img

Follow us on

Thursday, Sep 19, 2024

Newsclick: চিন-অরুণাচল প্রদেশকে ‘বিতর্কিত অংশ’ বলে দেখাতে চেয়েছিল নিউজক্লিক!

চিনপন্থী এক মার্কিন ধনকুবের ২৮.২৯ কোটি টাকা দিয়েছিলেন নিউজক্লিককে! নেপথ্যে ছিল কোন অভিসন্ধি?

img

নিউজক্লিকের প্রতিষ্ঠাতা সম্পাদক।

  2023-10-06 13:28:01

মাধ্যম নিউজ ডেস্ক: দিল্লিতে কয়েকজন সাংবাদিকের বাড়িতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তল্লাশি চালানোয় (Newsclick) মোদির সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন দেশবাসীর একাংশ। তবে তদন্তকারী সংস্থা যে নিছক সন্দেহের বশে ওই সাংবাদিকদের বাড়িতে হানা দেয়নি, তার প্রমাণ মিলেছে দিন দুই আগে। দিল্লি পুলিশের দাবি, “গোপন সূত্র থেকে জানা গিয়েছে, প্রবীর পুরকায়স্থ, নেভিল রায় সিংঘম এবং সিংঘমের মালিকানাধীন সাংহাই ভিত্তিক এক সংস্থার চিনা কর্মচারীর মধ্যে কিছু ইমেল চালাচালি হয়েছিল। সেই ইমেলগুলি থেকে জানা গিয়েছে, কাশ্মীর ও অরুণাচল প্রদেশকে ভারতের অংশ নয় বলে দেখাতে চেয়েছিলেন তাঁরা।”

প্রবীর নিউজক্লিকের প্রতিষ্ঠাতা সম্পাদক

প্রসঙ্গত, প্রবীর নিউজক্লিকের প্রতিষ্ঠাতা সম্পাদক। চিনের কাছ থেকে অর্থ নিয়ে চিন-পন্থী প্রচার করার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে গ্রেফতার করা হয়েছে তাঁকে। পুলিশের স্পেশাল সেলের দাবি, “এঁদের এই ধরনের প্রচেষ্টা থেকে বোঝা (Newsclick) গিয়েছে, তামাম বিশ্বে তাঁরা কাশ্মীর এবং অরুণাচল প্রদেশকে বিতর্কিত অঞ্চল হিসেবে দেখানোর ষড়যন্ত্র করেছিল। ভারতের উত্তর সীমান্তে অশান্তি বাঁধানোর চেষ্টা এবং কাশ্মীর ও অরুণাচল প্রদেশকে ভারতের মানচিত্রের অংশ নয় বলে দেখানোর এই চেষ্টা, ভারতের একতা ও আঞ্চলিক অখণ্ডতাকে ক্ষুণ্ণ করার প্রচেষ্টার শামিল।”

বিদেশি তহবিল চুরির দাবি পুলিশের

পুলিশের দাবি, বিদেশি তহবিল চুরি করেছেন প্রবীর ও তাঁর সহযোগীরা। বিদেশি তলবিলের অছিলায় তাঁরা পেয়েছিলেন ১১৫ কোটিরও বেশি টাকা। স্পেশাল সেলের দাবি, ২০১৮ ও ২১ সালের মধ্যে চিনপন্থী এক মার্কিন ধনকুবের চিনের হয়ে প্রচার করার জন্য ২৮.২৯ কোটি টাকা দিয়েছিলেন। পুলিশের আরও দাবি, গৌতম নাভালাখা নিউজক্লিকের একজন শেয়ারহোল্ডার। তিনি ভারত বিরোধী ও বেআইনি কার্যকলাপে জড়িত ছিলেন। নিষিদ্ধ নকশাল সংগঠনগুলির প্রতি তাঁর সক্রিয় সমর্থন রয়েছে। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের এজেন্ট গুলাম নবি ফাইয়ের সঙ্গেও তাঁর সম্পর্ক রয়েছে।

আরও পড়ুুন: সীমাহীন দুর্নীতি একশো দিনের কাজে, ২৫ লাখ ভুয়ো জব কার্ডে কত টাকা আত্মসাৎ?

পুলিশের আরও দাবি, কোভিড অতিমারির সময় দেশকে কোভিডমুক্ত করতে (Newsclick) ভারত সরকার যেসব পন্থা অবলম্বন করেছিল, তাকে খাটো করে দেখানোর জন্য মিথ্যে গল্প প্রচার করা হয়েছিল ওই নিউজ পোর্টালে। ২০১৯ সালের সাধারণ নির্বাচনের সময় নির্বাচনী প্রক্রিয়ায়ও কারচুপি করার চেষ্টা করেছিলেন অভিযুক্তরা। এজন্য পিপলস অ্যালায়েন্স ফর ডেমোক্রেসি অ্যান্ড সেকুলারিজম নামে এক গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র করেছিলেন তাঁরা। দিল্লি পুলিশ জেনেছে, নেভিল, প্রবীর এবং অমিত চক্রবর্তী (নিউজক্লিকের এইচআর প্রধান) এঁদের একে (Newsclick) অপরের সঙ্গে সরাসরি যোগাযোগ ছিল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

China

bangla news

Bengali news

NewsClick


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর