img

Follow us on

Friday, Sep 20, 2024

PM Modi: “২৫ জুন ভারতের ইতিহাসে কালো অধ্যায়”, মন কি বাতের অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

যোগ দিবসের থিম 'যোগা ফর বসুধৈব কুটুম্বকম'...

img

মনের কথা বলতেই মন কি বাত অনুষ্ঠানের সূচনা প্রধানমন্ত্রীর। ফাইল ছবি

  2023-06-18 17:58:27

মাধ্যম নিউজ ডেস্ক: “ভারত গণতন্ত্রের মাতৃভূমি। আমরা কিছুতেই ২৫ জুনের কথা ভুলব না। ওই দিন জরুরি অবস্থা জারি হয়েছিল। ভারতের ইতিহাসে তা এক কালো অধ্যায়।” রবিবার ‘মন কি বাতে’র (Mann Ki Baat) অনুষ্ঠানে যোগ দিয়ে কথাগুলি বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ফি মাসের শেষ রবিবার দেশবাসীর উদ্দেশে মনের কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের নাম ‘মন কি বাত’।

‘মন কি বাত’ পেরিয়েছে ১০০-র চৌকাঠ

ইতিমধ্যেই এই অনুষ্ঠান পেরিয়ে গিয়েছে ১০০ পর্বের চৌকাঠ। চলতি মাসে আমেরিকা সফরে যাবেন প্রধানমন্ত্রী। তাই এ মাসে ‘মন কি বাতে’র অনুষ্ঠান হয়ে গেল এক সপ্তাহ আগে, ১৮ জুন। এই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী বলেন, “ভারত গণতন্ত্রের মাতৃভূমি। আমরা কিছুতেই ২৫ জুনের কথা ভুলব না। ওই দিন জরুরি অবস্থা জারি হয়েছিল। ভারতের ইতিহাসে তা এক কালো অধ্যায়। লক্ষ লক্ষ মানুষ এই জরুরি অবস্থার প্রতিবাদ করেছিলেন। গণতন্ত্রের সমর্থকদের ওপর যে অত্যাচার হয়েছিল, তা এখনও মনকে কাঁদিয়ে তোলে। আজ আমরা আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছি। নবীন প্রজন্মকে গণতন্ত্রের মাহাত্ম্য বোঝাচ্ছে এই সময়কাল।”

যোগা ফর বসুধৈব কুটুম্বকম

প্রধানমন্ত্রীর (PM Modi) এদিনের অনুষ্ঠানে উঠে এসেছে আন্তর্জাতিক যোগ দিবসের প্রসঙ্গও। তিনি বলেন, “এ বছর আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল 'যোগা ফর বসুধৈব কুটুম্বকম'। এটি যোগের উদ্দীপনা প্রকাশ করে এবং আমাদের একত্রিত করে।” মন কি বাতে এসেছে শিবাজির প্রসঙ্গও। প্রধানমন্ত্রী বলেন, “যখন ম্যানেজমেন্টের প্রসঙ্গ ওঠে তখন আমাদের ছত্রপতি শিবাজির দিকে ফিরে তাকানো উচিত। সাহসিকতার পাশাপাশি তাঁর রাজ্য পরিচালনা থেকে অনেক কিছু শেখার রয়েছে। তাঁর ম্যানেজমেন্ট বিশেষ করে ওয়াটার ম্যানেজমেন্ট এবং নৌবাহিনী ভারতের গর্বের বিষয়।”

আরও পড়ুুন: "জীবনের সুরক্ষার দায়িত্ব কে নেবে?" কেন্দ্রীয় বাহিনীর দাবিতে বিক্ষোভ ভোটকর্মীদের

২০২৫ সালের মধ্যে দেশকে টিবি মুক্ত করার লক্ষ্যমাত্রাও নেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি (PM Modi) বলেন, “টিবিমুক্ত ভারত গড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে দেশের তরুণরা।” প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছে বিপর্যয় মোকাবিলা দলের প্রশংসাও। ভারতের পুরুষ ও মহিলা দলের জুনিয়র এশিয়া কাপ জয়ের প্রসঙ্গেরও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

PM Modi

bangla news

Bengali news

 mann ki baat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর