img

Follow us on

Friday, Sep 20, 2024

Narendra Modi: কালো টুপি, জংলা পোশাক! নয়া লুকে জঙ্গল সাফারিতে প্রধানমন্ত্রী 

কর্নাটক ও তামিলনাড়ুতে সফর প্রধানমন্ত্রীর

img

নয়া লুকে প্রধানমন্ত্রী

  2023-04-09 17:37:08

মাধ্যম নিউজ ডেস্ক: কালো টুপি, খাকি প্যান্ট আর জলপাই রঙের টি-শার্ট। হাতে ধরা হাতাকাটা জ্যাকেট। অন্য লুকে ধরা দিলেন প্রধানমন্ত্রী। রবিবার সকালে মহীশূরের বান্দিপুর ও মধুমালাই ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রে রওনা হন প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi)। এদিন তিনি দিল্লি থেকে রওনা হতেই প্রধানমন্ত্রী দফতরের তরফে ছবি প্রকাশ করা হয়। সেখানেই নয়া লুকে তাঁকে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। প্রসঙ্গত, এদিন মহীশূরে ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র পরিদর্শনের পাশাপাশি ব্যাঘ্র প্রকল্পের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানেরও উদ্বোধন করবেন তিনি।

কর্নাটক ও তামিলনাড়ুতে সফর প্রধানমন্ত্রীর

এদিন বাঘ সংরক্ষণের ক্ষেত্রে সরকারের দৃষ্টিভঙ্গিও স্পষ্ট করেন প্রধানমন্ত্রী। International Big Cats Alliance বা IBCA নামে প্রকল্পও চালু করেন তিনি। প্রথমে চামরাজানগর জেলার বান্দিপুর ব্যাঘ্র প্রকল্প, সেখানে বনাধিকারী ও বনকর্মীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। এর পরই পড়শি রাজ্য তামিলনাড়ুর মধুমালাই ব্যাঘ্র প্রকল্পের অন্তর্গত থেপাক্কাডু কুনকি হাতির ক্যাম্পে রওনা হন তিনি। উল্লেখ্য, এদিন বাঘ সংরক্ষণ কেন্দ্রের ফিল্ড ডিরেক্টরদের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, বাঘ সংরক্ষণ নিয়ে তাঁদের প্রয়োজনীয় পরামর্শ দেন তিনি। 

মোদি (Narendra Modi) সরকারের আমলে কমেছে চোরা শিকার

ক্ষমতায় আসার পর থেকেই বন্যপ্রাণীর চোরাশিকার ও চোরাচালান বন্ধ করতে উদ্যোগী হন মোদি (Narendra Modi)। এব্যাপারে বিশ্বের অন্যান্য দেশগুলিকে এগিয়ে আসতে আহ্বান জানান তিনি। তাঁর সেই বার্তাকেই গোটা দুনিয়ায় ছড়িয়ে দিতে IBCA চালু করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। অন্যদিকে তাঁর এই উদ্যোগে মিলেছে সাফল্যও। অসমে বন্ধ করা গেছে চোরা শিকার। পরিসংখ্যান বলছে গত বছরে একটিও গণ্ডার শিকার হয়নি অসমে।

বাড়ছে বাঘের সংখ্যা

প্রাথমিক পর্যায়ে বাঘের সংখ্যা বাড়াতে মোট ৯টি সংরক্ষিত বনাঞ্চলকে বেছে নেওয়া হয়েছিল। ১৮ হাজার ২৭৮ বর্গ কিলোমিটার জঙ্গলে শুরু হয় বাঘ সংরক্ষণের কাজ। বর্তমানে গোটা দেশে সংরক্ষিত বনাঞ্চলের সংখ্যা ৫৩। ৭৫ হাজার বর্গ কিলোমিটার জুড়ে যা ছড়িয়ে রয়েছে। কেন্দ্রের দেওয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বছরে ৬ শতাংশ হারে বাঘের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তিন হাজারের কাছাকাছি বাঘ রয়েছে গোটা দেশে। এই সংখ্যা যথেষ্ট স্বস্তি দায়ক বলেই মানছেন বন্যপ্রাণ বিশেষজ্ঞরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর