img

Follow us on

Friday, Sep 20, 2024

Parliament House: মোদি সরকারের নবম বর্ষপূর্তিতে উদ্বোধন হচ্ছে নয়া সংসদ ভবনের!

২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন মোদি...

img

ছবি: সংগৃহীত

  2023-05-16 18:23:39

মাধ্যম নিউজ ডেস্ক: শেষ হয়ে গিয়েছে নির্মাণ কাজ। হয়ে গিয়েছে অন্দরসজ্জাও। উদ্বোধনের প্রহর গুণছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) স্বপ্নের সংসদ ভবন (Parliament House)। সূত্রের খবর, মোদি সরকারের নবম বর্ষপূর্তিতে উদ্বোধন করা হবে এই নয়া সংসদ ভবনের। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন মোদি। ওই দিন বা তার আগে পরের কোনও একটি দিনে উদ্বোধন করা হবে নবনির্মিত সংসদ ভবনের। জানা গিয়েছে, নয়া সংসদ ভবনের উদ্বোধন চলতি মাসে হলেও, সংসদের বাদল অধিবেশন সেখানে হওয়ার সম্ভাবনা নেই বলেই খবর।

নয়া সংসদ ভবনের (Parliament House) আকৃতি...

নয়া এই সংসদ ভবনের (Parliament House) ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল ২০২০ সালের ডিসেম্বর মাসে। ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। ব্যয় হয়েছে ৯৭০ কোটি টাকা। নয়া সংসদ ভবনটি হয়েছে ৬৫ হাজার বর্গমিটার এলাকা জুড়ে। ত্রিকোণাকৃতি এই সংসদ ভবনে রয়েছে বড় হলঘর, একটি লাইব্রেরি, গাড়ি রাখার জায়গা এবং একাধিক কমিটি কক্ষ। ভবনটি চারতলা। মূল অধিবেশন কক্ষে ১ হাজার ২২৪ জন সাংসদের বসার ব্যবস্থা রয়েছে। ফলে সংসদের যৌথ অধিবেশনের সময় সমস্যা হবে না। অন্য সময় এখানে হবে লোকসভার অধিবেশন।

নয়া সংসদ ভবনে সংবিধান হল নামে একটি বিরাট হল রয়েছে। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতার দিন ভারতের আকাশে গ্রহ-নক্ষত্রের অবস্থান কেমন ছিল, তা তুলে ধরা হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয়শূন্য’ কবিতার ইংরেজি অনুবাদও রয়েছে। গড়ে তোলা হয়েছে জমকালো কনস্টিটিউশন হল। এখানে রয়েছে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য, খাওয়ার জায়গা। সংসদের দুই কক্ষ রাজ্যসভা ও লোকসভার কর্মীদের জন্য তৈরি করা হচ্ছে নয়া ইউনিফর্ম। ইউনিফর্মগুলি তৈরি করছে ন্যাশানাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি।

আরও পড়ুুন: বাজির আড়ালে বোমা! এগরায় বিস্ফোরণকাণ্ডে এনআইএ তদন্তের দাবি সুকান্ত-শুভেন্দুর

নয়া সংসদ ভবনে (Parliament House) প্রবেশদ্বার রয়েছে তিনটি। এগুলি হল, জ্ঞানদ্বার, শক্তিদ্বার ও কর্মদ্বার। সাংসদ, ভিআইপি এবং ভিজিটরদের জন্যও আলাদা প্রবেশদ্বার রয়েছে। বিজেপি সূত্রে খবর, ৩০ মে থেকে মোদি সরকারের সাফল্য তুলে ধরে ব্যাপক প্রচার করবে বিজেপি। দেশজুড়ে হবে জনসভা। প্রচার কর্মসূচি চলবে এক মাস ধরে। এই কর্মসূচিতে অংশ নেবেন খোদ প্রধানমন্ত্রীও। ৩০ মে উদ্বোধনী সভায় যোগ দেবেন তিনি। গেরুয়া শিবির সূত্রে খবর, ওই এক মাসে দেশের বিভিন্ন প্রান্তে বিজেপির হেভিওয়েট নেতাদের নিয়ে হবে ৫১টি জনসভা।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

Parliament House


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর