img

Follow us on

Saturday, Sep 28, 2024

Museum of Temples: ৬৫০ কোটি টাকা ব্যয়ে অযোধ্যায় নির্মিত হচ্ছে ‘মন্দির মিউজিয়াম’

‘মন্দির মিউজিয়াম’ হচ্ছে অযোধ্যায়, ৯০ বছরের জন্য টাটা সন্সকে ১ টাকায় জমি লিজ যোগী সরকারের

img

প্রতীকী ছবি

  2024-06-26 13:35:25

মাধ্যম নিউজ ডেস্ক: ৬৫০ কোটি টাকা ব্যয়ে অযোধ্যায় নির্মিত হতে চলেছে মন্দির মিউজিয়াম (Museum of Temples)। ইতিমধ্যে যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রিসভা মঙ্গলবার এ বিষয়ে অনুমোদন দিয়েছে। টাটা সন্সকে ৯০ বছরের জন্য জমি লিজ দিয়ে দেওয়া হয়েছে এই প্রকল্পের রূপায়ণে। উত্তরপ্রদেশের পর্যটন দফতর লিজের জন্য নিয়েছে মাত্র এক টাকা। এ বিষয়ে সংবাদমাধ্যমকে বিস্তারিত জানিয়েছেন যোগী আদিতনাথ সরকারের পর্যটনমন্ত্রী জয় বীর সিং। মঙ্গলবারই লক্ষ্ণৌতে অনুষ্ঠিত হয় যোগী আদিত্যনাথ মন্ত্রিসভার বৈঠক। এর পরেই সাংবাদিক সম্মেলনে পর্যটন মন্ত্রী জয় বীর সিং বলেন, টাটা সন্স কেন্দ্রীয় সরকারের মাধ্যমে এই প্রকল্পটি করতে চেয়েছিল, আজকে তার অনুমোদন দেওয়া হয়েছে।

গত বছর থেকেই অযোধ্যায় মন্দিরের মিউজিয়াম নিয়ে কথা চলছে

তবে এটাই প্রথম বা নতুন নয়, গত বছর থেকেই অযোধ্যায় মন্দির মিউজিয়াম নিয়ে কথা চলছে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসেই যোগী আদিত্যনাথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে মন্দির মিউজিয়ামের প্রকল্প উপস্থাপন করেছিলেন বলে জানা গিয়েছে। জানা যায়, তখনই মন্দির মিউজিয়ামের (Museum of Temples) ধারণাটি খুবই পছন্দ হয়েছিল প্রধানমন্ত্রীর। সেসময় এনিয়ে বিস্তারিত আলোচনাও হয় বলে জানা যায়।

দেশের বিখ্যাত মন্দিরগুলির ইতিহাস ও স্থাপত্যকে প্রদর্শন করা হবে

জানা গিয়েছে মন্দির মিউজিয়ামের (Museum of Temples) মধ্যে দেশের বিখ্যাত মন্দিরগুলির ইতিহাস ও স্থাপত্যকে প্রদর্শন করা হবে। এর পাশাপাশি লাইট অ্যান্ড সাউন্ড-র মাধ্যমেও দেশের প্রাচীনতম মন্দিরগুলিকে প্রদর্শন করা হবে। যেমনটা, অযোধ্যায় সরযূ নদীর ধারে লাইট অ্যান্ড সাউন্ড-র  মাধ্যমে প্রতিদিন সন্ধ্যায় পুরো রামায়ণের প্রদর্শনী হয়। এর পাশাপাশি মঙ্গলবারের বৈঠকে আরও একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, লক্ষ্ণৌ, মথুরা ও কানপুর- এই তিনটি জায়গাকে পর্যটন স্পট হিসেবে আরও কিভাবে জনপ্রিয় করা যায় তা নিয়েও সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

আর পড়ুন: ক্রমাগত হারের ধাক্কায় রাজনীতিতে থেকে বিদায় নিলেন বাইচুং


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Yogi Adityanath

bangla news

Bengali news

Ayodhya

'Museum of Temples' in Ayodhya


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর