img

Follow us on

Tuesday, Jun 18, 2024

PM Modi: জি৭ সম্মেলনে হাজির মোদি, মাক্রঁ-সুনকের সঙ্গে কী আলোচনা হল প্রধানমন্ত্রীর?

G7 Summit: মাক্রঁ-সুনকের সঙ্গে পার্শ্ব বৈঠকে মোদি, কী কী বিষয়ে আলোচনা হল জানেন?...

img

বিশ্বজয় করে বেড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-14 19:40:37

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয়বার প্রধানমন্ত্রী (PM Modi) পদে শপথ নিয়েই প্রথম বিদেশ সফরে গিয়েছেন নরেন্দ্র মোদি। ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি গিয়েছেন ইটালি, জি৭ সম্মেলনে যোগ দিতে। সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী যে বিশ্বনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেবেন, সে খবর জানানো হয়েছিল মাধ্যমের পাঠকদের। শুক্রবার বিশ্বনেতাদের সঙ্গে লাগাতার বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, ইটালির আপুলিয়া শহরে বসেছে জি৭ সম্মেলন।

মাক্রঁ-মোদি বৈঠক (PM Modi)

এদিন ভারতের প্রধানমন্ত্রী (PM Modi) সাক্ষাৎ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রঁর সঙ্গে। ভারত ও ফ্রান্সের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বিষয়েই হয়েছে আলোচনা। বৈশ্বিক বিভিন্ন ইস্যু নিয়েও হয়েছে বার্তা বিনিময়। ট্যুইট-বার্তায় বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল লেখেন, ‘ইটালির আপুলিয়ায় ৫০তম জি৭ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সঙ্গে পার্শ্ব বৈঠকে যোগ দেন।

প্রতিরক্ষা, পরমাণু, মহাকাশ, শিক্ষা, জলবায়ু অ্যাকশন, ডিজিটাল পাবলিক ইনফ্রাকস্ট্রাকচার, ক্রিটিক্যাল প্রযুক্তি, কানেকটিভিটি এবং সংস্কৃতি নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়েছে। তারা বৈশ্বিক এবং আঞ্চলিক নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন।’ ২৬ জানুয়ারি ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাক্রঁ। সেই সময় সাক্ষাৎ হয়েছিল মোদি-ম্যাক্রঁর। সেই সময় দ্বিপাক্ষিক সহযোগিতা ও হরাইজন ২০৪৭ এর রোডম্যাপ নিয়েও কথা হয় এই দুই রাষ্ট্রনেতার।

মোদি-সুনক বৈঠক

মাক্রঁর পাশাপাশি মোদি পার্শ্ববৈঠক করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে। দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলোচনা হয়েছে দুই রাষ্ট্রনেতার। সুনক-মোদির শেষবারের মতো সাক্ষাৎ হয়েছিল গত সেপ্টেম্বরে, নয়াদিল্লিতে, জি২০ শীর্ষ সম্মেলনে। মুক্ত বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা হয়েছে দুই রাষ্ট্রনেতার। অষ্টাদশ লোকসভা নির্বাচনে মোদির বিপুল জয়ে তাঁকে অভিনন্দন জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী। ব্রিটেনেও আসন্ন নির্বাচনে ঋষির জয় কামনা করেন ভারতের প্রধানমন্ত্রী। এই বৈঠকেও ভারত-ব্রিটেনের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হয় মোদি-ঋষির (PM Modi)।

আরও পড়ুন: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ বাদল অধিবেশনেই, কবে জানেন?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Narendra Modi

PM Modi

g7 summit

G20 Summit

Pm modi meets emmanuel macron

Pm modi meets rishi sunak


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর