img

Follow us on

Thursday, Sep 19, 2024

PM Modi: কৃষকদের রোজগার বাড়াতে বড় উদ্যোগ মোদির, ১০৯ জাতের শস্যের সূচনা

High Yielding Crops: ...উচ্চ ফলনশীল, জলবায়ু সহনশীল শস্যের সূচনা...

img

১০৯টি জাতের ৬১টি শস্যের সূচনা করলেন প্রধানমন্ত্রী।

  2024-08-11 18:05:21

মাধ্যম নিউজ ডেস্ক: তিনি কৃষকবন্ধু। কৃষকদের কীভাবে রোজগার বাড়ে, তা নিয়ে সব সময় চিন্তাভাবনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। কৃষকদের কল্যাণে ‘কিষান সম্মান নিধি’ চালু করেছেন তিনি। এহেন কৃষক দরদি প্রধানমন্ত্রী ফের উদ্যোগী হলেন কৃষকদের রোজগার বাড়াতে। রবিবার ১০৯টি জাতের ৬১টি শস্যের সূচনা করলেন তিনি। এই শস্যগুলি উচ্চ ফলনশীল, জলবায়ু সহনশীল।

কী বললেন প্রধানমন্ত্রী (PM Modi)

এদিন নয়াদিল্লিতে এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে নয়া জাতের এই শস্যগুলির সূচনা করেন তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কথা বলেন কৃষিবিজ্ঞানী ও কৃষকদের সঙ্গে। আলোচনা করেন জৈব চাষের উপকারিতা নিয়েও। প্রধানমন্ত্রী বলেন, নয়া জাতের এই শস্যগুলির সুবিধা কৃষকদের কাছে তুলে ধরতে সদর্থক ভূমিকা নিতে হবে কৃষি বিজ্ঞান কেন্দ্রকে। কৃষিবিজ্ঞানীদের ভূয়সী প্রশংসাও করেন প্রধানমন্ত্রী। কৃষি বিজ্ঞানীরা জানান, অব্যবহৃত শস্যগুলিকে নতুন করে তুলে আনার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে কাজ করে চলেছেন (PM Modi) তাঁরা।

কী কী ফসলের সূচনা

এদিন প্রধানমন্ত্রী যে ফসলগুলির সূচনা করেছেন, সেগুলির মধ্যে ৩৪টি মাঠ ফসল। উদ্যানজাত ফসল রয়েছে ২৭টি। মাঠ ফসলের মধ্যে রয়েছে বাজরা, চারায় ফসল, তৈলবীজ, ডাল, আখ, তুলো, আঁশ এবং অন্যান্য ফসল। উদ্যান ফসলের মধ্যে রয়েছে বিভিন্ন জাতের ফল, সবজি, কন্দ ফসল, বৃক্ষরোপণ ফসল, মশলা, ফুল এবং ঔষধি ফসল। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জারি করা এক বিবৃতিতেই একথা বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতকে অপুষ্টিমুক্ত করতে প্রধানমন্ত্রী মিড-ডে মিল ও অঙ্গনওয়াড়ির মতো বিভিন্ন সরকারি কর্মসূচির সঙ্গে যুক্ত করে শস্যের জৈব-সুরক্ষিত জাতগুলিকে প্রচার করার ওপর জোর দিয়েছেন। বিবৃতিতে দাবি করা হয়েছে, এই পদক্ষেপগুলি কৃষকদের ভালো আয় নিশ্চিত করবে।

আরও পড়ুন: নিশানায় কংগ্রেস, 'দেশ বিরোধী শক্তি’ নিয়ে দেশবাসীকে সতর্ক করলেন ধনখড়

প্রধানমন্ত্রীর ভূমিকায় উচ্ছ্বসিত কৃষকরাও। তাঁরা বলেন, “নতুন জাতের এই শস্যগুলি চাষ করার ক্ষেত্রে খরচ কম হবে। লাভ হবে বেশি। পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে এই শস্যগুলি।” প্রধানমন্ত্রী বলেন, “জৈব চাষের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ছে। মানুষ এখন জৈব খাবার খাচ্ছেন। তাই জৈব খাদ্যের চাহিদা ক্রমশ বাড়ছে।” কেন্দ্রীয় সরকার জৈব চাষে জোর দেওয়ায় প্রধানমন্ত্রীকে (PM Modi) ধন্যবাদ জানান কৃষকরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Bengali news

farming

news in bengali

agro news

High Yielding Crops

agricultural news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর