img

Follow us on

Monday, Sep 16, 2024

Nuh Violence: ছন্দে ফিরছে নুহ, দু’ সপ্তাহ পরে চালু ইন্টারনেট পরিষেবা

সাম্প্রদায়িক হিংসায় মৃত্যু হয়েছিল ছ’ জনের...

img

হিংসা রুখতে কড়া নজরদারি নুহতে।

  2023-08-14 16:27:50

মাধ্যম নিউজ ডেস্ক: দু’ সপ্তাহ পরে ইন্টারনেট পরিষেবা চালু হল হরিয়ানার নুহতে (Nuh Violence)। সাম্প্রদায়িক হিংসার জেরে দু সপ্তাহ আগে বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। সাম্প্রদায়িক হিংসায় মৃত্যু হয়েছিল ছ’ জনের। জখমও হয়েছিলেন অনেকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নুহতে ইন্টারনেট, এসএমএস এবং ব্রডব্যান্ড পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

নুহতে অশান্তি 

৩১ জুলাই বিশ্ব হিন্দু পরিষদের একটি শোভাযাত্রায় হামলা হয়। তার জেরেই শুরু হয়ে যায় সংঘর্ষ। দু’জন হোমগার্ড এবং মসজিদের একজন ধর্মগুরু সহ হিংসায় মৃত্যু হয় মোট ছ’ জনের। তার পরেই হিংসা ছড়িয়ে পড়ে গুরগাঁও, পালওয়াল, ফরিদাবাদ সহ রাজ্যের অন্যান্য জেলায়। হিংসার জেরে উন্মত্ত জনতা আগুন লাগিয়ে দেয় যানবাহন, রেস্তঁরা, দোকানদানিতে। অভিযোগ, মনু মানেসার (Nuh Violence) নামে এক যুবক সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে। সে-ই জানায় নুহতে যে ধর্মীয় শোভাযাত্রা হতে চলেছে, সে ব্যাপারে। সে তার সমর্থকদের দলে দলে চলে আসতে বলে। তার জেরেই অশান্তির সূত্রপাত বলে অভিযোগ। নুহতে হিংসায় মানেসরের ভূমিকা খতিয়ে দেখতে গঠন করা হয়েছে বিশেষ তদন্তকারী দল, বা সিট।

মহা পঞ্চায়েত

এদিকে, রবিবার পাওয়েল জেলায় কয়েকজন উগ্র হিন্দুবাদী মহাপঞ্চায়েতের ডাক দেয়। তারা নুহ জেলা ধ্বংস করে দেওয়ার ডাক দিয়েছিল। ৫১ জনের একটি কমিটি সিদ্ধান্ত নেয় এলাকাটি গো-হত্যা মুক্ত এলাকা করা হবে। ২৮ অগাস্ট নুহতে ফের জালাভিষেক যাত্রা করা হবে বলেও সিদ্ধান্ত নেয় কমিটি। অন্যান্য জেলা থেকে যেসব লোকজন নুহতে (Nuh Violence) আসবেন, তাঁদের জন্য কড়া আইনের ব্যবস্থা করা হবে বলেও সিদ্ধান্ত নেয় মহাপঞ্চায়েত। নুহর ঘটনায় ৩৯০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। হিংসার ঘটনায় যুক্ত থাকার অভিযোগে আটক করা হয়েছে ১১৮ জনকে। পুলিশ জানিয়েছে, ১০০ জনেরও বেশি মানুষের বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর। সপ্তাহখানেক বন্ধ থাকার পর স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে গত সপ্তাহেই। চালু হয়েছে বাস সার্ভিসও।

আরও পড়ুুন: শ্রীনগরে তিরঙ্গা যাত্রা, নেতৃত্বে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

bangla news

Bengali news

Haryana

NUH VIOLENCE

communal clashes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর