img

Follow us on

Wednesday, Sep 18, 2024

Port Blair Renamed: বদলে গেল পোর্ট ব্লেয়ারের পরিচয়, নয়া নাম ঘোষণা শাহের

Amit Shah: সরে গেল ঔপনিবেশিকতার ছোঁয়া, পোর্ট ব্লেয়ারের নয়া নাম ‘শ্রী বিজয়া পুরম’...

img

সেলুলার জেল, বদলে গেল পোর্ট ব্লেয়ারের নাম। ফাইল ছবি

  2024-09-14 10:45:04

মাধ্যম নিউজ ডেস্ক: বদলে গেল আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের (Andaman and Nicobar Islands) রাজধানী পোর্ট ব্লেয়ার (Port Blair Renamed) শহরের নাম। শুক্রবার ট্যুইট করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানান, কেন্দ্রীয় সরকার পোর্ট ব্লেয়ারের নাম পরিবর্তন করে ‘শ্রী বিজয়া পুরম’ (Sri Vijaya Puram) রাখার সিদ্ধান্ত নিয়েছে। 

কেন নাম বদল

ব্রিটিশ নৌসেনা অফিসার লেফটেন্যান্ট আর্চিবাল্ড ব্লেয়ারের (Port Blair Renamed) নামে এই শহরের নামকরণ করা হয়েছিল। ঔপনিবেশিক ছাপ সরানোর জন্য এই নাম বদলের সিদ্ধান্ত, জানিয়েছেন শাহ। অমিত শাহ এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘আগের নামটিতে ঔপনিবেশিকতার ছোঁয়া ছিল। কিন্তু ‘শ্রী বিজয়া পুরম’ নামটি স্বাধীনতা সংগ্রামে জয় এবং তার জন্য আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের অবদানের প্রতীক।’’ প্রাচীন শ্রী বিজয়া সাম্রাজ্যের ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান জানাতে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি। এই দ্বীপ অঞ্চলটি একসময়ে চোল সাম্রাজ্যের নৌ-ঘাঁটি হিসেবে কাজ করত।

আন্দামানের সঙ্গে নেতাজি যোগ

আন্দামানের (Port Blair Renamed) সঙ্গে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ইতিহাস জড়িয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দখল করার পরে সেখানে স্বাধীন ভারতের পতাকা প্রথম উত্তোলন করেন নেতাজি। নিজের পোস্টে সেই কথাও উল্লেখ করেন অমিত শাহ (Amit Shah)। সঙ্গে সেলুলার জেলে 'বীর সাভারকার' এবং অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের রাখার ইতিহাসও তুলে ধরেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের তিনটি দ্বীপের নাম বদল করেছিল মোদি সরকার। রস দ্বীপের নাম বদলে রাখা হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ, নীল দ্বীপের নাম বদলে রাখা হয় শহিদ দ্বীপ এবং হ্যাভলক দ্বীপের নাম রাখা হয়েছিল স্বরাজ দ্বীপ।

প্রধানমন্ত্রীর স্বাগত বার্তা

নাম বদলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি লেখেন, ‘‘শ্রী বিজয়া পুরম নামটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ঐতিহ্যমণ্ডিত ইতিহাস ও বাসিন্দাদের বীরত্বকে সম্মান জানায়। পাশাপাশি এতে ঔপনিবেশিক মানসিকতা ভেঙে বেরিয়ে এসে আমাদের ঐতিহ্যকে উদযাপন করার মানসিকতাকেও প্রতিফলিত হয়।’’

 

শের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Andaman and nicobar islands

Port Blair

Port Blair Renamed

Sri Vijaya Puram


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর