img

Follow us on

Sunday, Sep 08, 2024

NEET Row: ক্ষমা চাইতে বললেন রাহুলকে, নিট নিয়ে সুপ্রিম-নির্দেশের পরই বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

Dharmendra Pradhan: “এটা দেশের যুবদের জয়, ক্ষমা চান রাহুল গান্ধী”, কেন বললেন শিক্ষামন্ত্রী?

img

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

  2024-07-24 11:24:12

মাধ্যম নিউজ ডেস্ক: সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিট (NEET Row) বাতিলের দাবি খারিজ সুপ্রিম কোর্টের। শীর্ষ আদালতের অভিমত, পরীক্ষায়  এমন ব্যাপক দুর্নীতির প্রমাণ মেলেনি, যে কারণে পুনরায় নিট পরীক্ষা নিতে হবে। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)৷ তাঁর মতে, আদালতে সত্যের জয় হয়েছে৷ একইসঙ্গে বিরোধীদের, যারা দিনকয়েক আগেই সংসদে একযোগে তাঁকে আক্রমণ করেছিলেন, তাদেরও পাল্টা জবাব দিতে ভোলেননি শিক্ষামন্ত্রী।

শীর্ষ আদালতের অভিমত

মঙ্গলবার নিট-ইউজি (NEET Row) নিয়ে একগুচ্ছ মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। শুনানি শেষে দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের গঠিত বেঞ্চ নিট-ইউজি বাতিল এবং ফের পরীক্ষা নেওয়া সংক্রান্ত সব মামলা খারিজ করে দেয়৷ বেঞ্চ জানায়, পরীক্ষায় এমন কোনও বিস্তর অনিয়ম নজরে আসেনি, যার জন্য ফের নিট পরীক্ষা নিতে হবে।   

কী বললেন শিক্ষামন্ত্রী  

শীর্ষ আদালতের সিদ্ধান্তে দারুণ খুশি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। তিনি বলেন, “এটা দেশের যুবদের জয়। সুপ্রিম কোর্টের এই ঐতিহাসিক রায়ের পর আমি একটাই কথা বলতে চাই, সত্যমেব জয়তে। যখন নিটের (NEET Row) প্রসঙ্গটি সামনে আসে, তখন আজকের সুপ্রিম কোর্টের রায়ের পরই বিরোধীদের ভূমিকা স্পষ্ট হয়ে গেল। গতকাল পর্যন্ত লোকসভার বিরোধী দলনেতার আচরণ যা ছিল…দেশের শিক্ষা ব্যবস্থাকে ‘রাবিশ’ বলা, তা নিয়ে প্রশ্ন তোলাই ওনার মানসিক অবস্থা স্পষ্ট করে।” নিটের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলায় বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে বলেন শিক্ষামন্ত্রী। 

বিরোধীদের রাজনীতি

নিট (NEET Row) নিয়ে বিরোধীরা রাজনীতি করছে বলে দাবি করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। তিনি বলেন, “দেশের পড়ুয়াদের বিভ্রান্ত করে, ভুল পথে চালনার চেষ্টা করছে বিরোধীরা। এগুলি সবই তাদের রাজনীতির অংশ ছিল। আমি বিরোধী পক্ষে থাকা সকলকে, যারা এই ধরনের দায়িত্বহীন আচরণে যুক্ত ছিলেন, তাদের বলছি, দেশের পড়ুয়া, যুব সমাজ ও অভিভাবকদের কাছে ক্ষমা চাওয়া উচিত। তোমরা দেশের ক্ষতি করেছো, দেশে অশান্তি তৈরি করার চেষ্টা করেছো। দেশ কখনও ক্ষমা করবে না। রাজনৈতিক শত্রুতা আলাদা বিষয়, কিন্তু পড়ুয়ারা দেশের ভবিষ্যত।”

রাহুলকে আক্রমণ

এদিন এক্স হ্যান্ডলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Dharmendra Pradhan) লেখেন, “লোকসভার বিরোধী দলনেতা এবং তাঁর ক্ষুদ্র চক্রীদল মায়াকান্না করছে। কিন্তু, বাস্তব বলছে, কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সময় এবং উত্তর প্রদেশের মসনদে অখিলেশ যাদব থাকাকালীন যা প্রশ্নফাঁস হয়েছে, তাতে রাহুল গান্ধী ও অখিলেশ যাদবের জন্য পোকাভর্তি পাত্র খুলে যাবে।” লোকসভার বিরোধী দলনেতাকে আক্রমণ করে ধর্মেন্দ্র প্রধান আরও লেখেন, “হতে পারে অন্যায্য কাজের মৌলিক বিষয়গুলি খুব ভাল জানেন রাহুল গান্ধী। সেজন্যই শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে অপকর্ম রুখতে বিল বাস্তবায়নে ব্যর্থ হয়েছে কংগ্রেস। কোন চাপে এবং কোন সমঝোতায় বেনিয়ম রুখতে কংগ্রেস আইন আনতে অস্বীকার করেছিল, সেটা কি বিরোধী দলনেতা বলবেন?”

দুদিনের মধ্যে ফল প্রকাশের ঘোষণা

পাশাপাশি মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষামন্ত্রী জানান, দু'দিনের মধ্যেই ২০২৪ সালের নিট-ইউজি পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশিত হবে ৷ তিনি এ-ও জানান, এনটিএ পুনর্গঠনের জন্য উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করেছে কেন্দ্র। ধর্মেন্দ্র বলেন, ‘‘এনটিএ-কে সম্পূর্ণ রূপে ত্রুটিমুক্ত করতে বদ্ধপরিকর। আগামী দু’দিনের মধ্যে এনটিএ নিট-ইউজির চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের ভিত্তিতে পরীক্ষার মেধাতালিকা স‌ংশোধন করা হবে।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rahul gandhi

Madhyom

Supreme court

bangla news

NEET

Dharmendra Pradhan

Neet Row


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর