img

Follow us on

Thursday, Sep 19, 2024

Karnataka Assembly: কর্নাটকে বিদ্যুতের দাম বাড়ল একলপ্তে ৭০ পয়সা, কংগ্রেস রাজত্বে কি দুঃসময়?

এতদিন যে ব্যক্তি মাসে বিদ্যুতের বিল দিতেন ১৫০০ টাকা, নয়া হারে তাঁকে গুণতে হবে অতিরিক্ত ১৫০ থেকে ২০০ টাকা...

img

ফাইল ছবি।

  2023-05-14 10:30:34

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবারই ফল প্রকাশ হয়েছে কর্নাটক বিধানসভা (Karnataka Assembly) নির্বাচনের। বিধানসভার ২২৪টি আসনের মধ্যে ১৩৬টিতে জয়ী হয়েছে কংগ্রেস (Congress)। যদিও ম্যাজিক ফিগার ১১৩। কংগ্রেস জয়ী হলেও, এখনও মুখ্যমন্ত্রী পদে কে বসবেন, তা ঠিক হয়নি। শোনা যাচ্ছে, দলের ওবিসি নেতা সিদ্দারামাইয়েকই বসানো হচ্ছে মুখ্যমন্ত্রী পদে। সেক্ষেত্রে চটে যেতে পারেন প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার। তাই ৩ জনকে উপমুখ্যমন্ত্রী করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে বলে কংগ্রেসেরই একটি সূত্রের খবর।

কর্নাটক বিধানসভা (Karnataka Assembly)...

ক্ষমতায় আসতে চলেছে যে কংগ্রেস, সেই দলেরই গোষ্ঠীদ্বন্দ্বের আবহে কর্নাটকবাসীর জন্য এল আরও একটি খারাপ খবর। এক লপ্তে বিদ্যুতের দাম বাড়ল ইউনিট পিছু ৭০ পয়সা। গত এক দশকের মধ্যে সর্বাধিক। শনিবার ভোটের ফল বেরনোর পর পরই কর্নাটক (Karnataka Assembly) বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশনের তরফে ইউনিট পিছু ৭০ পয়সা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। এক ধাক্কায় বিদ্যুতের দাম ৭০ পয়সা বাড়ায় মাথায় হাত মধ্যবিত্তের। কারণ এতদিন যে ব্যক্তি মাসে বিদ্যুতের বিল দিতেন ১৫০০ টাকা, নয়া হারে তাঁকে গুণতে হবে অতিরিক্ত ১৫০ থেকে ২০০ টাকা।

কর্নাটক বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশন সূত্রে খবর, রাজ্যে বিদ্যুতের ইউনিট পিছু ৭০ পয়সা শুল্ক বৃদ্ধির প্রস্তাবটি ১ এপ্রিল,২০২৩ সাল থেকেই কার্যকর করার কথা বলা হয়। কিন্তু এতদিন বিষয়টি প্রকাশ্যে আনা হয়নি। বিধানসভা (Karnataka Assembly) নির্বাচনের ফল প্রকাশের আগের দিন শুক্রবার এ ব্যাপারে সম্মতি দেয় কর্নাটক বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশন। কমিশন জানিয়েছে, বিদ্যুৎ সরবরাহকারী সংস্থাগুলি ইউনিট পিছু ১ টাকা ৩৯ পয়সা বাড়ানোর দাবি জানিয়েছিল।

আরও পড়ুুন: মুখ্যমন্ত্রী হচ্ছেন সিদ্দারামাইয়া? কর্নাটকে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব সামলাতে ৩ উপমুখ্যমন্ত্রী!

কর্নাটক বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশনের তরফে জানানো হয়েছে, সম্প্রতি কাঁচামালের দাম ও পরিবহণ খরচ বৃদ্ধির পাশাপাশি কর্মীদের ভাতা দেওয়ার খরচও বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। কর্নাটক বিদ্যুৎ নিয়ন্ত্রক কমিশনের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষে রাজস্ব ঘাটতি হতে পারে ৪,৪৫৭.১২ কোটি টাকা। সেই ঘাটতি পূরণ করতেই সমস্ত ক্ষেত্রে বিদ্যুতের শুল্ক ইউনিট পিছু ৭০ পয়সা বাড়ানোয় সম্মতি দেওয়া হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

congress

Karnataka

bangla news

Bengali news

Karnataka Assembly


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর