img

Follow us on

Sunday, Sep 08, 2024

Speaker: স্পিকার পদে ভোটাভুটি আজ, জয় নিশ্চিত বিড়লার, অতীতে তিনবার এই পদে নির্বাচন হয়েছে

১৯৫২, ১৯৬৭, ১৯৭৬ সালেও স্পিকার পদে ভোটাভুটি হয়েছিল

img

ওম বিড়লা (ফাইল ছবি)

  2024-06-26 09:46:32

মাধ্যম নিউজ ডেস্ক: আজই স্পিকার (Speaker) পদে ভোটাভুটি হবে লোকসভায়। এনডিএ জোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ওম বিড়লা। অন্যদিকে কংগ্রেসের কে সুরেশকে ইন্ডি ব্লকের নেতারা মনোনয়ন দিয়েছেন। রাজস্থানের কোটা থেকে নির্বাচিত তিনবারের সাংসদ ওম বিড়লা। অন্যদিকে, কেরলের সাংসদ হলেন কে সুরেশ। বর্তমানে লোকসভায় নির্বাচিত সদস্য সংখ্যা মোট ৫৪৩ জন। বাকি দুজন সদস্যকে মনোনীত করেন রাষ্ট্রপতি। ৫৪৩ সদস্যের লোকসভায় ২৯৩ সাংসদ রয়েছেন এনডিএ-র। অন্যদিকে, লোকসভায় ইন্ডি জোটের সাংসদ সংখ্যা ২৩৪। গতকালই অন্ধ্রপ্রদেশের জগন্মোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেস ইতিমধ্যেই এনডিএ প্রার্থীকে সমর্থন করার কথা ঘোষণা করেছে। সে দিক থেকে বোঝাই যাচ্ছে যে ওম বিড়লার জয় শুধু সময়ের অপেক্ষা। ২০১৪ সালে প্রথমবার লোকসভায় নির্বাচিত হন বিড়লা। এটা দ্বিতীয়বার তিনি স্পিকার হতে চলেছেন। তবে স্পিকার পদে এমন ভোটাভুটি এই প্রথম নয়। এর আগেও তিনবার হয়েছে।

১৯৫২ সালে মালভাঙ্কার বনাম শঙ্কর শান্তারাম মোরে

দেশের প্রথম সাধারণ নির্বাচনের পরে সংসদে, প্রধানমন্ত্রী জহরলাল নেহরু গুজরাটের অন্যতম স্বাধীনতা সংগ্রামী তথা কংগ্রেস নেতা মালভাঙ্কারকে স্পিকার (Speaker) পদে নির্বাচিত করার জন্য প্রস্তাব পেশ করেন। অন্যদিকে সে সময়ে কমিউনিস্ট পার্টির ১৬ জন এমপি ছিল লোকসভার ভিতরে। তারা শঙ্কর শান্তারাম মোরের সমর্থনে প্রস্তাব পেশ করে। দেশের প্রথম সাধারণ নির্বাচনের পর স্পিকার পদে ভোটাভুটি হয়। ৩৯৪টি ভোট পেয়ে মালভাঙ্কার স্পিকার হন এবং বামপন্থী সহ অন্যান্য দলের মাত্র ৫৫ জন এমপি শান্তারামের পক্ষে ভোট দেন।

১৯৬৭ সালের স্পিকার (Speaker) পদে নির্বাচন, নীলম সঞ্জীব রেড্ডি বনাম টেনেটি বিশ্বনাথম

১৯৬৭ সালে ইন্দিরা গান্ধীর প্রধানমন্ত্রীত্বের সময় ফের একবার স্পিকার (Speaker) পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই সময়ে কংগ্রেস দল নীলম সঞ্জীব রেড্ডির নাম সমর্থন করে। অন্যদিকে বিরোধীরা টেনেটি বিশ্বনাথমের পক্ষে প্রস্তাব পাস করে। নীলম সঞ্জিব রেড্ডি ২৭৮টি ভোট পেয়ে স্পিকার পদে নির্বাচিত হন। অন্যদিকে টেনেটি বিশ্বনাথম ভোট পান ২০৭টি।

১৯৭৬ সালে স্পিকার পদে নির্বাচন, বিআর ভগত বনাম জগন্নাথরাও যোশী

১৯৭৫ সালের জুন মাসে জরুরি অবস্থা ঘোষণার পরে, ১৯৭৬ সালে কংগ্রেস সাংসদ বিআর ভগতকে স্পিকার (Speaker) বেছে নেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। কিন্তু এরই মধ্যে অন্য এক কংগ্রেস সাংসদ পিএম মেহতা, তৎকালীন ভারতীয় জনসংঘের সাংসদ জগন্নাথরাও যোশীকে স্পিকার করার জন্য একটি প্রস্তাব উত্থাপন করেন। জগন্নাথরাও যোশীকে সমর্থন করেন হাজিপুরের কংগ্রেস (সংগঠন) সাংসদ ডিএন সিং। কিন্তু পরবর্তীকালে স্পিকার পদে জিতে যান বিআর ভগত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

loksabha

speaker


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর