img

Follow us on

Tuesday, Oct 22, 2024

PM Internship Scheme: পিএম ইন্টার্নশিপ আবেদনে বিরাট সাড়া, সর্বাধিক আবেদন এই দুই সংস্থায়

Maruti-ONGC: পিএম ইন্টার্নশিপ আবেদনে ইতিমধ্যে ১.২৫ লক্ষ নথিভুক্ত, চলবে ২৫ অক্টোবর পর্যন্ত…

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংগৃহীত চিত্র।

  2024-10-19 18:07:28

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমে (PM Internship Scheme) এবার ২১ থেকে ২৪ বছর বয়সি যুবক-যুবতীদের বিভিন্ন কাজের প্রশিক্ষণ দেওয়ার যোজনা করা হয়েছে। এই প্রকল্পের আওতায় মোট ১.২৫ লক্ষ যুবাদের নাম নথিভুক্ত করা হয়েছে। এই প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। কর্মসংস্থান এবং স্বনির্ভর করার জন্য এই প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের সুবিধা নিতে বিভিন্ন দেশীয় সংস্থা এগিয়ে এসেছে। বহু সংস্থায় নাম নথিভুক্ত করছেন দেশের তরুণ-তরুণীরা। তবে, আবেদনকারীদের মধ্যে সবচেয়ে উৎসাহ দেখা গিয়েছে মারুতি ও ওএনজিসিতে (Maruti-ONGC) প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রে।

২৫০টি কোম্পানিতে আবেদন (PM Internship Scheme)

শুক্রবার রাত পর্যন্ত প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম পোর্টালে (PM Internship Scheme) ২৫০টি কোম্পানিতে আবেদনে সাড়া ফেলেছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত সর্বাধিক আবেদন এসেছে নিম্নলিখিত সেক্টরগুলিতে। এই সেক্টর হল-তেল, গ্যাস, জ্বালানি, অটোমোটিভ, ভ্রমণ-হাসপাতাল, ব্যাঙ্ক-অর্থনীতি, ধাতু-খনি। সরকারি সূত্রে প্রাপ্ত তথ্যসূত্রে দেখা গিয়েছে, শুক্রবার পর্যন্ত মারুতিতে (Maruti-ONGC) ১০ হাজার ৯৬০টি আবেদন ইন্টার্নশিপের জন্য পাওয়া গিয়েছে। তারপরে আইশার মোটর্সে ৪২৬০টি, হিরো মোটোকর্পে ১৭৪৪টি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রায় ১০টি, টাটা মোটর্সে ৮৩৮টি করে আবেদন জমা পড়েছে। তেল এবং প্রাকৃতিক গ্যাস সেক্টরে পাবলিক সেক্টরের উদ্যোগে ওএনজিসিতে ৬০০০টি আবেদন জমা পড়েছে। তারপরেই পাওয়ার গ্রিড হিসেবে ৪০০৪টি, এনটিপিসি ৩৫৭০টি, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে ২৯৯১টি এবং আরইসি লিমিটেডে ১৭০০টি আবেদন জমা পড়েছে।

আরও পড়ুনঃ আপনি কি পিএম ইন্টার্নশিপ স্কিমে প্রশিক্ষণ নিতে চান? আজই আবেদন করুন

কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম ব্যবহারেও স্কিম

এই স্কিমে (PM Internship Scheme) কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম ব্যবহার করার মতো প্রশিক্ষণের ব্যবস্থাও থাকবে বলে জানা গিয়েছে। এই প্রকল্প বা যোজনাগুলি ২ ডিসেম্বর থেকে চালু করা হবে। ১২ মাসের প্রশিক্ষণের জন্য ইন্টার্নদের ৫০০০ টাকা করে মাসিক সহায়তা প্রদান করা হবে। প্রতি মাসে কোম্পানি তার সিএসআর তহবিল থেকে প্রতিটি ইন্টার্নকে ৫০০ করে টাকা দেবে।  কোম্পানি প্রথমে ওই অর্থপ্রদান করলে, সরকারও ইন্টার্নদের আধার সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি আরও ৪৫০০ টাকা প্রদান করবে। এই স্কিমে আবেদন করতে হলে নিম্নলিখিত যোগ্যতা একান্ত প্রয়োজন। যথা- প্রার্থীরা হাইস্কুল, উচ্চ মাধ্যমিক পাশ করেছেন। এছাড়াও আইটিআই থেকে একটি শংসাপত্র আছে, পলিটেকনিক থেকে ডিপ্লোমা করেছেন বা বিএ, বিএসসি, বিসিএ, বিবিএ, বি ফার্মা ইত্যাদি সহ স্নাতকরাও আবেদন করতে পারবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Everest

Narendra Modi   PM Internship Scheme

Maruti-ONGC


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর