img

Follow us on

Tuesday, Jun 18, 2024

IMA Graduate Bangladesh: ভারতের মিলিটারি অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েট হলেন বাংলাদেশের হাসান

এই প্রথম ভারতের মিলিটারি অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েট হলেন বাংলাদেশি সেনা অফিসার...

img

ভারতের মিলিটারি অ্যাকাডেমি থেকে গ্রাজুয়েট হওয়ার পরে হাসান (সংগৃহীত ছবি)

  2023-12-14 00:26:57

মাধ্যম নিউজ ডেস্ক: মহম্মদ আবির হাসান, ২৩ বছর বয়সি একজন বাংলাদেশি যুবক, ভারতের মিলিটারি অ্যাকাডেমি থেকে তার দেশের প্রথম অফিসার ক্যাডেট (IMA Graduate Bangladesh) হিসেবে নাম নথিভুক্ত করল। প্রসঙ্গত, আবিরের পাশাপাশি ১২টি দেশের আরও ২৯ জন এই যোগ্যতা অর্জন করল ভারতের মিলিটারি অ্য়াকাডেমি থেকে।

হাসানের দাদু ছিলেন বাংলাদেশের মুক্তি বাহিনীর সদস্য

হাসানের দাদু ছিলেন মহম্মদ তাজু মিঞা। যিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। সে সময় বাংলাদেশের মুক্তি আন্দোলনের জন্য গড়ে উঠেছিল মুজিব বাহিনী। সেই মুক্তিবাহিনীর (IMA Graduate Bangladesh) সদস্য ছিলেন হাসানের দাদু এবং পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধও করেন। মুক্তি যুদ্ধের সময় বাংলাদেশী নাগরিকদের বাঁচাতে বড় ভূমিকা নিয়েছিলেন হাসানের দাদু। ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (IMA Graduate Bangladesh) থেকে যোগ্যতামান অর্জন করার পরে হাসান সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আজকেই আমার স্বপ্ন পূর্ণ হল। আমার এটাই আনন্দের বিষয় যে আমি আমার পরিবার থেকে প্রথম  একজন আর্মি অফিসার হলাম। যদি আমার দাদু বেঁচে থাকত তাহলে আমাকে নিয়ে গর্ববোধ করত।’’ ঢাকার হাসান, আরও জানিয়েছেন যে তাঁর পরিবারবর্গের কেউ এই গর্বের মুহূর্তের সাক্ষী থাকতে আসতে পারল না। কারণ তাঁর বোন বর্তমানে উচ্চমাধ্যমিকে পরীক্ষা দিচ্ছে। সে দেশের পাশাপাশি সে আরও জানিয়েছে যে বাড়ি ফিরে গিয়ে সে আরও আনন্দ করবে।

কী বলছেন বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ আধিকারিক

বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রকের একজন শীর্ষ আধিকারিক এবিষয়ে বলেন, ‘‘এই মুহূর্তের সাক্ষী হতে পেরে আমাদের গোটা দেশ গর্বিত। হাসান প্রথম ব্যক্তি যে বাংলাদেশ থেকে ভারতের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েট হল।’’ এরফলে ভারত-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক আরও উন্নত হল বলেই মনে করছেন বাংলাদেশের রাজনৈতিক মহলের একাংশ। এরপরে আরও ক্যাডেট অফিসার ভবিষ্যতে ভারতের মিলিটারি অ্যাকাডেমি (IMA Graduate Bangladesh) থেকে তৈরি হবে বলে আশাবাদী বাংলাদেশের নাগরিক মহলের একাংশ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

Indian Military Academy

Ima graduate from Bangladesh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর