img

Follow us on

Wednesday, Jun 26, 2024

NEET UG 2024: ১৫৬৩ জনের গ্রেস মার্কস বাতিল, ফের পরীক্ষার সুযোগ, নিট-মামলায় সুপ্রিম কোর্টে কেন্দ্র

Supreme Court: আবার পরীক্ষার সুযোগ, ডাক্তারি প্রবেশিকায় বাড়তি নম্বর বিতর্কে কী হল সুপ্রিম-শুনানিতে?

img

ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট ২০২৪-নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ।

  2024-06-13 15:22:01

মাধ্যম নিউজ ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট ২০২৪-এ (NEET UG 2024) ‘বাড়তি নম্বর’ বা ‘গ্রেস মার্কস’ পাওয়া পরীক্ষার্থীদের নম্বর বাতিল করা হবে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরে নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টকে (Supreme Court) কেন্দ্র জানাল, ১৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল, তাঁদের নম্বর বাতিল করা হবে। তবে, আরও এক বার পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে।

কী হল সুপ্রিম কোর্টের শুনানিতে

বৃহস্পতিবার শুনানিতে কেন্দ্রের তরফে শীর্ষ আদালতে (Supreme Court) জানিয়ে দেওয়া হয় যে, ১৫৬৩ জন নিট (NEET UG 2024) পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল ফের পরীক্ষায় বসতে হবে তাঁদের। ২৩ জুন ওই ১৫৬৩ জন পরীক্ষার্থীকে পুনরায় পরীক্ষায় বসতে হবে। ৩০ জুন ফলাফল বেরোবে। তবে কাউন্সেলিং যে বন্ধ করা হচ্ছে না, সেই নির্দেশ আগেই জানিয়ে দিয়েছিল শীর্ষ আদালত। মঙ্গলবারের শুনানিতে শীর্ষ আদালতের তরফে বলা হয়, 'গোটা পরীক্ষাকে বাতিল করা ঠিক নয়।' অর্থাৎ কাউন্সেলিং পক্রিয়া বন্ধ করা হচ্ছে না। পরীক্ষায় নিয়ামক সংস্থা ও কর্তৃপক্ষকে দুই সপ্তাহের মধ্য়ে আদালত জবাব দেওয়ার নোটিশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ৮ জুলাই এই মামলার পরবর্তী শুনানি। সুপ্রিম কোর্টও নির্দেশ দিয়েছে যে প্রশ্নপত্র ফাঁস এবং অনিয়মের অভিযোগে জমা পড়া সমস্ত পিটিশন একসঙ্গে ট্যাগ করা হবে এবং আগামী ৮ জুলাই এই মামলার চূড়ান্ত রায় ঘোষণা হবে। সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ এদিন এই নির্দেশ দেয়।

কেন এই মামলা

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা নিট-এ (NEET UG 2024) একসঙ্গে ৬৭ জন প্রথম স্থান অধিকার করায় বিতর্ক শুরু হয়েছিল দেশজুড়ে। পরে জানা যায়, প্রশ্নপত্র এবং কিছু পরীক্ষাকেন্দ্রে সময় জনিত সমস্যার জন্য বাড়তি নম্বর দেওয়া হয়েছিল ১৫৬৩ জন পরীক্ষার্থীকে। কিন্তু র‌্যাঙ্কিং নিয়ে বিতর্ক প্রকাশ্যে আসতেই এই বাড়তি নম্বরের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে প্রতিবাদ জানায় বিভিন্ন মহল। আকাশ পাণ্ডে নামে এক আবেদনকারীরা অভিযোগ ছিল, দেড় হাজারের বেশি পরীক্ষার্থীকে ৭০-৮০ নম্বর গ্রেস মার্কস দেওয়া হয়েছে। ২০ হাজার পরীক্ষার্থীর প্রতিনিধিত্ব করা পাণ্ডের দাবি ছিল এই ব্যবস্থা বিধিবহির্ভূত। 

আরও পড়ুন: লোকসভা ভোটে কারচুপি, আদালতে যাচ্ছে বিজেপি, জানালেন শুভেন্দু

পরীক্ষার স্বচ্ছতা বজায় রাখতেই সিদ্ধান্ত

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্ট কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছিল। বৃহস্পতিবার একটি হলফনামা দিয়ে কেন্দ্র তাদের বক্তব্য জানিয়েছে। সুপ্রিম কোর্টকে কেন্দ্র বলেছে, ১৫৬৩ জন নিট পরীক্ষার্থীকে দেওয়া বাড়তি নম্বর বাতিল করা হবে। বদলে তাঁদের নতুন করে পরীক্ষা (NEET UG 2024) দেওয়ার সুযোগ দেবে কেন্দ্র। যাঁরা এই পরীক্ষা দিতে চান, তাঁদের আগামী ২৩ জুন এই পরীক্ষা দিতে হবে। কেন্দ্র জানিয়েছে, পরীক্ষার স্বচ্ছতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছে, এই ১৫৬৩ জন পরীক্ষার্থীর ফলাফল পুনর্বিবেচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটিই এই সিদ্ধান্ত নিয়েছে। এরপরই শীর্ষ আদালত (Supreme Court) এই নির্দেশ দেয়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

NEET Examination

NEET UG 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর