img

Follow us on

Monday, Jul 01, 2024

All Party Meeting: সংসদের শীতকালীন অধিবেশন, ২ ডিসেম্বর সর্বদল বৈঠকের ডাক যোশীর

তৃণমূলের মহুয়া ইস্যুতে সরগরম হতে পারে অধিবেশন...

img

নয়া সংসদ ভবন। প্রতীকী ছবি।

  2023-11-26 13:13:08

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন। তার আগে প্রথা মেনে সর্বদলীয় বৈঠকের (All Party Meeting) ডাক দিয়েছে কেন্দ্র। অধিবেশন শুরু হবে ৪ ডিসেম্বর। সর্বদলীয় বৈঠক হবে এর ঠিক দু’ দিন আগে, ২ ডিসেম্বর। কেন্দ্রের তরফে এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী।

কোন কোন বিষয়ে আলোচনা

মন্ত্রী জানান, সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে ৪ ডিসেম্বর। চলবে ১৯ তারিখ পর্যন্ত। এই অধিবেশনে ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি এবং সাক্ষ্য আইন প্রতিস্থাপনের লক্ষ্যে তিনটি গুরুত্বপূর্ণ বিল নিয়ে আলোচনা হতে পারে। মুখ্য নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগের বিলটি উত্থাপিত হতে পারে। এই অধিবেশনে উঠতে (All Party Meeting) পারে মহুয়া ইস্যুও। তৃণমূলের এই সাংসদকে নিয়ে ঝড় উঠতে পারে অধিবেশনে। পেশায় ব্যবসায়ী হিরানন্দ দর্শানির কাছ থেকে ঘুষ নিয়ে সংসদে প্রশ্ন করার অভিযোগ উঠেছে কৃষ্ণনগরের এই তৃণমূল সাংসদের বিরুদ্ধে।

মহুয়া ইস্যু

ঘটনার জেরে মহুয়াকে তলব করেছিল সংসদের এথিক্স কমিটি। সেই কমিটির বৈঠক ছেড়ে মাঝপথেই মহুয়া বেরিয়ে যান বলে অভিযোগ। পরে মহুয়ার সাংসদ পদ খারিজের সুপারিশ করে এথিক্স কমিটি। সুপারিশ করা হয়েছে তদন্ত শুরুরও। মহুয়ার সাংসদ পদ থাকবে না খোয়াতে হবে, তা নিয়েও আলোচনা হতে পারে আসন্ন অধিবেশনে। প্রথা অনুযায়ী, সর্বদলীয় বৈঠক (All Party Meeting) ডাকা হয় অধিবেশন শুরুর ঠিক আগের দিন। সেই নিয়ম মানতে গেলে অধিবেশন ডাকতে হত ৩ ডিসেম্বর। কারণ অধিবেশন শুরু হচ্ছে ৪ ডিসেম্বর। তবে যেহেতু ৩ ডিসেম্বর পাঁচ রাজ্যের নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার কথা, তাই সর্বদল বৈঠক ডাকা হয়েছে ২ ডিসেম্বর।

আরও পড়ুুন: বাংলাদেশিদের ভোটার তালিকায় নাম তোলা নিয়ে বিতর্কের জের, নির্বাচন কমিশনে বিজেপি

১৭ সেপ্টেম্বর পাঁচ দিনের বিশেষ অধিবেশনের ডাক দেওয়া হয়েছিল। সেই বৈঠকের আগে সর্বদল বৈঠক না ডাকায় সোচ্চার হয়েছিলেন বিরোধীরা। প্রধানমন্ত্রীকে এ নিয়ে চিঠিও দিয়েছিলেন তাঁরা। পরে অবশ্য রীতি মেনে বিশেষ অধিবেশন শুরুর আগের দিনই হয় সর্বদল বৈঠক (All Party Meeting)। যোগ দেন বিরোধীরাও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

parliament

All Party Meeting

Prahlad joshi

winter session


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর