img

Follow us on

Monday, Sep 16, 2024

Waqf Amendment Bill: ওয়াকফ সংশোধনী বিলে কেন্দ্রকে সমর্থন এনডিএ জোট সঙ্গীদের, কী বলল তারা?

NDA: ওয়াকফ সংশোধনী বিল ইস্যুতে সরকারের দুশ্চিন্তা দূর করল এনডিএ শরিকরা...

img

সংসদে ওয়াকফ সংশোধনী বিল পেশ করছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু

  2024-08-09 13:48:03

মাধ্যম নিউজ ডেস্ক: ওয়াকফ সংশোধনী বিলকে (Waqf Amendment Bill) বিরোধীরা যতই হইচই করুক না কেন, এই ইস্যুতে বিজেপিকে পূর্ণ সমর্থন জানাল এনডিএর সহযোগী দলগুলি (NDA)। তেলুগু দেশম পার্টি, শিবসেনা এবং লোক জনশক্তি পার্টি বৃহস্পতিবার লোকসভায় ওয়াকফ সংশোধনী বিলকে সমর্থন জানিয়েছে। সহযোগী দলগুলির দাবি, এতে ওয়াকফের কর্মপদ্ধতিতে স্বচ্ছতা আসবে। মসজিদ পরিচালনা কিংবা মুসলিমদের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করার কোনও উদ্দেশ্য নেই এই বিলে।

জনতা দল ইউনাইটেডের সমর্থন (Waqf Amendment Bill)

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বৃহস্পতিবার ওয়াকফ সংশোধনী বিল (Waqf Amendment Bill) সংসদে পেশ করেন এবং বিরোধী দলগুলি এই বিলের প্রস্তাবিত সংশোধনের বিরোধিতা করে এবং একে যৌথ সংসদীয় কমিটিতে পাঠানোর প্রস্তাব করে। সরকার পক্ষ তা মেনে নেয়। সরকারের তরফে বিলটি লোকসভায় পেশ করার পর সাংসদদের বক্তৃতার সময়, (NDA) জনতা দল ইউনাইটেডের নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজীব রঞ্জন সিং ‘ললন’ জোর দিয়ে বলেন, “এই বিলটি কোনওভাবেই মুসলিম বিরোধী নয়। বিলের পক্ষে তিনি বলেন, "বেশ কয়েকজন সাংসদ দাবি করছেন, ওয়াকফ আইন সংশোধন মুসলিম বিরোধী। কিন্তু এটা কোনও ভাবেই মুসলিম বিরোধী নয়। এখানে অযোধ্যার উদাহরণ দেওয়া হচ্ছে। একটি মন্দির এবং প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য বুঝতে পারছে না বিরোধীরা। এই বিলটি আইনে পরিণত হলে, ওয়াকফের কাজকর্মে স্বচ্ছতা আসবে। ওয়াকফ বোর্ড কিভাবে গঠিত হয়েছিল, তা সকলেই জানে।”

বিল সম্পর্কের মন্ত্রীর অবস্থান

সংসদে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত কোনও প্রতিষ্ঠান স্বৈরাচারী হয়ে উঠলে, স্বচ্ছতা নিশ্চিত করতে আইন আনার অধিকার সরকারের রয়েছে। বিরোধী দলগুলির নিন্দা করে তিনি বলেন, “এক্ষেত্রে কোনও (Waqf Amendment Bill) সাম্প্রদায়িক বিভাজন নেই। বিরোধীরা গুজব ছড়াচ্ছেন।” ১৯৮৪ সালের শিখ-বিরোধী দাঙ্গা নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করে তিনি প্রশ্ন করেন, "কে হাজার হাজার শিখকে হত্যা করেছে?" বিল আসা উচিত এবং স্বচ্ছতা আনা উচিত," জোরগলায় বলেন কিরেন।

টিডিপি-র বক্তব্য (NDA)

তেলুগু দেশম পার্টির (টিডিপি) সাংসদ জিএম হরিশ বালাযোগী জানিয়েছেন,  (Waqf Amendment Bill) বিলটি যৌথ সংসদীয় কমিটিতে পাঠানো হলে, তাঁর দল আপত্তি করবে না। তিনি স্পষ্ট ভাষায় বলেন,  “সরকার যে উদ্দেশ্য নিয়ে এই বিল এনেছে, আমি তার প্রশংসা করি। করদাতাদের উদ্দেশ্য রক্ষা করা দরকার।

আরও পড়ুন: গরীব ও মুসলিম মহিলাদের ক্ষমতায়ণের জন্যই ওয়াকফ সংশোধনী, দাবি কেন্দ্রের

যখন উদ্দেশ্য এবং ক্ষমতার অপব্যবহার হয়, তখন সংস্কার আনা এবং ব্যবস্থায় স্বচ্ছতা প্রবর্তন করা সরকারের দায়িত্ব। ”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news update

news in bengali

Latest bangla News

Waqf Amendment Bill

 Waqf Amendment

Waqf Board Amendment

Waqf Properties Bill

Muslim Endowments Amendment

Waqf Act Reforms

Waqf Administration Changes

Waqf Dispute Resolution

Waqf Development Schemes

Waqf Empowerment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর