img

Follow us on

Sunday, Sep 08, 2024

New Parliament Building: ‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক! ২৮ মে উদ্বোধন নতুন সংসদ ভবনের

Narendra Modi: নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

img

নতুন সংসদ ভবন।

  2023-05-20 11:40:26

মাধ্যম নিউজ ডেস্ক: উদ্বোধন হতে চলেছে নতুন সংসদ ভবনের (New Parliament Building)। আগামী ২৮ মে নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্প্রতি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং উদ্বোধনের জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানান। আভিজাত্য ও আধুনিকতার মেলবন্ধনে নতুন সংসদ ভবন সকলকে তাক লাগাবে।

আভিজাত্যের ছোঁয়া

২০২০ সালের ডিসেম্বর মাসে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে নতুন সংসদ ভবন (New Parliament Building)। নতুন ভবনটি তৈরি করেছে ‘টাটা প্রজেক্টস লিমিটেড’। কয়েকশো কোটি টাকা খরচ করে তৈরি করা এই সংসদ ভবনে একদিকে যেমন আভিজাত্যের ছোঁয়া রয়েছে, তেমনই আবার আধুনিকতার মিশেলও রয়েছে। রাষ্ট্রপতি ভবন থেকে ঢিল ছোড়া দূরত্বেই ৬৪ হাজার বর্গমিটার এলাকাজুড়ে তৈরি হয়েছে এই সংসদ ভবন। সংসদ ভবন তৈরি করার অন্যতম কারণ ছিল সাংসদদের বসতে দেওয়ার জন্য স্থানাভাব এবং পুরনো সংসদ ভবনের জরাজীর্ণ দশা। নতুন এই সংসদ ভবন বর্তমান সংসদ ভবনের থেকে আয়তনে ১৭ হাজার স্কোয়ার ফুট বড়। 

আরও পড়ুন: চার দিনের ত্রিদেশীয় সফর প্রধানমন্ত্রী মোদির! আজ যাত্রা শুরু

‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক

গত মার্চ মাসে নতুন সংসদ ভবন (New Parliament Building) দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। ৪ তলবিশিষ্ট নতুন সংসদ ভবনে ১২০০ জনেরও বেশি সাংসদ বসতে পারবেন। নতুন সংসদ ভবনে রয়েছে লাইব্রেরি, একাধিক কমিটি কক্ষ, খাবার জায়গা। এ ছাড়াও রয়েছে পার্কিংয়ের অঢেল জায়গা। নতুন স‌ংসদ ভবনে লোকসভা এবং রাজ্যসভায় মার্শালদের নতুন পোশাকবিধি চালু করা হবে। নতুন সংসদ ভবন ‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক বলে বর্ণনা করেছে সরকার। মোদি সরকারের নবম বর্ষপূর্তির দিনই নতুন সংসদ ভবনের উদ্বোধনের কথা ছিল। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছিলেন নরেন্দ্র মোদি। কেন্দ্রের পরিকল্পনা ছিল, ওই দিনই নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হবে। তবে পরে তা দুই দিন পিছিয়ে ২৮ মে করে দেওয়া হয়।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

New Parliament building

Central Vista Project

central vista

New Parliament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর