img

Follow us on

Monday, Sep 16, 2024

Poshan Tracker: পোষণ ট্র্যাকার উদ্যোগের জন্য জাতীয় পুরস্কার নারী শিশু কল্যাণ মন্ত্রকের

Women and Child Development: ই-গভর্নেন্স জাতীয় পুরস্কার জিতল নারী শিশু কল্যাণ মন্ত্রক

img

নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক ২০২৪ সালের ই-গভর্নেন্স জাতীয় পুরস্কার জিতেছে।

  2024-09-07 20:52:44

মাধ্যম নিউজ ডেস্ক: নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক ২০২৪ সালের ই-গভর্নেন্স জাতীয় পুরস্কার জিতেছে। পোষণ ট্র্যাকার (Poshan Tracker) উদ্যোগের জন্য এই পুরস্কার পেয়েছে তারা। পোষণ ট্র্যাকার-এর মাধ্যমে লক্ষ লক্ষ শিশুদের বৃদ্ধি ট্র্যাক করা গিয়েছে। পোষণ ট্র্যাকার প্রোগ্রাম সফলভাবে বৃদ্ধি সমস্যাগুলি চিহ্নিত করেছে এবং তা সমাধানের পথ সুগম করেছে, যা লক্ষ্যমাত্রাভিত্তিক হস্তক্ষেপ ও পুষ্টিগত ফলাফল উন্নত করার পথে এগিয়ে চলেছে। এই প্রকল্প ০-৬ বছর বয়সী শিশুদের স্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিত করতে সাহায্য করেছে।

পোষণ ট্র্যাকার কী করে

পোষণ ট্র্যাকার (Poshan Tracker) প্রোগ্রাম-এর সাহায্যে শিশুদের বৃদ্ধি সংক্রান্ত সমস্যা শনাক্ত করা যায়। সমস্যা শনাক্ত হলে তা সমাধানের পথ বার করা সহজ হয়। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বৃদ্ধির চার্টের উপর নির্ভর করে, যেখানে শিশুদের উচ্চতা ও ওজনের সাথে বয়স ও লিঙ্গভিত্তিক মানের তুলনা করা হয়। এর মাধ্যমে অঙ্গনওয়াড়ি কর্মীরা শিশুদের পুষ্টিগত অবস্থা মূল্যায়ন করতে পারে এবং প্রত্যাশিত বৃদ্ধির যে কোনও বিচ্যুতি চিহ্নিত করতে পারে। এর ফলে অপুষ্টি দূর করা সহজ হয়। সরকারি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, "পোষণ ট্র্যাকার, (Poshan Tracker) একটি অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি (ICT) অ্যাপ্লিকেশন, এই প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা বৃদ্ধির সমস্যাগুলি সময়মতো সনাক্ত ও ট্র্যাক করতে সক্ষম। প্রতিটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে (AWC) উপলব্ধ বৃদ্ধি পরিমাপ যন্ত্র (GMD), সঠিক ডেটা এন্ট্রি এবং নিয়মিত পর্যবেক্ষণের সাহায্যে, প্রোগ্রামটি অসাধারণ ফলাফল অর্জন করেছে। বর্তমানে, মিশন পোষণ ২.০-এর আওতায় ৮.৯ কোটি শিশু (০-৬ বছর বয়সী) রয়েছে, যার মধ্যে ৮.৫৭ কোটি শিশুকে এক মাসের মধ্যে নিয়মিত মাসিক বৃদ্ধিমূলক পরিমাপের মাধ্যমে মাপা হয়েছে। এই ব্যাপক নাগাল এবং প্রভাব প্রোগ্রামের লক্ষ্যের প্রতি অঙ্গীকারের সাক্ষ্য বহন করে যা জীবন পরিবর্তন করছে।"

মন্ত্রক সূত্রে বলা হয়েছে, "স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলির প্রাথমিক শনাক্তকরণ, পুষ্টি মূল্যায়ন এবং উন্নয়নমূলক মাইলফলকের ট্র্যাকিং-এর ওপর মনোনিবেশ করে, মিশন পোষণ ২.০ শুধুমাত্র স্বাস্থ্য ফলাফল উন্নত করছে না, বরং সম্প্রদায়গুলোকে তাদের শিশুদের কল্যাণের  (Women and Child Development) দায়িত্ব নিতে সক্ষম করছে। প্রোগ্রামটি যেমন এগিয়ে যাচ্ছে এবং প্রসারিত হচ্ছে, তেমনি এটি ভারতের সর্বকনিষ্ঠ নাগরিকদের জন্য একটি স্বাস্থ্যকর, উজ্জ্বল ভবিষ্যতের আশা জাগাচ্ছে।" পোষণ ট্র্যাকার ছাড়াও, মন্ত্রক প্রতি বছর সেপ্টেম্বর মাসে ১ থেকে ৩০ সেপ্টেম্বর পোষণ 'মাহ' (মাস) এবং মার্চে পোষণ পক্ষবাড়া আয়োজন করে, পুষ্টি সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য। ২০১৮ সাল থেকে, এই প্রচারাভিযানগুলি ১০০ কোটিরও বেশি পুষ্টি-কেন্দ্রিক কার্যক্রম পরিচালনা করেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Women and Child Development

Poshan Tracker

poshan tracker initiative

the ministry of women and child development


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর