img

Follow us on

Thursday, Sep 19, 2024

Income Tax: ১ এপ্রিল থেকে বদলে যাচ্ছে আয়কর জমা দেওয়ার নিয়ম, জানুন বিশদে

আগে এই করছাড়ের উর্ধ্বসীমা ছিল ৫ লক্ষ টাকা...

img

ফাইল ছবি।

  2023-03-28 17:56:05

মাধ্যম নিউজ ডেস্ক: ১ এপ্রিল (April) থেকে বদলে যাচ্ছে আয়কর (Income Tax) জমা দেওয়ার নিয়ম। তাই চলতি মাসের ৩১ তারিখের মধ্যেই জমা দিতে হবে আয়কর। যাঁরা আয়কর সীমার মধ্যে পড়েন, তাঁদের জেনে রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়। এই নিয়মগুলি জানা না থাকলে আয়কর জমা দেওয়ার সময় বিপাকে পড়তে হতে পারে। যেহেতু ১ এপ্রিল থেকেই চালু হচ্ছে নয়া আয়কর নিয়ম, সেহেতু বদলে গিয়েছে নয়া আয়কর নিয়মে কর ছাড়ের সীমাও।

আয়করে (Income Tax) ছাড়...

১ এপ্রিল থেকে চালু হওয়া নয়া আয়কর নিয়মের অধীনে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর করছাড় মিলবে। আগে এই করছাড়ের উর্ধ্বসীমা ছিল ৫ লক্ষ টাকা। পুরনো আয়কর নিয়মে কর্মীরা ৫০ হাজার টাকা পর্যন্ত আয়করে (Income Tax) ছাড় পেতেন। নয়া আয়কর নিয়মে অবসরপ্রাপ্ত কর্মীদের সাড়ে ১৫ লক্ষ টাকা বা তার বেশি উপার্জনের ওপরে ৫২ হাজার ৫০০ টাকা পর্যন্ত ছাড় পাবেন। বেসরকারি কর্মীদের ক্ষেত্রে লিভ এনক্যাশমেন্টের ক্ষেত্রে সীমা ছিল ৩ লক্ষ টাকা। এবার সেই আর্থিক সীমা বাড়িয়ে করা হয়েছে ২৫ লক্ষ টাকা। ১ এপ্রিল থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকে শর্ট টার্ম ক্যাপিট্যাল গেইনের অধীনে কর নেওয়া হবে। এলআইসির বার্ষিক প্রিমিয়াম যদি ৫ লক্ষ টাকা হয়, তবে নয়া অর্থবর্ষ থেকে তা থেকে উপার্জন আয়করের অধীনে আসবে। সিনিয়র সিটিজেন স্কিমে সর্বোচ্চ ডিপোজিটের সীমা ১৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হয়েছে।

আরও পড়ুুন: রামনবমী উপলক্ষে রাজ্যে ২১০০ শোভাযাত্রা হিন্দুত্ববাদী সংগঠনের, অংশ নেবে বিজেপিও

জানা গিয়েছে, ৩ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনের ওপর কোনও আয়কর (Income Tax) দিতে হবে না। ৩ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে ৫ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হবে। ৬ থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর ১০ শতাংশ হারে আয়কর জমা দিতে হবে। ৯ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর জমা দিতে হবে। ১২ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক উপার্জনের ওপর ২০ শতাংশ হারে আয়কর জমা দিতে হবে। ১৫ লক্ষ টাকার ওপর আয়ের ক্ষেত্রে আয়কর জমা দিতে হবে ৩০ শতাংশ হারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Income Tax

bangla news

Bengali news

tax


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর