img

Follow us on

Saturday, Sep 28, 2024

NEET NET Row: প্রতিযোগিতামূলক পরীক্ষা পদ্ধতি সংস্কারে প্রাক্তন ইসরো প্রধানের নেতৃত্বে কমিটি

Central Committee: পরীক্ষা পদ্ধতি সংস্কারে কমিটি, কারা রয়েছেন জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-06-22 20:14:03

মাধ্যম নিউজ ডেস্ক: কোটি কোটি টাকার বিনিময়ে ফাঁস করা হয়েছে প্রশ্নপত্র। নিট কিংবা নেট (NEET NET Row) পরীক্ষাকে ঘিরে গুচ্ছের অভিযোগ। এই ঘটনার পুনরাবৃত্তি রুখতে কড়া দাওয়াইয়ের পথে কেন্দ্রের নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। সাফ জানিয়ে দিয়েছে, দেশের বিভিন্ন প্রবেশিকা ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনিয়ম ও প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া আইন কার্যকর করবে সরকার।

অনিয়ম রুখতে কমিটি

গত ফেব্রুয়ারি মাসেই সংসদে পাশ হয়েছিল পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪ (NEET NET Row)। পরে তা আইনেও পরিণত হয়। সেই আইনই লাগু করা হয়েছে। এর পাশাপাশি পরীক্ষা নেওয়ার পদ্ধতিতেও সংস্কার ঘটাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। পরীক্ষা পদ্ধতি সংস্কার করতে গড়া হয়েছে উচ্চ পর্যায়ের কমিটি। পরীক্ষা নেওয়ার পদ্ধতিতে কী কী সংস্কার ঘটানো যেতে পারে তা নিয়ে মতামত জানাবে ওই কমিটি। দু’মাসের মধ্যে জমা দেবে রিপোর্ট।

কারা রয়েছেন কমিটিতে

কমিটির নেতৃত্বে রয়েছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কে রাধাকৃষ্ণণ। রাধাকৃষ্ণণ আইআইটি কানপুরের বোর্ড অফ গভর্নর্সের চেয়ারপার্সনও। কমিটির সদস্যরা হলেন, এইমসের প্রাক্তন ডিরেক্টর রণদীপ গুরেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ হায়দ্রাবাদের উপাচার্য বিজে রাও, আইআইটি দিল্লির ডিন অফ স্টুডেন্টস  অ্যাফেয়ার্স আদিত্য মিত্তল, আইআইটি মাদ্রাজের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন অধ্যাপক রামামূর্তি কে, শিক্ষামন্ত্রকের যুগ্মসচিব গোবিন্দ জয়সওয়াল এবং কর্মযোগী ভারতের বোর্ড সদস্য পঙ্কজ বনসল। ন্যাশনাল টেস্টিং এজেন্সির কর্মপদ্ধতিতে সংশোধন ঘটাতে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের কথা বৃহস্পতিবারই জানিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেই মতো গড়া হয়েছে কমিটি।

আর পড়ুন: বাম দুর্গেও ফুটল পদ্ম, কেরল পদ্মময় হতে কত দেরি?

শনিবারই কমিটির সদস্যদের নাম প্রকাশ করা হয়েছে কেন্দ্রের তরফে। এনটিএ পরীক্ষা নেওয়ার পদ্ধতিতে কী কী সংশোধন ঘটানো যায়, তথ্য সংক্রান্ত নিরাপত্তা, পরীক্ষার সমগ্র পরিকাঠামোয় কী কী পরিবর্তন আনা যায়, তা নিয়ে রিপোর্ট দেবে ওই কমিটি। প্রসঙ্গত, পাবলিক প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনিয়ম ও দুর্নীতি রুখতে পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪ লাগু করে কেন্দ্র। এই আইনের আওতায় দোষী ব্যক্তির ১০ বছরের জেলের পাশাপাশি এক কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। দুর্নীতি রুখতে তিন থেকে পাঁচ বছরের সাজার বিধানও রয়েছে আইনে। সংগঠিতভাবে নকল করার অপরাধে যুক্ত থাকলে হতে পারে পাঁচ থেকে ১০ বছরের জেল এবং ন্যূনতম ১ কোটি টাকা জরিমানা (NEET NET Row)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

NEET

news in bengali

net

NEET NET Row

former isro chairman

former aiims chairman

central committee


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর