img

Follow us on

Friday, Oct 18, 2024

One World UPI Wallet: ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট চালু ভারতে, কী সুবিধা জানেন?

International Travellers: আন্তর্জাতিক পর্যটক টানতে ভারতে চালু ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট...

img

চালু হয়ে গেল ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট। প্রতীকী ছবি।

  2024-07-24 18:37:03

মাধ্যম নিউজ ডেস্ক: চালু হয়ে গেল ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট (One World UPI Wallet)। সম্প্রতি ভারতের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (NPCI) এটা চালু করেছে। ভারতে বেড়াতে এসে যাতে আন্তর্জাতিক পর্যটকরা (International Travellers) সমস্যায় না পড়েন, তাই এই ব্যবস্থা। ভারতীয় সিম কার্ড কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই এই ওয়ালেটের মাধ্যমে ওয়ালেট ব্যবহারকারীরা টাকা-পয়সা লেনদেন করতে পারবেন।

কী বলছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন? (One World UPI Wallet)

ভারতের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক পর্যটকরা ইউপিআই ওয়ান ওয়ার্ল্ডের মাধ্যমে তাঁদের অর্থনৈতিক প্রয়োজন মেটাতে পারবেন। এই ওয়ালেটটি অনায়াসে লোডিং ও অব্যবহৃত ব্যালেন্সকে অরিজিনাল পেমেন্ট সোর্সে ট্রান্সফার করতে পারে। এই উদ্যোগটি বিদেশি পর্যটকদের ভারতের রিয়েল টাইম পেমেন্ট সিস্টেমের অভিজ্ঞতা লাভে সমর্থ। এটি বিশ্বব্যাপী আন্তঃসংযুক্ত ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট প্রথম চালু হয়েছিল ২০২৩ সালে, জি২০ সম্মেলনের সময়। ওই বছর এই সম্মেলনের আয়োজনের দায়িত্বে ছিল ভারত। ভারতে এসে বিদেশি অতিথি-অভ্যাগতরা যাতে সমস্যায় না পড়েন, তাই ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট চালু করেছিল কেন্দ্র।

ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেট

এটা একটা প্রি-পেড ওয়ালেট। এতে ভ্রমণকারীরা নিরন্তর টাকা পাঠাতে পারেন। সেজন্য তাঁদের মুদ্রা বিনিময়ের ঝামেলা পোহাতে হবে না। এজন্য কোনও ট্রানজেকশন কিংবা অনবোর্ডিং ফি দিতে হবে না। ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই (One World UPI Wallet) ব্যবহার করতে হলে পর্যটকদের স্ট্যান্ডার্ড কেওয়াইসি প্রোসিডিওয়র-পর্ব পার হতে হবে। এতে পর্যটকের পাসপোর্ট, ভিসা, ইন্টারন্যাশনাল ফোন নম্বর-সহ যাবতীয় তথ্য দিতে হবে। ভ্রমণকারীরা তাঁদের ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই ওয়ালেটে টাকা রাখতে পারবেন তাঁদের ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে। বাছাই করা কয়েকটি দেশের মুদ্রা ট্রান্সফার করেও মুদ্রা লোড করা যাবে ওয়ালেটে। প্রসঙ্গত, বর্তমানে ওয়ান ওয়ার্ল্ড ইউপিআই মিলবে এনপিসিআইয়ের পার্টনার আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং ট্রান্সকর্পে।

আরও পড়ুন: জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ব্রিটেনের বিদেশমন্ত্রী, উঠবে মুক্ত বাণিজ্য চুক্তি প্রসঙ্গ?

ভারতের মস্তিষ্কপ্রসূত এই ইউপিআইয়ের সুবিধা নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে রয়েছে ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহি, ভুটান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেপাল (International Travellers), ওমান, কাতার, রাশিয়া, শ্রীলঙ্কা, মরিশাস, ব্রিটেন, জাপানের মতো উন্নত এবং উন্নয়নশীল দেশও (One World UPI Wallet)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

International

UPI

news in bengali

One World UPI Wallet

Wallet

International Travellers

Travellers


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর