img

Follow us on

Friday, Sep 27, 2024

PM Modi: কুয়েতে মৃত ভারতীয়দের পরিবারকে ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ, সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

Kuwait Fire: কুয়েত ট্র্যাজেডিতে শোকাহত প্রধানমন্ত্রী, কী সিদ্ধান্ত নিলেন বৈঠকে?...

img

বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি সৌজন্য— পিএমও।

  2024-06-13 10:33:33

মাধ্যম নিউজ ডেস্ক: কুয়েতে ভয়াল আগুনে জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৪২ জন ভারতীয়ের। বুধবারের ওই ঘটনায় শোকাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ভারতীয়দের পরিস্থিতি সম্পর্কে বিশদে জানতে এদিন সন্ধ্যায়ই বৈঠকে বসেছিলেন তিনি। বৈঠকে কুয়েতে অগ্নিদগ্ধের জেরে মৃতদের পরিবারকে ২ লাখ করে টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার করে টাকা। ক্ষতিপূরণ বাবদ ওই টাকা দেওয়া হবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে। পাশাপাশি, নিহতদের দেহ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করছে নয়াদিল্লি। 

 কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী? (PM Modi)

বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী কীর্তি বর্ধন সিং জানান, নিহতদের পরিচয় জানার চেষ্টা চলছে। প্রসঙ্গত, এই কীর্তিকেই কুয়েতে পাঠানো হচ্ছে ত্রাণ কার্য তদারকি করতে। কীর্তি বলেন (PM Modi), “আমরা ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছি। আমরা তাঁদের প্রতি সমবেদনা জানাচ্ছি। আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছি এবং আগামিকাল (বৃহস্পতিবার) সকালে কুয়েতে যাচ্ছি। আমরা পরিস্থিতি পর্যালোচনা করব এবং যাঁরা হাসপাতালে ভর্তি রয়েছেন, তাঁদের সঙ্গে দেখা করব।”

কুয়েতে যাচ্ছেন মন্ত্রী

অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার পরে পরেই ঘটনাস্থল পরিদর্শনে যান কুয়েতে ভারতীয় রাষ্ট্রদূত আদর্শ সোয়াইকা। দূতাবাসের তরফে চালু করা হয়েছে জরুরি হেল্পলাইন নম্বর। নম্বরটি হল, ৯৬৫৬৫৫০৫২৪৬। এক্স হ্যান্ডেলে দূতাবাসের তরফে লেখা হয়েছে, ‘আপডেটের জন্য সংশ্লিষ্ট সবাইকে এই হেল্পলাইনে সংযুক্ত হওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে। আমরা সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’ বিদেশমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকার সম্ভাব্য সব ধরনের সহায়তা করবে বলে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, নিহত ৪২ জন ভারতীয়র দেহ দেশে ফিরিয়ে আনতেও উদ্যোগী দিল্লি। এর জন্য বুধবার রাতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কুয়েতের বিদেশমন্ত্রী আলি আল-ইয়াহিয়ার কথা হয়েছে। আহতদের চিকিৎসার বিষয়টি তদারকি করা এবং নিহতদের দেহ ফিরিয়ে আনতে বিদেশ প্রতিমন্ত্রী কীর্তিবর্ধন সিংকে দ্রুত কুয়েতে পাঠানো হচ্ছে। 

আর পড়ুন: ইন্ডি জোটের ৬ সাংসদের মাথায় ফৌজদারি মামলার খাঁড়া, বদলাবে উত্তরপ্রদেশের ফল?

প্রধানমন্ত্রী ছাড়াও এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, কীর্তি বর্ধন সিং, প্রমোদ মিশ্র, প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, বিদেশ সচিব বিনয় কাটরা-সহ একঝাঁক পদস্থ আধিকারিক। প্রসঙ্গত, বুধবার ভয়াবহ আগুন লাগে কুয়েতের দক্ষিণাঞ্চলীয় আহমাদি গভর্নমেন্টের মানগাফ এলাকার একটি বহুতলে। বহুতলটিতে প্রায় দেড়শো জন শ্রমিক বাস করতেন। এঁদের একটা বড় অংশই ভারতীয়। বুধবারের আগুনে জীবন্ত দগ্ধ হন ৪০ জন ভারতীয় সহ মোট ৪১ জন।  পরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯। নিহতদের মধ্যে ৪২ জন ভারতীয়। এঁদের দেহ দ্রুত দেশে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে নয়াদিল্লি। বুধবার রাতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কুয়েতের বিদেশমন্ত্রী আলি আল-ইয়াহিয়ার সঙ্গে এই বিষয়ে কথা বলেন। এদিকে, ইতিমধ্যেই আহতদের চিকিৎসার বিষয়টি দেখভাল করতে এবং নিহতদের দেহ দ্রুত দেশে ফিরিয়ে আনতে কেন্দ্রের প্রতিনিধি হিসাবে কুয়েতে পৌঁছে গিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী কীর্তিবর্ধন সিংহ। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

Kuwait

news in Bengali  

Pm modi holds review meeting

Kuwait fire tragedy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর