img

Follow us on

Sunday, Jun 30, 2024

NEET Row: নিট-ইউজি মেডিক্যাল এন্ট্রাস পরীক্ষার পুনর্মূল্যায়ন, স্কোর কমতে পারে অনেকের

NEET-UG: স্কোর কমে যাবে অনেক নিট-ইউজি মেডিক্যাল এন্ট্রাস পরীক্ষার্থীর...

img

প্রতীকী ছবি।

  2024-06-20 11:52:21

মাধ্যম নিউজ ডেস্ক: নিট-ইউজি (NEET-UG) মেডিক্যাল এন্ট্রাস পরীক্ষার পুনর্মূল্যায়ন করছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি, সংক্ষেপে এনটিএ (NEET Row)। এই পরীক্ষায় অনিয়মের অভিযোগ উঠেছিল। উত্তরপত্র পুনর্মূল্যায়নের পর যদি গ্রেস মার্কস সরিয়ে নেওয়া হয় ৬৭ জন টপ স্কোরারের মধ্যে ৬ জন ক্ষতিগ্রস্ত হতে পারেন। গ্রেস মার্কস সরিয়ে নেওয়া হলে স্কোর কমে যাবে ৬০ থেকে ৭০ পয়েন্ট। এর প্রাথমিক প্রভাব পড়বে হরিয়ানার ঝাজ্জিরের একটি সেন্টারের পরীক্ষার্থীদের ওপর।

উত্তরপত্র পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত

উত্তরপত্র (NEET Row) পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয় সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানির আগেই। এই শুনানি হওয়ার কথা ৮ জুলাই। এনটিএ আগেই সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, যে ১ হাজার ৫৬৩ পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল, তাঁদের তা দেওয়া যাবে না। ২৩ জুন তাঁদের ফের পরীক্ষা দিতে হবে। অনিয়মের জন্য সমালোচনার মুখেও পড়ে এনটিএ। ছটি সেন্টারে ভুল প্রশ্নপত্র দেওয়ায় যেহেতু সময় নষ্ট হয়েছে, তাই এজেন্সির তরফে ক্ষতিপূরণ বাবদ গ্রেস মার্কস দেওয়া হয়েছিল। সুপ্রিম নির্দেশেই তাঁদের ফের পরীক্ষায় বসতে হবে।

ব্যবস্থা নিচ্ছে এনটিএ!

এদিকে, যে ছটি সেন্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছিল, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এনটিএ (NTA)। এই পরীক্ষা কেন্দ্রগুলির বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগও উঠেছে। এনটিএ জানিয়েছে, অধিকাংশ পড়ুয়া ৫০০-র নীচে স্কোর করেছে। মেডিক্যাল পড়ার যোগ্যতাই অর্জন করতে পারেননি তাঁরা। যদিও তাদের দাবি, এই পরীক্ষার্থীরা বিহার এবং গুজরাটের গোধরায় যে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে, তা থেকে এঁরা কোনওভাবেই উপকৃত হননি। উল্লেখ্য, বিহার এবং গুজরাটে দোষীদের খুঁজে বের করতে চলছে ধরপাকড়। সরকারি মেডিক্যাল কলেজগুলিতে পড়তে গেলে ৬৫০ কিংবা তার বেশি স্কোর করতে হয়। দেশের শীর্ষে থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলি ভর্তি নেয় ৬৯০ এর ওপর স্কোর পাওয়া ছেলেমেয়েদের।

আর পড়ুন: স্বচ্ছতার কারণ দেখিয়ে ইউজিসি নেট পরীক্ষা বাতিল করল শিক্ষামন্ত্রক

বুধবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, আপাতত নিটের (NEET-UG) কাউন্সেলিং বন্ধ রাখা হোক। কাউন্সেলিং ফের শুরু হবে ৬ জুলাই। অবিলম্বে সিবিআইয়ের দাবিও প্রত্যাখান করেছে শীর্ষ আদালত। পরীক্ষার্থীরা যে পিটিশন ফাইল করেছেন, আদালতের তরফে তার উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র এবং এনটিএকে (NEET Row)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

NEET

Education news

news in Bengali   

medical entrance exam

NEET-UG


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর