img

Follow us on

Friday, Sep 20, 2024

2000 Notes: কীভাবে বদল করবেন দু'হাজার টাকার নোট? বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল স্টেট ব্যাঙ্ক

ব্যাঙ্কের গ্রাহক নন, এমন ব্যক্তিরাও ২০০০ টাকার নোট বদল করতে পারবেন

img

প্রতীকী ছবি

  2023-05-21 16:17:49

মাধ্যম নিউজ ডেস্ক: ২০০০ টাকার নোট (2000 Notes) বাজার থেকে তুলে নেওয়া হবে, এমন সিদ্ধান্তের কথা গত শুক্রবারই রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের পরে নানা রকমের গুজব ছড়িয়ে পড়তে দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়া জুড়ে বলা হতে থাকে নোট বদল করতে লাগবে পরিচয়পত্র, প্যান কার্ড, আধার কার্ড। পূরণ করতে হবে ফর্মও ইত্যাদি ইত্যাদি। ব্যাপারটা এমন পর্যায়ে পৌঁছে যায় যেন মনে হতে থাকে যে ২০০০ হাজার টাকার নোট (2000 Notes) রিজার্ভ ব্যাঙ্ক তুলে নিচ্ছে না বরং বাতিল বলে ঘোষণা করেছে। রবিবার এই আবহে স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করল।

কী বলা হয়েছে স্টেট ব্যাঙ্কের  বিজ্ঞপ্তিতে?

ওই ব্যাঙ্ক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে কীভাবে ২০০০ টাকার নোট জমা দেওয়া যাবে কিংবা বদল করা যাবে। রবিবার স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, ২০০০ টাকার নোট (2000 Notes) জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না। নির্দিষ্টভাবে কোনও ফর্মও পূরণ করতে হবে না। একসঙ্গে ব্যাঙ্কে ১০ টি ২০০০ টাকার নোট অথবা ২০ হাজার টাকার নোট বদলানো যাবে অথবা জমা করা যাবে বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক।

ব্যাঙ্কের গ্রাহক নন এমন ব্যক্তিরাও ২০০০ টাকার নোট বদল করতে পারবেন

স্টেট ব্যাঙ্কের ওই বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে ব্যাঙ্কের গ্রাহক নন, এমন ব্যক্তিরাও নোট বদলানোর সুযোগ পাবেন। এবং এক্ষেত্রে অতিরিক্ত কোনও অর্থ দিতে হবে না বলেও জানানো হয়েছে। ২০০০ টাকার নোট থাকলে তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে জমা করতে হবে বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, তাদের ১৯ টি আঞ্চলিক অফিসে এবং ব্যাঙ্কের বিভিন্ন শাখায় ২০০০ টাকার নোট বদলে দেওয়া হবে। কেউ চাইলে ২০০০ টাকার নোটগুলি (2000 Notes) ব্যাঙ্কে জমাও রাখতে পারবেন। প্রয়োজনে নোট বদল করার সময়সীমা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

State Bank of India

2000 Notes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর