img

Follow us on

Thursday, Sep 19, 2024

Prachand LCH: হ্যালের তৈরি ৪টি লাইট কমব্যাট হেলিকপ্টার কিনছে নাইজিরিয়া

HAL: নাইজিরিয়াকে প্রথম ‘প্রচণ্ড’ লাইট কমব্যাট হেলিকপ্টারে রফতানি করতে চলেছে ভারত...

img

প্রচণ্ড লাইট কমব্যাট হেলিকপ্টার নাইজেরিয়াকে রফতানি করতে চলেছে ভারত। ফাইল ছবি

  2024-09-18 14:29:55

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের আর পাঁচটা ক্ষেত্রের মতো প্রতিরক্ষা ক্ষেত্রেও ক্রমশ ‘আত্মনির্ভর’ হয়ে উঠছে ভারত। কেন্দ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ক্ষমতায় আসার পর প্রতিরক্ষা সামগ্রী বিক্রির উপরে ভারত বিশেষ নজর দিয়েছে। এবার ভারতীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল (HAL) ‘প্রচণ্ড’ লাইট কমব্যাট হেলিকপ্টার (LCH) রফতানি করতে চলেছে। নাইজিরিয়ায় চারটি ‘প্রচণ্ড’ হেলিকপ্টার (Prachand LCH) প্রথম রফতানি করা হবে। শীঘ্রই এই বিষয়ে নাইজিরিয়ার (Nigeria) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে বলে, হ্যাল সূত্রে খবর।

হ্যালের সঙ্গে চুক্তি সময়ের অপেক্ষা

রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালের (HAL) এক পদস্থ কর্তা জানিয়েছেন, নাইজিরিয়ার সঙ্গে তাঁদের কথা হয়েছে। সম্প্রতি রোটারি উইং অ্যাকাডেমিতে নাইজিরিয়ার বেশ কয়েকজন কর্মকর্তাকে ধ্রুব হেলিকপ্টারের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রশিক্ষণ তাঁদের লাইট কমব্যাট হেলিকপ্টার (Prachand LCH) চালনার জন্য প্রস্তুত করেছে। অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) ধ্রুব হেলিকপ্টারের উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে এলসিএইচ প্রচণ্ড-কে। ধ্রুব মূলত ইউটিলিটি কাজের জন্য ডিজাইন করা হয়েছে, যেখানে এলসিএইচ প্রধানত অ্যান্টি-ট্যাঙ্ক এবং অ্যান্টি-পার্সোনেল হামলার জন্য ব্যবহৃত হয়। এই হেলিকপ্টারে সামনে রয়েছে ৭০ মিমি বন্দুক, যা মিনিটে ১ হাজার রাউন্ড গুলি ছুড়তে সক্ষম। এছাড়া, দুদিকের ডানায় রয়েছে রকেট-পড। এর পাশাপাশি, এই হেলিকপ্টার থেকে আকাশ-থেকে ভূমি ‘ধ্রুবাস্ত্র’ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করাও যায়।

দেশে তৈরি প্রথম এলসিএইচ 'প্রচণ্ড' (Prachand LCH)

দেশীয় পদ্ধতিতে তৈরি দেশের প্রথম লাইট কমব্যাট হেলিকপ্টার হল 'প্রচণ্ড' । ৫০০০ থেকে ৬০০০ হাজার মিটার উচ্চতায় এই লাইট কমব্যাট হেলিকপ্টার টেক অফ এবং ল্যান্ড করতে পারে। টুইন ইঞ্জিন সম্পন্ন ৫.৮ টন ক্লাসের এই লাইট কমব্যাট হেলিকপ্টারের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৬৮ কিলোমিটার এবং রেঞ্জ ৫৫০ কিলোমিটার (Prachand LCH)। নাইজিরিয়ার (Nigeria) সশস্ত্র বাহিনী এই অ্যাটাক হেলিকপ্টারকে ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারাম এবং উত্তর-পশ্চিম ও মধ্য অঞ্চলে অন্যান্য জিহাদি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবহার করতে চায়।

আরও পড়ুন: স্বাধীনতার পর থেকে প্রথমবার! ভারতবাসীর খাদ্যশস্যের খরচে উল্লেখযোগ্য হ্রাস

দেশে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির অঙ্ক বাড়ছে

কেন্দ্রে মোদি (PM Modi) সরকার আসার পর থেকেই ভারত থেকে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির অঙ্ক বাড়ছে প্রতি বছরই। ২০২২-২৩ অর্থবর্ষে ১৬ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রফতানি (Prachand LCH) করেছিল ভারত। ২০২৩-২৪ অর্থবর্ষে সেই অঙ্ক ৩২.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, ভারতের লক্ষ্য ২০২৪-২৫ অর্থবর্ষে এই অঙ্ক ৩৫ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া। হ্যাল (HAL) সেই লক্ষ্য পূরণে এগিয়ে চলেছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rajnath singh

Madhyom

PM Modi

bangla news

HAL

Nigeria

Prachand Light Combat Helicopters


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর