img

Follow us on

Tuesday, Jun 25, 2024

PM Modi: জি৭ সম্মেলনে আমন্ত্রণ, বৃহস্পতিতে ইটালি যাচ্ছেন প্রধানমন্ত্রী

G7 Summit: বৃহস্পতিতে ইটালির পথে প্রধানমন্ত্রী, কারণ জানেন?...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-13 12:13:19

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবারই তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি (PM Modi)। তার পর আজ, বৃহস্পতিবার উড়ে যাচ্ছেন ইটালি। তৃতীয় দফায় এটাই হবে তাঁর প্রথম বিদেশ সফর। ইটালিতে বসছে জি৭ সম্মলেন। এই সম্মলনে মোদিকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। তাঁর আমন্ত্রণেই সাড়া দিয়ে ইটালি যাচ্ছেন প্রধানমন্ত্রী। মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও বসবেন মোদি। জি৭ এর সদস্য দেশগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, ইটালি, জার্মানি, কানাডা এবং জাপান।

মোদিকে আমন্ত্রণ মেলোনির (PM Modi)

অষ্টাদশ লোকসভা নির্বাচনে ফের জয়েPM Modi: র জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) ফোনে অভিনন্দন জানান মেলোনি। তখনই তিনি ইটালিতে অনুষ্ঠিত জি৭ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান ভারতের প্রধানমন্ত্রীকে। আমন্ত্রণ গ্রহণ করেন মোদি। সে খবর পাঠকদের জানিয়েছিল মাধ্যম। তার পর এদিন প্রধানমন্ত্রী রওনা দেবেন ইটালির উদ্দেশে। ১৩ থেকে ১৫ জুন পর্যন্ত ইতালির ফাসানোয় অনুষ্ঠিত হবে জি৭-এর শীর্ষ সম্মেলন। সেই সম্মেলনেই যোগ দিতে যাচ্ছেন মোদি। এই সম্মলেন উপস্থিত থাকবেন জো বাইডেনও। সেখানেই সাক্ষাৎ হবে দুই রাষ্ট্রনেতার।

এসসিও সম্মেলন

এদিকে, আগামী মাসেই এসসিও সম্মেলনে যোগ দিতে কাজাখস্তান যাবেন প্রধানমন্ত্রী। সেখানে চিনা ও রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তাঁর। জি৭ শীর্ষ সম্মেলনে মূলত আলোচনা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলের পরিস্থিতি নিয়ে। ইজরায়েল-হামাস দ্বন্দ্ব এবং রাশিয়া- ইউক্রেন যুদ্ধ নিয়েও হতে পারে আলোচনা।

আর পড়ুন: কথা রাখলেন বিজেপির মুখ্যমন্ত্রী, পুরীতে জগন্নাথ দর্শন করা যাবে চার দ্বার দিয়েই

ভারত জি৭-এর সদস্য দেশ নয়। তা সত্ত্বেও আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে। বিদেশ দফতরের সচিব বিনয় মোহন কোয়াত্রা বলেন, “জি২০ শীর্ষ সম্মেলনে যে সিদ্ধান্তগুলি উঠে এসেছিল, জি৭ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদির অংশগ্রহণের ফলে সেগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার বড় সুযোগ পাওয়া যাবে। জি৭ শীর্ষ সম্মেলনে ভারত যে প্রতি বছরই ডাক পাচ্ছে, তাতে বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক নানা সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক মহল নয়াদিল্লিকে কতটা পাশে পেতে চায়।” প্রসঙ্গত, এনিয়ে জি৭ শীর্ষ সম্মেলনে ভারত অংশ নিতে চলেছে ১১বার। গত চার বছর ধরে সম্মলেন যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এবার হবে তাঁর পঞ্চমবার অংশগ্রহণ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

Italy

g7 summit

G20 Summit

news in Bengali  

narendra mosi

india Italy relation

Pm modi departs for Italy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর