img

Follow us on

Saturday, Sep 14, 2024

National Sports Day 2024: “খেলার উন্নতিতে সরকার সদা সচেষ্ট”, জাতীয় ক্রীড়া দিবসে ধ্যানচাঁদকে স্মরণ মোদির

PM Modi: জাতীয় ক্রীড়া দিবসে সকলকে মাঠে গিয়ে খেলার আহ্বান, ধ্যানচাঁদকে স্মরণ প্রধানমন্ত্রী মোদির

img

জাতীয় ক্রীড়া দিবসে ধ্যানচাঁদকে স্মরণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সংগৃহীত চিত্র

  2024-08-29 16:21:36

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে খেলার মান উন্নত করতে বদ্ধপরিকর সরকার। জাতীয় ক্রীড়া দিবসে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের জন্মদিনে প্রতি বছরের মতো এবারও পালিত হচ্ছে জাতীয় ক্রীড়া দিবস (National Sports Day 2024)। বৃহস্পতিবার এই বিশেষ দিন উপলক্ষে এক্স হ্যান্ডেলে দেশের প্রতিটি খেলোয়াড়কে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। শ্রদ্ধা জানান মেজর ধ্যানচাঁদকে।

মোদির বার্তা

বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় ভারতীয়দের পারফরম্যান্সের একটি ভিডিও নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করেন প্রধানমন্ত্রী। জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে বিশেষ বার্তায় মোদি জানান, যে সকল ক্রীড়াবিদ বিশ্বমঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করেছেন তাঁদের অবদানকে স্বীকৃতি দেওয়া উচিত। খেলার দুনিয়ায় বিশেষ ভূমিকা রয়েছে তাঁদের। পাশাপাশি দেশকে গর্বিত করেছে ক্রীড়াক্ষেত্রে তাঁদের পারফরম্যান্স। মোদি লেখেন, “জাতীয় ক্রীড়া দিবসে সকলকে শুভেচ্ছা জানাই। আজকের এই বিশেষ দিনে মেজর ধ্যানচাঁদজিকে আমার শ্রদ্ধার্ঘ্য। যাঁরা ভারতের হয়ে খেলেছেন, যাঁরা খেলা ভালোবাসেন তাঁদের সকলকে বাহবা জানানোর দিন আজ। ক্রীড়াক্ষেত্রের উন্নতিতে সরকার বদ্ধপরিকর। আগামী দিনে যুবপ্রজন্ম যেন খেলার দুনিয়ায় আরও এগিয়ে আসতে পারেন, নিজের পারফরম্যান্সের মাধ্যমে উজ্জ্বল হয়ে উঠতে পারেন- সেটাও নিশ্চিত করতে চায় সরকার।”

শাহি-শুভেচ্ছা

প্রসঙ্গত, ১৯০৫ সালে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে জন্ম নিয়েছিলেন ধ্যানচাঁদ। ১৯২৬ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত হকির বিশ্ব পেয়েছিল তাঁকে। ১৮৫ ম্যাচে ৪০০-র বেশি গোল করেছেন তিনি। ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ পরপর তিনটি অলিম্পিক্সে ভারতকে সোনা জয়ের হ্যাটট্রিক করানোর পিছনে অন্যতম বড় ভূমিকা ছিল বিশ্বের সর্বকালের অন্যতম সেরা হকি খেলোয়াড়ের। এদিন ধ্যানচাঁদকে স্মরণ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি বলেন, “ধ্যানচাঁদ শুধু ভারতীয় হকিকে উন্নত করেননি, বরং দেশের মধ্যে ক্রীড়া সম্পর্কে একটি ইতিবাচক চেতনা জাগিয়ে তুলেছেন। এই বিশিষ্ট ক্রীড়াবিদ ভবিষ্যৎ প্রজন্মকে পথপ্রদর্শন করে যাবেন।”

দেশের প্রতিটি নাগরিককে দিনে অন্তত ১ ঘণ্টা খোলা মাঠে খেলার আহ্বান জানান কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডবীয়। তাঁর মতে, এই উদ্যোগটি প্রধানমন্ত্রী মোদির সুস্থ জাতির স্বপ্নকে অনুপ্রাণিত করে চালু হওয়া ফিট ইন্ডিয়া মুভমেন্টের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। মান্ডবীয়র কথায়, জাতীয় ক্রীড়া দিবস কেবলমাত্র ক্রীড়া আইকনদের সম্মান জানানোর জন্য নয়, এটি একটি সুস্থ ও সুষম জীবনধারা বজায় রাখার জন্যও সমান গুরুত্বপূ্র্ণ। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

PM Modi

bangla news

national sports day

Major Dhyan Chand


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর