img

Follow us on

Tuesday, Sep 17, 2024

Narendra Modi: স্বাধীনতা দিবসে অতিথি তালিকায় যুব-দরিদ্র-নারী-কৃষকদের আমন্ত্রণ, উদ্যোগী মোদি

Independence Day: স্বাধীনতা দিবসে অতিথি তালিকায় কারা রয়েছেন, জানেন?

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (সংগৃহীত ছবি)

  2024-08-13 09:21:42

মাধ্যম নিউজ ডেস্ক: আর দুদিন পরই দেশজুড়ে পালিত হবে স্বাধীনতা দিবস। এই স্বাধীনতা দিবসে (Independence Day) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উদ্যোগে যুব, নারী, দরিদ্র ও কৃষকের ওপর জোর দেওয়া হয়েছে। যুব এবং মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রক থেকে কয়েকশো জনের তালিকা তৈরি করে সকলকে লাল কেল্লায় উপস্থিত থাকার  আমন্ত্রণ জানানো হয়েছে।

অতিথি তালিকায় কারা রয়েছেন? (Narendra Modi)  

জুন মাসে তৃতীয়বার পুনরায় নির্বাচিত হওয়ার পর বারাণসীতে তাঁর প্রথম সফরের সময় কৃষক, যুবক, মহিলা এবং দরিদ্রদের "উন্নত ভারতের চারটি স্তম্ভ" হিসেবে বর্ণনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তৃতীয় মোদি সরকারের প্রথম বাজেটে কৃষক, যুবক, মহিলা এবং দরিদ্র— এই চার শ্রেণির ওপর জোর দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার ৪ হাজার বেশি বিশেষ অতিথির তালিকায় প্রাধান্য পেয়েছেন তাঁরা। লাল কেল্লার অনুষ্ঠানে পরিবারের একজন করে সদস্যসহ বিশেষ অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

জানা গিয়েছে, অতিথিদের ১১টি বিভাগে বিভক্ত করা হয়েছে, তাদের মধ্যে  ১ হাজার জন কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের রয়েছেন। যুব বিষয়ক বিভাগ থেকে ৬০০ জন এবং মহিলা ও শিশু উন্নয়ন বিভাগ থেকে ৩০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়়া, পঞ্চায়েতি রাজ এবং গ্রামীণ উন্নয়ন (প্রতিটি ৩০০ জন), উপজাতি বিষয়ক (৩৫০), স্কুল শিক্ষা ও সাক্ষরতা এবং সীমান্ত সড়ক সংস্থা/ প্রতিরক্ষা মন্ত্রক (প্রতিটি ২০০), স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ এবং খেলাধূলা (১৫০ জন প্রতিটি)। এছাড়াও নীতি আয়োগ বিভাগের ১২০০ জন বিশেষ অতিথি রয়েছেন। বিশেষ অতিথিদের আমন্ত্রণ প্রতিরক্ষা মন্ত্রকের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগগুলিকে পাঠানো হয়েছে। ১৫০ জন নির্বাচিত মহিলা প্রতিনিধি এবং তাঁদের পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। "মেরি মাটি মেরা দেশ" প্রকল্পের অধীনে ৪০০ এনএসএস স্বেচ্ছাসেবক, "মাই-ভারত" স্কিমের ১০০ জন উপভোক্তা এবং প্রধানমন্ত্রী শ্রী স্কুলের ছাত্ররা তালিকায় রয়েছে।

আরও পড়ুন: আরজি কর থেকে ভাতার! মমতা প্রশাসনের মদতেই কি সিভিক ভলান্টিয়ারদের দাপট?

জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শন

একলব্য মডেল আবাসিক স্কুলের প্রায় ১৫০ জন ছাত্র, ১০০ জন আদিবাসী কারিগর এবং বন-ধন-বিকাশ যোজনার সদস্য এবং ৫০ জন আদিবাসী উদ্যোক্তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সমস্ত বিশেষ অতিথি ১৪ অগাস্ট দিল্লিতে আসবেন। তাঁদের মধ্যে কয়েকজনের জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শন করার কথা রয়েছে। তাঁরা দিল্লিতে থাকার সময় কয়েকজন মন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

India

PM Modi

bangla news

Bengali news

INDEPENDENCE DAY


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর