img

Follow us on

Monday, Sep 30, 2024

Rafale Marine Jet Deal: রাফাল যুদ্ধবিমানের জন্য চূড়ান্ত প্রস্তাব দিল ফ্রান্স, কমানো হয়েছে দাম

France: রাফাল চুক্তি চূড়ান্ত করতে ফ্রান্সে ডোভাল, ভয় পাচ্ছে চিন?

img

ভারত-ফ্রান্স রাফাল চুক্তি চূড়ান্ত হওয়ার পথে। ফাইল ছবি

  2024-09-30 13:51:41

মাধ্যম নিউজ ডেস্ক: রাফাল মেরিন ফাইটার জেট বা রাফাল এম-এর (Rafale Marine Jet Deal) জন্য ভারত এবং ফ্রান্স সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত ডোভালের সফরের আগেই রাফালে সমুদ্র চুক্তি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। ফ্রান্স এই চুক্তির বিষয়ে চূড়ান্ত মূল্য প্রস্তাব দিয়েছে, যাতে এই বিমানের দাম আগের থেকে কমানো হয়েছে। এনএসএ ডোভাল দেশের সবচেয়ে কার্যকর আমলা। তার প্যারিস সফরের ঠিক একদিন আগে এমন অফার পাচ্ছে ভারত। বলা বাহুল্য, এই চুক্তি চূড়ান্ত হলে ঘুম ছুটবে চিন-পাকিস্তানের। শক্তিশালী হবে ভারতীয় সেনা।

নয়া চুক্তিতে ভারতের লাভ

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ২৬টি রাফালে বিমান (Rafale Marine Jet Deal) কেনার চুক্তি নিয়ে ভারত ও ফ্রান্সের মধ্যে আলোচনা চলছে। এই যুদ্ধবিমানগুলি যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিতে মোতায়েন করা হবে। গত সপ্তাহেও এই চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। এই চুক্তি চূড়ান্ত করতেই সোমবার ফ্রান্সে যাচ্ছেন অজিত ডোভাল। ভারত ফ্রান্সকে এই যুদ্ধবিমানে দেশীয় অস্ত্র বসাতে বলেছে যাতে সেগুলি ভারতীয় পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে পারে। ভারত এই বিমানগুলিতে রুদ্রম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল, দূরপাল্লার এয়ার-টু-এয়ার মিটিওর মিসাইলের মতো মারাত্মক ক্ষেপণাস্ত্র ফিট করতে পারে। এই বিমান ভারতের হাতে এলে ঘুম ছুটবে পাকিস্তান-চিনের। ভারতীয় নৌবাহিনী বা বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি দেশের প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করবে।

আরও পড়ুন: অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনে দুনিয়ায় রাজত্ব, দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

নয়া চুক্তিতে ভারতের লাভ

সূত্রের খবর, ফরাসি সরকারের কাছে শুধু ২৬টি রাফাল-এম (Rafale Marine Jet Deal) যুদ্ধবিমানের জন্য ৫০,০০০ কোটি টাকার টেন্ডার দিয়েছিল ভারত। ২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের ২২টি থাকবে একক চালক আসনের। বাকি ৪টি রাফাল-এম যুদ্ধবিমানের ককপিটে বসতে পারবেন দু’জন চালক। মূলত প্রশিক্ষণের কথা ভেবেই ফ্রান্সের কাছে ৪টি ‘ডাবল সিটার’ রাফাল-এম চেয়েছে ভারত। চুক্তিতে ভারত এবং ফ্রান্স সম্মত হলে, দুই দেশের মধ্যে ২৬টি যুদ্ধবিমানের লেনদেন হতে পারে। এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার কাছে রয়েছে ৩৬টি অত্যাধুনিক রাফাল। ২০১৬ সালেই ফরাসি সরকারের সঙ্গে রাফাল চুক্তি করেছিল ভারত সরকার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

france

bangla news

NSA Ajit Doval

rafale marine jet deal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর