img

Follow us on

Friday, Oct 18, 2024

Nipah Virus: কেরলে ফিরে এল নিপা ভাইরাসের আতঙ্ক, রাজ্যে জারি অ্যালার্ট

Kerala: নিপা আতঙ্কে চিন্তিত রাজ্য

img

কেরলে ছড়াচ্ছে নিপা ভাইরাসের আতঙ্ক

  2024-07-21 12:01:08

মাধ্যম নিউজ ডেস্ক: কেরলে ছড়াচ্ছে নিপা ভাইরাসের আতঙ্ক। মল্লপুরম এলাকায় ১৪ বছর বয়সী এক কিশোর নিপা (Nipah Virus) আক্রান্ত হয়েছে। এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য রাজ্য জুড়ে অ্যালার্ট করা হয়েছে। কেরলের (Kerala) স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ শনিবার রাজ্যের স্বাস্থ্য আধিকারিক, প্রশাসনিক আধিকারিক ও চিকিৎসকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেছেন। ভাইরাস যাতে মহামারির আকার না নেয়, তার জন্য কী কী করনীয়, তা আলোচনা হয় এই বৈঠকে। মল্লপুরমের সরকারি বিশ্রামাগারে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে।

মল্লপুরমে নিপা ঠেকাতে উদ্যোগে (Nipah Virus)

জানা গিয়েছে, ওই কিশোরের সংস্পর্শে যারা এসেছিলেন, তাঁদের তালিকা তৈরি করা হয়েছে এবং তাঁদেরও রক্তের নমুনা সংগ্রহ করা হবে। মল্লপুরমের যে জায়গায় নিপা ভাইরাসের সব থেকে বেশি ছড়িয়ে পড়ার প্রবণতা রয়েছে, তার তিন কিলোমিটার এলাকাকে সীমাবদ্ধ অঞ্চল ঘোষণা করার চিন্তা ভাবনা করছে প্রশাসন। ওই এলাকা থেকে বেরোনো এবং এলাকায় প্রবেশের ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করার চিন্তা ভাবনা চলছে। ইতিমধ্যেই একটি কমিটি গঠন করা হয়েছে, যার সদস্যরা (Nipah Virus) ভাইরাস ছড়িয়ে পড়ার উপর নজর রাখবে। একইসঙ্গে এই ভাইরাসকে ঠেকানোর জন্য করনীয় পদক্ষেপের তালিকা তৈরি করা হচ্ছে।

বাদুড়ের সংস্পর্শ এড়ানোর নির্দেশ (Kerala)

জেনে গিয়েছে, যে কিশোরের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে তাঁকে বর্তমানে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হলে তাঁকে কোঝিকোড় মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হতে পারে। রাজ্যের (Kerala) স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ ঘোষণা করেছেন, নিপা ভাইরাস (Nipah Virus) ঠেকানোর জন্য যে পরিকল্পনা করা হয়েছে, তা সেপ্টেম্বর মাসে জোরদার করা হবে। একই সঙ্গে যে সকল এলাকায় বাদুড় এবং চামচিকির বসবাস সেখান থেকে মানুষকে দূরে সরে যেতে বলা হয়েছে।  তাঁদের বাসস্থান নষ্ট করতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: নয়া আতঙ্ক চণ্ডীপুরা ভাইরাস! সংক্রমণ ছড়াচ্ছে শিশুর শরীরে, জানেন কী এটি?

বাদুড়ের এবং চামচিকির সংস্পর্শ ঠেকানোর পাশাপাশি, তাঁদের খাওয়া ফল মানুষকে খেতে নিষেধ করা হয়েছে। প্রসঙ্গত ২০১৮ সালে নিপা ভাইরাসের জেলে কোঝিকোড় এবং মল্লপুরমে ১৭ জনের মৃত্যু হয়েছিল। এবারও যাতে সেই পরিস্থিতির পুনরাবৃত্তি না হয় তার জন্য আগেভাগেই চেষ্টা চালাচ্ছে প্রশাসন।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Latest bangla News

Public Health Emergency

NipahVirus

Nipah Virus Outbreak

Nipah Virus Infection

Nipah Virus Symptoms

Nipah Virus Treatment

Nipah Virus Prevention

Viral Out break

Zoonotic Diseases

Emerging Infectious Diseases

Global Health Concerns

Nipah Virus Transmission

Nipah Virus Epidemiology

Outbreak Alert

Nipah Virus Update

Nipah Virus News


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর