জেরে রবিবার রুদ্রপ্রয়াগে ধস নামে। ভয়াবহ ধসে পাথরের নীচে চাপা পড়ে যায় তিনটি গাড়ি। গাড়ির মধ্যে থাকা অনিল বিস্ত (৫০) নামক এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, উত্তরাকাশী জেলার পুরোলা তেহশিলে বৃষ্টির মধ্য়ে ধান রোপণ করছিলেন বছর কুড়ির অভিষেক। সেসময় বাজ পড়ে মৃত্যু হয় তাঁর। আরও তিনজন গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Uttarakhand

bangla news

Bengali news

monsoon effect worstly


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর