img

Follow us on

Saturday, Sep 28, 2024

NEET Scam: অপসারিত এনটিএ-র ডিজি, নয়া ডিজি হলেন প্রদীপ সিংহ খারোলা

NTA: এনটিএ-র বিচ্যুতি খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি

img

অপসারিত এনটিএ ডিজি (সংগৃহীত চিত্র)

  2024-06-23 11:49:14

মাধ্যম নিউজ ডেস্ক: ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) ডিরেক্টর জেনারেল সুবোধ কুমার সিংকে অপসারিত করা হল। প্রবল ‘নিট প্রশ্ন ফাঁস’ (NEET Scam) বিতর্কের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ডিজি পদে আসীন হয়েছেন অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক প্রদীপ সিংহ খারোলা। শনিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে একটি নতুন উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে এনটিএ-তে যাতে অবাধ এবং স্বচ্ছ পরীক্ষা নিতে পারে ওই সংস্থা। এবিষয় খতিয়ে দেখবে সদ্যনিযুক্ত ওই কমিটি।

কম্পালসারি ওয়েটিং-এ এনটিএ-র ডিজি সুবোধ কুমার সিং

জানা গিয়েছে সুবোধ কুমার সিংকে পার্সোনেল এন্ড ট্রেনিং বিভাগে কম্পালসারি ওয়েটিং-এ পাঠানো হয়েছে। দেশজুড়ে প্রবল আন্দোলনের মধ্যেই এই নয়া সিদ্ধান্ত এসেছে কেন্দ্র সরকারের তরফে। এমনকি নিট পোস্ট গ্র্যাজুয়েট ২০২৪ পরীক্ষা যা ২৩ জুন হওয়ার কথা ছিল সেটিকে রদ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত নিট (NEET UG) পরীক্ষায় ৬৭ জন পরীক্ষার্থী ফুল মার্ক্স ৭২০ পাওয়ার পরেই গোটা বিষয়টি সন্দেহের আওতায় আসে। এমনকি কিছু পরীক্ষার্থী এমন নম্বর পান যার নিটের বিধানেই নেই। প্রায় দেড় হাজার পড়ুয়াকে গ্রেস মার্কস দেওয়া হয়। তারপরেই (NEET Scam) সন্দেহ জোরালো হতেই ধীরে ধীরে এই ঘটনার এক একটি পরত সামনে আসে।

প্রাক্তন ইসরো প্রধানের নেতৃত্বে কমিটি গঠন

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ইউজিসি নেট (UGC NET) পরীক্ষাও বাতিল করেছে। ১৮ জুন ওই পরীক্ষার প্রশ্নপত্র ৯ লক্ষ পরীক্ষার্থী নিয়েছিলেন। সেই প্রশ্নপত্র ডার্কওয়েবে ফাঁস হয়ে যায়। ফলে যারা ভবিষ্যতে গবেষণা করবেন ভেবেছিলেন তাঁদের ভাগ্যও প্রশ্নফাঁস বিতর্কের জেরে ঝুলে রয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন (NEET Scam) এই ঘটনা ন্যাশনাল টেস্টিং এজেন্সির সাংগঠনিক দুর্বলতার জেরে হয়েছে। প্রসঙ্গত এনটিএ দেশের বড় মাপের প্রবেশিকা পরীক্ষাগুলি পরিচালনা করে। ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় যে অনিয়মের অভিযোগ উঠেছে তার জেরে ন্যাশনাল টেস্টিং এজেন্সির মান ও কর্ম্পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠেছে। এমতাবস্থায় শনিবার সরকার ইসরোর প্রাক্তন প্রধান ডক্টর কে আর রাধাকৃষ্ণের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের

আরও পড়ুন: নিট প্রশ্নপত্র ফাঁসে গ্রেফতার মাস্টারমাইন্ড রবি, অতুল কোথায়?

কমিটি গঠন করেছে যা এনটিএ-র কর্মপদ্ধতিতে কোথায় গলদ হয়েছে তা খতিয়ে দেখবে। সাত সদস্যের ওই কমিটি পরীক্ষা নেওয়ার পদ্ধতি, প্রশ্নপত্র তৈরি করার পদ্ধতি, তথ্যের সুরক্ষা এবং সংস্থার কর্মপদ্ধতি খতিয়ে দেখবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করবে। এই কমিটিকে দু মাসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সিবিআইকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক (NEET Scam)

অন্যদিকে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যতদিন না পর্যন্ত পরবর্তী নির্দেশ আসছে ততদিনই ততদিন প্রদীপ খারোলা এনটিএর দায়িত্ব সামলাবেন। এখন অবধি নিট কেলেঙ্কারি (NEET Scam) মামলায় ১৯ জন গ্রেফতার হয়েছেন। এমনকি এই অনিয়মের তদন্তভার সিবিআইকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

UGC NET

NTA

NEET UG

news in bengali

state news

NEET Scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর