img

Follow us on

Saturday, Oct 05, 2024

PM Modi: ‘ভারত বিরোধী শক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিন’, সুনককে বললেন মোদি

অর্থনৈতিক অপরাধীদের দেশে ফেরানোর বিষয়ে অগ্রগতি সম্পর্কেও জানতে চান ভারতের প্রধানমন্ত্রী...

img

ফাইল ছবি।

  2023-04-14 10:54:39

মাধ্যম নিউজ ডেস্ক: কয়েক সপ্তাহ আগেই লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখিয়েছিল খালিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। তার পর বৃহস্পতিবার ভারতের (India) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) ফোন করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (Rishi Sunak)। সূত্রের খবর, এদিন দুই রাষ্ট্রনেতার কথোপকথনের সময় ব্রিটেনে অবস্থিত ভারতীয় কূটনৈতিক প্রতিষ্ঠানগুলির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সুনককে ভারত বিরোধী শক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী। এছাড়াও মোদি-সুনক কথোপকথনে আলোচনা হয় দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ের অগ্রগতি, বিশেষ করে বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে অগ্রগতি পর্যালোচনা করেন। অর্থনৈতিক অপরাধীদের দেশে ফেরানোর বিষয়ে অগ্রগতি সম্পর্কেও জানতে চান ভারতের প্রধানমন্ত্রী। শনিবার বাংলা সহ ভারতের কয়েকটি রাজ্যে পালিত হবে নববর্ষ। সেজন্য মোদিকে নববর্ষের শুভেচ্ছাও জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদির (PM Modi) উদ্বেগ...

মাসখানেক আগে লন্ডনের ভারতীয় দূতাবাসে হানা দিয়েছিল খালিস্তানপন্থীরা। ভারতের জাতীয় পতাকা টেনে নামিয়ে দিয়েছিল তারা। দূতাবাসের ভবনের প্রথম তলের বারান্দা থেকে ঝুলিয়ে দেওয়া হয়েছিল খালিস্তানপন্থীদের ব্যানার। খালিস্তানপন্থী স্বঘোষিত ধর্মগুরু ওয়ারিস পঞ্জাব দি সংগঠনের প্রধান অমৃতপাল সিংহ ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে পঞ্জাব পুলিশের পদক্ষেপের প্রতিবাদ জানিয়েছিল তারা। বিচ্ছিন্নতাবাদী ও চরমপন্থীদের পদক্ষেপের প্রতিবাদে নয়া দিল্লির শীর্ষস্থানীয় ব্রিটিশ কূটনীতিককে তলব করেছিল ভারত সরকার। এবার সুযোগ পেয়ে সরাসরি ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ করলেন নরেন্দ্র মোদি (PM Modi)। তার পরেই ভারতীয় হাইকমিশনের হামলা ব্রিটিশ সরকার একেবারেই মেনে নেয়নি জানিয়ে ভারতীয় দূতাবাস ও দূতাবাসের কর্মীদের নিরাপত্তার আশ্বাস দেন সুনক।

আরও পড়ুুন: ‘ডিএ দিতে পারছেন না, ৪৪০ কোটির অডিটোরিয়াম করছেন’! মমতাকে নিশানা দিলীপের

প্রধানমন্ত্রীর অফিসের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এদিন টেলিফোনিক কথোপকথনের সময় ভারতের কূটনৈতিক এস্টাবলিশমেন্টের নিরাপত্তা নিয়ে ইউকের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী। ভারত-বিরোধী শক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। সুনক জানিয়েছেন, ভারতীয় দূতাবাসে হামলার ঘটনাটি ব্রিটেন ভালভাবে নেয়নি। ব্যবস্থা করা হয়েছে কড়া নিরাপত্তারও।

জানা গিয়েছে, ভারত-ব্রিটেন রোডম্যাপ ২০৩০ এর অংশ হিসেবে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বিষয়ের অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, এই বিষয়ে দুই রাষ্ট্রনেতাই সন্তোষ প্রকাশ করেছেন। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্যের বিষয়ে দ্রুত একটি চুক্তি (PM Modi) স্বাক্ষর করা প্রয়োজন বলেও সহমত হয়েছেন দুই রাষ্ট্রনেতা। অর্থনৈতিক অপরাধীদের দ্রুত ভারতে ফেরানোর বিষয়েও কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের। প্রসঙ্গত, বর্তমানে ব্রিটেনের জেলে বন্দি রয়েছে পলাতক ভারতীয় অর্থনৈতিক অপরাধী নীরব মোদি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India

Britain

PM Modi

bangla news

England

Rishi Sunak

Bengali news  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর