img

Follow us on

Thursday, Sep 19, 2024

One Nation One Election: ‘এক দেশ, এক নির্বাচন’ প্রস্তাবে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

PM Modi: শীতকালীন অধিবেশনেই পেশ ‘এক দেশ, এক নির্বাচন’ বিল...

img

‘এক দেশ, এক নির্বাচন’ প্রস্তাবে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার, বিল পেশ আসন্ন অধিবেশনেই। প্রতীকী ছবি।

  2024-09-18 18:22:58

মাধ্যম নিউজ ডেস্ক: ‘এক দেশ, এক নির্বাচন’ প্রস্তাবে অনুমোদন দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (PM Modi)। বুধবার এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে মোদি সরকারের মন্ত্রিসভা। সংসদের শীতকালীন অধিবেশনেই পেশ করা হতে পারে বিলটি। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি রিপোর্ট দেওয়ার পর এই ডেভেলপমেন্ট জানা গিয়েছে।

কী বললেন মন্ত্রী (One Nation One Election)

এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, “এক দেশ, এক নির্বাচন বাস্তবায়িত করা হবে দুটি ধাপে।” তাঁর দাবি, এই প্রস্তাব বহু দলের সমর্থন পেয়েছে। মন্ত্রী বলেন, “এক দেশ, এক নির্বাচনের প্রস্তাব সমর্থন করেছেন ৮০ শতাংশের বেশি মানুষ। এই প্রস্তাব সমর্থন না করলে চাপে পড়ে যেতে পারে বিরোধী দলগুলি।” তিনি বলেন, “একটি কমন ইলেকটোরাল রোল তৈরি হবে সব নির্বাচনের জন্য। কোবিন্দ প্যানেলের রেকমেন্ডেশন কার্যকর করতে একটা ইমপ্লিমেন্টেশন গ্রুপও তৈরি করা হবে।”

এক দেশ, এক নির্বাচন

প্রসঙ্গত, দেশের ৭৬টি রাজনৈতিক দলের সিংহভাগই এক দেশ, এক নির্বাচনের (One Nation One Election) প্রস্তাব সমর্থন করেছে। বিরোধিতা করেছে কংগ্রেস, আপ এবং শিবসেনার একটা অংশ। তাদের বক্তব্য, এতে সুবিধা হবে কেন্দ্রের শাসক দলের। ১৮,৬২৬ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ধাপে হবে লোকসভা ও রাজ্য বিধানসভাগুলির নির্বাচন। এজন্য সংবিধান সংশোধনের ক্ষেত্রে রাজ্যগুলির অনুমোদন প্রয়োজন হবে না।

আরও পড়ুন: ভারত থেকে নেপালে নিয়ে গিয়ে শতাধিক হিন্দুকে ধর্মান্তকরণের চেষ্টা, রুখল ভিএইচপি

জোড়া হবে পুর ও পঞ্চায়েত নির্বাচনকেও

পরবর্তী ধাপে লোকসভা এবং রাজ্য বিধানসভা নির্বাচনের সঙ্গে পুরসভা ও পঞ্চায়েতগুলির নির্বাচনকে সিঙ্ক্রোনাইজ করা হবে। এটি এমনভাবে করা হবে যাতে স্থানীয় সংস্থার নির্বাচন অনুষ্ঠিত হয় সাধারণ নির্বাচনের ১০০ দিনের মধ্যেই। এক্ষেত্রে অন্তত অর্ধেক রাজ্যের অনুমোদন প্রয়োজন। প্রসঙ্গত, এক দেশ, এক নির্বাচন বাস্তবায়িত করতে প্যানেল মোট ১৮টি সংবিধান সংশোধনের সুপারিশ করেছে।

প্রসঙ্গত, এক দেশ, এক নির্বাচনের পক্ষে দীর্ঘদিন ধরেও সওয়াল করে আসছে মোদি সরকার। তাদের যুক্তি, এতে একদিকে যেমন নির্বাচনের বিপুল ব্যয় কমবে, তেমনি বিভিন্ন সময় নির্বাচন হেতু আদর্শ আচরণ বিধি জারি (PM Modi) হওয়ায় যে উন্নয়ন থমকে যায়, তাও আর হবে না (One Nation One Election)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

one nation

One Nation One Election

news in Bengali      

One Election


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর