img

Follow us on

Sunday, Sep 22, 2024

Indian Railway: ফের নাশকতা? দিল্লি-হাওড়া রেল লাইনে উদ্ধার গ্যাস সিলিন্ডার, মধ্যপ্রদেশে উদ্ধার ডিটোনেটর!  

Delhi-Howrah: কানপুরের দিল্লি-হাওড়া রুটে উদ্ধার ফের গ্যাস সিলিন্ডার...  

img

ভারতীয় রেল। সংগৃহীত চিত্র।

  2024-09-22 17:38:03

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরপ্রদেশের কানপুরে দিল্লি-হাওড়া রেল লাইনে (Indian Railway) উদ্ধার হয়েছে ফের গ্যাস সিলিন্ডার। অল্পের জন্য বড় রকমের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গিয়েছে। এই নিয়ে তৃতীয়বার গ্যাস সিলিন্ডার উদ্ধার হল। আবার কাশ্মীর থেকে কর্ণাটকে যাচ্ছিল আর্মি স্পেশাল ট্রেন। ট্রেনে ছিলেন সেনা জওয়ানরা। মধ্যপ্রদেশের নেপানগরের কাছে রেললাইনে বিস্ফোরণ হয়। শব্দ শুনে চালক ট্রেন দাঁড় করিয়ে দেন। তল্লাশি করতেই উদ্ধার হয় ডিটোনেটর। দুটি ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

রেল লাইনে আড়াআড়িভাবে রাখা ছিল গ্যাস সিলিন্ডার (Indian Railway)

উত্তরপ্রদেশের কানপুরের কাছে প্রেমপুরে দিল্লি-হাওড়া রেল লাইনে আড়াআড়িভাবে রাখা ছিল গ্যাসের সিলিন্ডার। এক্সপ্রেস ট্রেন (Indian Railway) যাওয়ার জন্য ফ্রেট ট্রেনকে দাঁড় করিয়ে রাখা হয়েছিল। কিন্তু লোকো পাইলটের নজরে আসতেই বড় বিপত্তি থেকে রক্ষা মিলেছে। সঙ্গে সঙ্গে তিনি স্টেশন মাস্টার এবং কন্ট্রোল রুমে খবর দিয়েছেন। সামান্যর জন্য বড় দুর্ঘটনা ঘটেনি। খবর পেয়ে ছুটে যায় জিআরপি। সাময়িকভাবে রেল চলাচলে ব্যাঘাত ঘটে। উল্লেখ্য, গত ৯ সেপ্টম্বর কালিন্দি এক্সপ্রেসে একই ঘটনা ঘটেছিল। আবার শনিবার গুজরাটের সুরাটে কিম রেল স্টেশনের কাছে রেল লাইন থেকে ফিসপ্লেট ও কি খুলে নেওয়া হয় সচেতনভাবে। কিন্তু আধিকারিকদের তৎপরতায় বড় বিপদ থেকে রক্ষা পাওয়া গিয়েছিল।

সাগফাটা স্টেশনে ডিটোনেটর উদ্ধার

মধ্যপ্রদেশের নেপানগরের কাছে সাগফাটা স্টেশনে (Indian Railway) ডিটোনেটর উদ্ধার হলে এনআইএ এবং সন্ত্রাস দমন শাখা এসটিএফ উপস্থিত হয়। তদন্ত করে দেখা গিয়েছে আরডিএক্স ছিল না। তবে ফগ ডিটোনেটর ছিল। রেল লাইন থেকে মোট ১০টি ডিটোনেটর উদ্ধার হয়। মেয়াদ ফুরিয়ে যাওয়া এই বিস্ফোরক দুষ্কৃতীরা রেখেছিল বলে মনে করা হচ্ছে। খবর পেয়েই ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশের স্পেশাল ব্রাঞ্চ, ডেপুটি পুলিশ সুপার, নেপানগর মহকুমা পুলিশ আধিকারিক এবং রেলের শীর্ষকর্তারা। তবে কোথা থেকে এই বিস্ফোরক এল, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুনঃ কলকাতায় হবে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট, বাইডেনের সঙ্গে ইতিবাচক আলোচনা মোদির

১৫ বার ট্রেন লাইনচ্যুত

গত অগাস্ট মাস থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১৮ বার ট্রেন (Indian Railway) লাইনচ্যুত করার ষড়যন্ত্রের প্রচেষ্টা করা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য, এই ১৮ বারের মধ্যে শুধু অগাস্টে ১৫ বার ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা করা হয়েছে। তিন বার চেষ্টা করা হয়েছে সেপ্টেম্বরের শুরুতেই। সম্প্রতি ভারতীয় রেলের উপর বড়সড় ষড়যন্ত্রের ছক কষা হচ্ছে। সামজিক মাধ্যমে দেশের নানা প্রান্তে একাধিক রেললাইনে পাথর, লোহা, গাছ, গ্যাসের সিলিন্ডার রেখে নাশকতামূলক ষড়যন্ত্রের কথা প্রাকশিত হয়েছে। শনিবার একটি উড়ো চিঠিতে উত্তর-পূর্ব রেল পরিকাঠামোকে উড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়েছে। যদিও রেল প্রশাসন নাশকতামূলক ষড়যন্ত্র নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। স্টেশনগুলিতে করা হয়েছে অতিরিক্ত সুরক্ষার ব্যবস্থা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Madhya Pradesh

Gas Cylinder

news in bengali

Kanpur

Indian Railway  

sagphata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর