img

Follow us on

Thursday, Jun 27, 2024

NEET UG Re-test:  শিক্ষা মন্ত্রকের আধিকারিকদের উপস্থিতিতে রবিবার ফের পরীক্ষা ১,৫৬৩ জন নিট প্রার্থীর

CSIR UGC NET: ‘অনিবার্য কারণে’ স্থগিত সিএসআইআর নেট, রবিবার নিটের ফের পরীক্ষা

img

রবিবার ফের নিট পরীক্ষা।

  2024-06-22 09:50:17

মাধ্যম নিউজ ডেস্ক: ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট ইউজি-র ১,৫৬৩জন পরীক্ষার্থীর ফের পরীক্ষা (NEET UG Re-test) গ্রহণ করা হবে রবিবার। জাতীয় পরীক্ষা সংস্থা এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের আধিকারিকরা পরীক্ষা কেন্দ্রগুলিতে উপস্থিত থাকবেন। মেঘালয়, হরিয়ানা, ছত্তিশগড়, গুজরাট এবং চণ্ডীগড়ের ছয়টি কেন্দ্রে পরীক্ষা দেরিতে শুরু হওয়ায় যে গ্রেস মার্ক দেওয়া হয়েছিল তা প্রত্যাহার করে নিয়েই ফের পরীক্ষার আয়োজন করা হয়েছে। 

কোথায় কোথায় পরীক্ষা

রবিবার সাতটি কেন্দ্রে পুনরায় পরীক্ষা (NEET UG Re-test) অনুষ্ঠিত হবে। ছয়টি নতুন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। তবে চণ্ডীগড়ের একটি কেন্দ্র অপরিবর্তিত থাকছে। সেখানে শুধুমাত্র দুইজন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন। এজেন্সি এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের আধিকারিকরা এই কেন্দ্রগুলিতে উপস্থিত থাকবেন। প্রশ্নপত্র ফাঁস, দেরিতে পরীক্ষা শুরু-সহ নানা অভিযোগে নিট বাতিলের দাবি উঠেছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, 'কোথাও কোথাও অনিয়ম হয়েছে।' পাশাপাশি তিনি জানান, যদি ন্যাশনাল টেস্টিং এজেন্সিক কোনও আধিকারিক এই দুর্নীতির সঙ্গে যুক্ত থাকেন বলে প্রমাণিত হয়, তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। ধর্মেন্দ্র প্রধান বলেন, 'দু'টি জায়গায় অনিময় হয়েছে বলে জানা গিয়েছে। আমি পরীক্ষার্থী এবং সব অভিভাবকদের আশ্বাস দিতে চাই, সরকার বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে।'

আরও পড়ুন: রানিগঞ্জে শিল্পপতির বাড়িতে ভোর থেকেই শুরু ইডির হানা, শোরগোল

স্থগিত সিএসআইআর নেট

স্থগিত করা হল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট (CSIR UGC NET)। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়ে জানিয়েছে জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নিয়ম অনুযায়ী, দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ, লেকচারারশিপ এবং সহকারী অধ্যাপক হিসেবে কাজ করার যোগ্যতা নির্ধারণের জন্য সিএসআইর ইউজিসি নেট নেওয়া হয়। আগামী ২৫ এবং ২৭ জুন এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অনিবার্য কারণবশত এই পরীক্ষা স্থগিত করতে তারা বাধ্য হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানিয়েছে এনটিএ। পরবর্তী পরীক্ষার দিন এখনও নির্ধারণ করা হয়নি। পরীক্ষার্থীদের ওয়েবসাইট www.csir.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।



Tags:

UGC

bangla news

 madhyom

net

CSIR

UGC National Testing Agency

CSIR UGC NET


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর