img

Follow us on

Friday, Jun 28, 2024

Neet UG Scam: নিট মামলায় ধৃতদের দিল্লি নিয়ে যেতে চাইছে সিবিআই, ফৌজদারি মামলা রুজু

CBI:  পরীক্ষায় স্বচ্ছতা রাখতে বদ্ধপরিকর কেন্দ্র, নিট প্রশ্নফাঁসকাণ্ডে শীঘ্রই অভিযুক্তদের জেরা করবে সিবিআই

img

নিট কেলেঙ্কারিতে সিবিআই তদন্ত।

  2024-06-24 11:30:15

মাধ্যম নিউজ ডেস্ক: ইউজিসি নিট প্রশ্নফাঁসকাণ্ডে (NEET UG Scam) ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে সিবিআই (CBI)। রবিবার তদন্তে নেমে একটি মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে একাধিক রাজ্যের যাবতীয় এফআইআর, গ্রেফতার হওয়া অভিযুক্তদের সিবিআই নিজেদের হেফাজতে নিতে চলেছে। আগে পুলিশ জিজ্ঞাসাদবাদ করলেও নতুন করে সিবিআই আধিকারিকরা তাদের সঙ্গে কথা বলবে। সোমবার আদালতে বিহারে ধৃত অভিযুক্তদের দিল্লি নিয়ে যাওয়ার আর্জি জানাতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সিবিআই-এর তৎপরতা

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অভিযোগের ভিত্তিতে রবিবার বিকেলেই এফআইআর দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (CBI)। নাম গোপন রাখার শর্তে সিবিআইয়ের এক শীর্ষকর্তা বলেছেন, 'আমরা বৃহত্তর ষড়যন্ত্রের বিষয়টি খতিয়ে দেখব। প্রশ্নপত্র ফাঁসের ক্ষেত্রে কমন লিঙ্ক আছে কিনা, সেটাও তদন্ত করে দেখা হবে।' সিবিআইয়ের ওই আধিকারিক বলেছেন, 'যে জায়গা থেকে অভিযোগ এসেছে, সেখানে যাচ্ছে আমাদের দল। স্থানীয় স্তরে গিয়ে আমরা তদন্ত করে দেখব।' তিনি জানিয়েছেন গুজরাট, বিহার প্রয়োজনে মহারাষ্ট্রেও যাবে সিবিআই-এর টিম। প্রসঙ্গত, রবিবার মহারাষ্ট্র থেকে সঞ্জয় ঠাকুর যাদব এবং জলিল উমরখান পাঠান নামের দুই শিক্ষককে আটক করেছে পুলিশ। অভিযুক্তরা নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে জড়িত বলে মনে করা হচ্ছে। দুজনেই জেলা পরিষদ স্কুলের শিক্ষক। পাশাপাশি লাটুরে কোচিং সেন্টার রয়েছে সঞ্জয় এবং জলিলের। 

সিবিআই-এর হাতে ফাইল

কেন্দ্রের নির্দেশ, নিট-ইউজি (NEET UG Scam)  নিয়ে এখনও পর্যন্ত যত অনিয়মের অভিযোগ উঠেছে, তার তদন্ত করবে সিবিআই (CBI)। পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস হয়েছিল কি না, তা-ও খতিয়ে দেখা হবে। পরীক্ষা প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় রাখতেই এই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই বিহার এবং গুজরাট পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত মামলার ফাইল সিবিআই-এর হাতে তুলে দিতে হবে। দুই রাজ্যই সিবিআইকে সম্পূর্ণরূপে সাহায্যের কথা জানিয়েছে। পাটনা ও গোধরায় পৌঁছে গিয়েছে সিবিআই-এর বিশেষ দল। বৃহত্তর ষড়যন্ত্রের খোঁজ পাচ্ছে সিবিআই। তাদের নজরে রয়েছে এনটিএ আধিকারিকরাও। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের বিস্তারিত জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি নিয়ে যেতে চায় সিবিআই। প্রশ্নফাঁসকাণ্ডের তদন্তে গিয়ে বিহারে আক্রান্তও হয়েছে সিবিআই-এর দল। নকল পুলিশ গুজব রটিয়ে সিবিআই আধিকারিকদের ঘিরে ধরে হামলা চালায় অন্তত ৩০০ গ্রামবাসী। 

আরও পড়ুন: নয়া সরকার গঠনের পর আজ শুরু লোকসভার প্রথম অধিবেশন, কী হবে সারাদিন?

তৎপর কেন্দ্র সরকার

গত ৫ মে নিট-ইউজি পরীক্ষা (NEET UG Scam) হয়। দেশ জুড়ে ৪,৭৫০টি কেন্দ্রে ওই পরীক্ষা হয়েছিল। পরীক্ষা দিয়েছিলেন প্রায় ২৪ লক্ষ পড়ুয়া। ফলপ্রকাশের নির্ধারিত সময়ের অন্তত ১০ দিন আগে গত ৪ জুন এই পরীক্ষার ফলাফল ঘোষিত হয়। দেখা যায়, ৬৭ জন সম্পূর্ণ নম্বর নিয়ে প্রথম স্থান অধিকার করেছেন। এক নম্বরও তাঁদের কাটা যায়নি। এমনকি, এই ৬৭ জনের মধ্যে অনেকে একই পরীক্ষাকেন্দ্র থেকে পরীক্ষা দিয়েছেন বলেও জানা যায়। ফলে প্রশ্ন ওঠে, পরীক্ষার আগেই নির্দিষ্ট কোনও কোনও জায়গায় ফাঁস হয়ে গিয়েছিল প্রশ্ন। এ প্রসঙ্গে কেন্দ্রের তরফে বলা হয়েছে, ‘‘ছাত্রছাত্রীদের স্বার্থরক্ষা এবং পরীক্ষা পদ্ধতির স্বচ্ছতা বজায় রাখতে সরকার বদ্ধপরিকর। এই ধরনের অনিয়মের প্রমাণ পাওয়া গেলে, যে বা যারা তার সঙ্গে যুক্ত থাকবে, তাদের কঠোর শাস্তি দেওয়া হবে।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

bangla news

neet 2024

NEET UG 2024

NEET UG Scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর