img

Follow us on

Monday, Sep 16, 2024

Nirmala Sitaraman: এসসি, এসটি, ওবিসি প্রশ্নে রাহুলকে ধুয়ে দিলেন নির্মলা

Budget 2024: অর্থমন্ত্রকের আধিকারিকদের জাত নিয়ে প্রশ্ন রাহুলের, তুলোধনা নির্মলার...

img

রাহুল গান্ধীর কটাক্ষের জবাব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

  2024-07-31 18:13:34

মাধ্যম নিউজ ডেস্ক: বাজেটের (Budget 2024) সমালোচনা করতে গিয়ে বিরোধী দলনেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে অর্থ মন্ত্রকের কর্মীদের অপমান করার অভিযোগ উঠল। রাহুল গান্ধীর মন্তব্যের পাল্টা প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman) । তিনি বলেন, “শুধুমাত্র বাজেটের গোপনীয়তা রক্ষা করার জন্য যারা চার-পাঁচ রাত বাড়ি যেতে পারেননি, তাঁদের এভাবে অপমান করা ঠিক নয়। অর্থ মন্ত্রকের কর্মীদের আবেগ জড়িত আছে হালুয়া বিতরণ অনুষ্ঠানের সঙ্গে। যারা বাজেট তৈরি করছিলেন, তাঁদের মধ্যে এক আধিকারিক নিজের ছেলে এবং অপর এক আধিকারিকের বাবা মারা গেছেন। তবু তাঁরা বাড়ি না গিয়ে নিরলসভাবে কাজ করছেন। এভাবে তাঁদের অপমান করা ঠিক নয়।

মন্ত্রকের কর্মীদের আবেগ নিয়ে কটুক্তি (Nirmala Sitaraman)

কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitaraman) লোকসভায় বাজেটের (Budget 2024) উপর চর্চার সময় জবাবি বক্তৃতায় বলেন, “হালুয়া অনুষ্ঠান সেই সময় থেকে হচ্ছে, যখন অর্থ মন্ত্রকের প্রিন্টিং প্রেস মিন্টো রোডে ছিল। আমাদের দেশে কোনও শুভ কাজ করার আগে মিষ্টি খাওয়ানোর পরম্পরা রয়েছে। এটা অর্থ মন্ত্রকের জন্য আবেগের পরম্পরা। মন্ত্রকের আবেগের সঙ্গে জড়িত এই অনুষ্ঠান নিয়ে কটুক্তি করা, কর্মীদের আবেগের সঙ্গে খেলা করার সমান। বিরোধীরা সবকিছুতেই রসিকতা করতে পারে না।”

আধিকারিকদের জাত নিয়ে প্রশ্ন রাহুলের (Budget 2024)

রাহুল গান্ধী সোমবার বাজেটের (Budget 2024) উপর প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, “মাত্র ২০ জন আধিকারিক মিলে দেশের বাজেট তৈরি করেন। তাঁদের মধ্যে একজন সংখ্যালঘু এবং একজন ওবিসি। এদের মধ্যে কেউ দলিত কিংবা আদিবাসী নেই।  পাল্টা নির্মলা সীতারামন (Nirmala Sitaraman) বলেন, “হালুয়া বিতরণ অনুষ্ঠান ২০১৩-১৪ সালে শুরু হয়েছিল। তৎকালীন ইউপিএ সরকারের অর্থমন্ত্রী নর্থ ব্লকের বেসমেন্টে অনুষ্ঠান শুরু করেছিলেন। তখন থেকেই হালুয়া বানানো চলছে। সেই সময় গান্ধী পরিবারের কাছে সরকারের রিমোট কন্ট্রোল ছিল। তাহলে সেই সময় কেন এই অনুষ্ঠান বন্ধ করা হয়নি। সেই অনুষ্ঠানে কতজন দলিত, আদিবাসী, ওবিসি আধিকারিক ছিলেন। আধিকারিকদের কংগ্রেস আমলে যোগ্যতার ভিত্তিতে নেওয়া হত, নাকি জাতি বা বর্ণের ভিত্তিতে। আজ আমাদের সরকার আছে বলে ষড়যন্ত্র করবেন, এটা ঠিক নয়। ভারতীয়দের কেন জাত-পাতের ভিত্তিতে বিভাজিত করা হবে। আমাদের এসব থেকে দূরে থাকা উচিত।”

আরও পড়ুন: বাড়ছে না সময়সীমা, আজই আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন, জানেন তো?

কংগ্রেস নেতারা সংরক্ষণের বিরুদ্ধে ছিলেন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitaraman) আরও বলেন, “জওহরলাল নেহরু এবং রাজীব গান্ধীর মত নেতারা এসসি, এসটি, ওবিসির ভিত্তিতে সংরক্ষণ ব্যবস্থার বিরুদ্ধে ছিলেন। এবার বাজেট (Budget 2024) তৈরি করার সময় বিভাগীয় আধিকারিক কুলদীপ শর্মা পিতার মৃত্যু হয়। তা সত্ত্বেও তিনি বাড়ি যাননি। একই সময়ে সুভাষ নামে অপর এক আধিকারিকের সন্তানের মৃত্যু হয়, তা সত্ত্বেও তিনি বাড়ি যাননি। এত আত্মত্যাগের পর তাঁদেরকে নিয়ে যারা মশকরা করছেন, তাঁরা নিজেদের রুচির পরিচয় দিচ্ছেন। রাহুল গান্ধীর বয়ান অর্থ মন্ত্রকের কর্মচারীদের অপমানের সমান।”

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in Bengali  

Latest bangla News

Union Budget 2024

Budget 2024 Highlights

Budget 2024 India

indian budget 2024

india budget 2024

Indian Budget 2024 Key Take aways

Budget 2024 India Expectations

Indian Budget 2024 Analysis

Budget 2024 Impact On Economy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর