img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Narendra Modi: রবিবার বারাণসীতে দেশের সবচেয়ে চওড়া রেল-সড়ক যুগ্মসেতুর শিলান্যাস করবেন মোদি

Varanasi: প্রকল্পের বাজেট ২৬৪২ কোটি টাকা, গঙ্গাবক্ষের ওপর দেশের প্রশস্ততম রেল-সড়ক সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদি…

img

বারাণসীতে দীর্ঘতম প্রশস্ত রেল-সড়কের যুগ্ম সেতু। সংগৃহীত চিত্র।

  2024-10-19 17:16:45

মাধ্যম নিউজ ডেস্ক: আগামিকাল, রবিবার ২০ অক্টোবর, বারাণসীতে (Varanasi) ভারতের দীর্ঘতম প্রশস্ত রেল-সড়ক ডবল ডেকার সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই সঙ্গে তিনি এই সফরে উত্তরপ্রদেশের জন্য ১৩০০ কোটি টাকার মোট ২৩টি প্রকল্পের শিলান্যাসও করবেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, মোদির লোকসভা সংসদীয় ক্ষেত্র হল বারাণসী কাশীধাম। তাই এলাকার মানুষের মধ্যে মোদির সফরকে ঘিরে তীব্র উৎসাহের পরিবেশ তৈরি হয়েছে।

আনুমানিক ব্যয় করা হবে প্রায় ২৬৪২ কোটি টাকা (Narendra Modi)

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi), যোগী রাজ্যে ‘সিগনেচার ডাবল-ডেকার সেতু’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবে। এই রেল ও সড়ক পথের যুগ্মসেতুটি বারাণসী (Varanasi) এবং চৌন্ডালী জেলার গঙ্গার উপরে দুই তীরের সংযোগ স্থাপন করবে। এটিকে দেশের সবচেয়ে প্রশস্ত রেল সেতু বলা হয়েছে। এর উপর রয়েছে ছয় লেনের রাস্তা। এই সপ্তাহের শুরুতে, কেন্দ্রীয় মন্ত্রিসভা গঙ্গার উপর প্রশস্ত সেতুর অনুমোদন দিয়েছে। প্রকল্পটির জন্য আনুমানিক ব্যয় করা হবে প্রায় ২৬৪২ কোটি টাকা এবং তা আগামী চার বছরের মধ্যে এটি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। আত্মনির্ভর ভারত নির্মাণে এই প্রকল্পকে উৎসর্গ করা হয়েছে বলে জানা গিয়েছে। এতে পরিবহণ ব্যবস্থায় আর্থিক প্রগতির গতিকে আরও তরান্বিত করবে বলে আশা প্রকাশ করা হয়েছে। সেইসঙ্গে এই প্রকল্পের ফলে প্রায় ১০ লাখ মানুষের প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে কর্মসংস্থান হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ ঝাড়খণ্ডে নির্বাচনে এনডিএ-র আসন রফা চূড়ান্ত, বিজেপি লড়বে ৬৮ আসনে

কী বললেন অশ্বিনী বৈষ্ণব?

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই দীর্ঘতম প্রশস্ত সেতুর ব্যাখ্যা দিয়ে বলেন, “বর্তমানে যে সেতু রয়েছে সেই মালভিয়া সেতু ১৩৭ বছরের পুরনো। সেতুর মধ্যে এক জোড়া রেলপথ এবং দুই লেন বিশিষ্ট সড়কপথ যুগ্মভাবে রয়েছে। তবে, ক্ষমতার চেয়ে প্রায় দেড়গুণ ভার বহন করছে সেতুটি। তাকেও সংস্কার করা হবে। এই নতুন রেল ও রোড ব্রিজের চারটি রেললাইন এবং একটি ছয় লেনের জাতীয় সড়ক থাকবে। মোদিজির (Narendra Modi) নেতৃত্বে অভূতপূর্ব এই সেতুর সংযোগে গঙ্গার দুই পাড়ের, মানুষের যাতায়েত অনেক সুগম হবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Varanasi

Ashwini vaishnaw

Narendra modi  

news in bengali

Everest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর