img

Follow us on

Monday, Jul 08, 2024

Rahul Gandhi: ‘মোদি’ পদবি মন্তব্যের জেরে কারাদণ্ড, সাজা মকুব করতে সুপ্রিম কোর্টে রাহুল

কারাদণ্ডের সাজা বহাল থাকলে লোকসভা নির্বাচনে দাঁড়াতে পারবেন না রাহুল...

img

রাহুল গান্ধী। ফাইল ছবি।

  2023-07-16 12:16:25

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি (Rahul Gandhi) পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে দু বছরের কারাদণ্ড হয়েছিল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। গুজরাটের সুরাটে ফৌজদারি আদালতের রায় বহাল রেখেছিল গুজরাট হাইকোর্ট। গুজরাট হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শনিবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হন রাহুল। রাহুল সুপ্রিম কোর্টে যেতে পারেন আঁচ করেই ক্যাভিয়েট দাখিল করে রেখেছিলেন মামলাকারী প্রাক্তন বিধায়ক বিজেপির পূর্ণেশ মোদি। আগামী সপ্তাহে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা।

রাহুলের বিতর্কিত মন্তব্য

উনিশের লোকসভা নির্বাচনে কর্নাটকের এক জনসভায় প্রচার করতে গিয়ে মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল (Rahul Gandhi)। তিনি বলেছিলেন, “সব চোরেদের পদবি মোদি হয় কেন?” আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদি, ব্যাঙ্ক ঋণ মামলায় পলাতক নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা টেনেছিলেন তিনি।

মানহানির মামলা

রাহুলের বিরুদ্ধে সুরাটের একটি আদালতে মানহানির মামলা করেন পূর্ণেশ। চলতি বছর ২৩ মার্চ সুরাট আদালতের বিচারক এইচএইচ ভার্মা রাহুলকে দোষী সাব্যস্ত করেন। দু বছরের কারাদণ্ডও দেন। সুরাট আদালতের রায়কে চ্যালেঞ্জ করে গুজরাটেরই দেওয়ানি আদালতের দ্বারস্থ হন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি। সেখানে বহাল রাখা হয় সুরাট আদালতের রায়কেই। এর পর রাহুল যান গুজরাট হাইকোর্টে। সেখানে রাহুলের শাস্তির ওপর স্থগিতাদেশ দিতে অস্বীকার করেন বিচারপতি হেমন্ত প্রচ্ছক। তিনি বলেন, রাহুলের বিরুদ্ধে অন্তত ১০টি ফৌজদারি মামলা বিচারাধীন। এই মামলা ছাড়াও আরও কয়েকটি মামলা রয়েছে। রাহুলের আবেদন খারিজ করে দিয়ে বিচারপতি বলেন, সুরাট আদালতের নির্দেশের ওপর হস্তক্ষেপের প্রয়োজন নেই।

আরও পড়ুুন: “তিন তালাক নিষিদ্ধ হওয়ায় মুসলমানদের মধ্যে ডিভোর্সের হার কমেছে”, বললেন কেরলের রাজ্যপাল

রাহুলকে (Rahul Gandhi) দোষী সাব্যস্ত করার পরে পরেই খারিজ হয়ে যায় তাঁর সাংসদ পদ। কেড়ে নেওয়া হয় সরকারি বাংলোও। গুজরাট হাইকোর্টে রাহুলের সাজা বহাল থাকায় কংগ্রেসের এই নেতা দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের। সেখানেও যদি দু বছরের কারাদণ্ডের সাজা বহাল থাকে, তাহলে লোকসভা নির্বাচনে দাঁড়াতেই পারবেন না তিনি। সেক্ষেত্রে ঘোর বিপাকে পড়বে কংগ্রেস। কারণ গান্ধী পরিবারের বাইরে যে কিছুই ভাবতে পারে না গ্র্যান্ড ওল্ড পার্টি!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

rahul gandhi

Supreme court

bangla news

Bengali news

Gujarat High Court

Defamation Case


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর