img

Follow us on

Thursday, Sep 19, 2024

NewsClick: খবরের আড়ালে চিনের প্রচার! গ্রেফতার নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থ 

Delhi Police: চিনের প্রচারের জন্য কত টাকা পেয়েছিলেন ‘নিউজক্লিকের’ প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ?

img

চিনের পক্ষে প্রচার! নিউজক্লিকের সাংবাদিক প্রবীর পুরকায়স্থকে গ্রেফতার করল পুলিশ।

  2023-10-04 09:32:26

মাধ্যম নিউজ ডেস্ক: সন্ত্রাসবাদ বিরোধী আইনে নিউজক্লিকের সাংবাদিক প্রবীর পুরকায়স্থকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। দিনভর তল্লাশির পর, অনলাইন নিউজ পোর্টাল ‘নিউজক্লিক’-এর প্রতিষ্ঠাতা তথা প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থ-সহ দুজনকে গ্রেফতার করল দিল্লি পুলিশের বিশেষ শাখা। বেআইনি কর্মকাণ্ড (প্রতিরোধ) আইন বা ইউপিএ (UAPA)-র আওতায় এই নিউজ পোর্টালের বিরুদ্ধে তদন্ত করছে দিল্লি পুলিশ। গ্রেফতার করা হয়েছে সংস্থার এইচআর প্রধান অনিন্দ্য চক্রবর্তীকেও। চিনের হয়ে প্রচারের জন্য বিদেশ থেকে তহবিল গ্রহণের অভিযোগ রয়েছে এই অনলাইন পোর্টালটির বিরুদ্ধে। তল্লাশির পর ওই দুই সাংবাদিককে গ্রেফতার করা হয় এবং নিউজক্লিকের অফিসও সিল করে দেওয়া হয়েছে।

কী বলছে পুলিশ

দিল্লি পুলিশ বলেছে, “মোট ৩৭ জন সন্দেহভাজন পুরুষকে জেরা করা হয়েছে। পাশাপাশি ৯ জন সন্দেহভাজন মহিলার বাড়িতে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পরীক্ষার জন্য তাদের কাছ থেকে বিভিন্ন ডিজিটাল যন্ত্র, নথিপত্র ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছে।” তদন্তের অংশ হিসেবেই প্রবীর পুরকায়স্থ এবং অনিন্দ্য চক্রবর্তীকে গ্রেফতার করা হয়। তাদের প্রথমে  জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি পুলিশের দক্ষিণ দিল্লির এক কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে দিল্লি পুলিশের এক ফরেনসিক দলও উপস্থিত ছিল।

কত টাকা এসেছিল চিন থেকে

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস একটি অন্তর্তদন্তমূলক রিপোর্ট প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছিল চিনের পক্ষে প্রচার করার জন্য তারা ফান্ডিং পাচ্ছে। এরপরই শুরু হয় অভিযান। এর আগে দিল্লি এনসিআর, মুম্বইতে অন্তত ২০টি জায়গায় পুলিশ অভিযানে নামে। দিল্লি পুলিশ জানিয়েছে, নিউজ ক্লিক প্রায় ৩৮ কোটি টাকা চিনের এক সূত্র থেকে পেয়েছিল। এই ওয়েবসাইটটি মূলত চিনের পক্ষে খবর করার জন্য ব্যবহার করা হচ্ছিল। ২৯ কোটি এক্সপোর্ট সার্ভিস হিসাবে পেয়েছিল এই সংস্থা। আর ৯ কোটি পেয়েছিল এফডিআই হিসাবে। এই ফান্ড তিস্তা শীতলাবাদ ও গৌতম নবলাখার মধ্যেও ভাগ করা হয়েছিল বলে খবর।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

China

bangla news

UAPA

Delhi Police

Prabir Purkayastha

NewsClick


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর