img

Follow us on

Wednesday, Oct 23, 2024

Aaadhaar: "মানুষ সরাসরি সরকারি সুবিধাগুলি পাচ্ছেন", আধারের ভূয়সী প্রশংসায় নোবেলজয়ী পল রোমার

Nobel Laureate: ভারতের 'আধার' চালু করার উদ্যোগ নিয়ে কী বললেন নোবেলজয়ী?

img

নোবেলজয়ী পল রোমার (সংগৃহীত ছবি)

  2024-10-23 11:27:18

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দেশ জুড়ে চালু করা হয়েছে আধার কার্ড। এখন সরকারি স্তরের সব ক্ষেত্রে আধার অপরিহার্য। কেন্দ্রীয় সরকারের এই আধার (Aadhaar) চালু করার উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন নোবেলজয়ী পল রোমার। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এই উদ্যোগ গ্রহণ করেও তাতে সফল হয়নি বলে তিনি জানিয়েছেন।

ঠিক কী বলেছেন নোবেলজয়ী? (Aadhaar)

সোমবার একটি বৈদ্যুতিন মাধ্যমের ওয়ার্ল্ড সামিটে বক্তৃতা দিতে গিয়ে রোমার বলেন, "আধার (Aadhaar) এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত ব্যবস্থা। এটি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যাতে সাধারণ মানুষ সরাসরি সরকারি সুবিধাগুলি পাচ্ছেন। একই ধরনের প্ল্যাটফর্ম মার্কিন যুক্তরাষ্ট্রেও চালু করার চেষ্টা হয়েছিল, কিন্তু তা করা যায়নি। কারণ, সেখানে এই ক্ষেত্রে বেসরকারি সংস্থার একচেটিয়া আধিপত্য ছিল।" নোবেল পুরস্কারজয়ী আরও বলেন, "ভারত সরকার ইউপিআই এবং ডিবিটি-র মতো উদ্যোগে এটা ব্যবহার করতে ভয় পায়নি। আধার প্রকল্পের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অনেক মামলা থাকা সত্ত্বেও, ভারতে সরকার এই ধারণাটিকে এগিয়ে নিয়ে গিয়েছে এবং অসাধারণ সাফল্য অর্জন করেছে।" রোমার মতো নোবেলজয়ী আধার নিয়ে প্রশংসা করায় কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, তা আরও স্পষ্ট হল।

আরও পড়ুন: স্কুলে ছুটি ঘোষণা, সতকর্তা দিঘা, বকখালি, সাগরদ্বীপে! ঘূর্ণিঝড় 'দানা'র আতঙ্কে কাঁপছে বাংলা

চিন-রাশিয়া নিয়ে ভারতের অবস্থানও স্পষ্ট করলেন রোমার

নোবেলজয়ী আরও বলেন, "আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে কে জিতবে, তা বলা খুব কঠিন।" কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পের প্রসঙ্গে তিনি বলেন, "আমেরিকায় পছন্দ একজন প্রাক্তন প্রসিকিউটর এবং একজন "অভ্যাসগত অপরাধী"র মধ্যে। মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি "খুব খারাপ"। বিশ্বব্যাঙ্কের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ রোমার বলেন, "চিন ও রাশিয়া উভয়ের লক্ষ্য প্রভাব বাড়ানোর জন্য সাম্রাজ্য বিস্তার করা। ভারতের বলা উচিত আমরা সাম্রাজ্য পছন্দ করি না। এই অবস্থানই দেশের ভারসাম্য রক্ষা করবে।"  রোমার আরও বলেন, "নগরোন্নয়নের সঙ্গে সঙ্গে আসে জমি সমাবেশের চ্যালেঞ্জ। আপনি যদি যথেষ্ট পরিমাণ জমি একত্রিত করতে পারেন, তাহলে আপনি সেই জমি খুব কম মূল্যে নিতে পারেন এবং সেখানে একটি আধুনিক শহর তৈরি করে এটিকে অসাধারণ মূল্যবান জমিতে পরিণত করতে পারেন।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Aadhaar

nobel laureate


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর