img

Follow us on

Friday, Oct 18, 2024

Rahul Gandhi: মোদি পদবি বিতর্কে খোয়ানো সাংসদ পদ ফিরে পেলেন রাহুল, অক্সিজেন পেল কংগ্রেস!

দু বছর কিংবা তার বেশি মেয়াদের কারাদণ্ড হলে সাংসদ পদ খারিজ হয়ে যায়...

img

স্বস্তির হাসি রাহুলের মুখে! ফাইল ছবি।

  2023-08-07 12:15:53

মাধ্যম নিউজ ডেস্ক: খুশির খবর কংগ্রেসের (Congress) অন্দরে। চার মাস পরে সাংসদ পদ ফিরে পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। স্পিকার ওম বিড়লার সচিবালয় থেকে আজ, সোমবার সকালে এ বিষয়ে নির্দেশিকা জারি করা হয়। এদিন দুপুর ১২টা নাগাদ সংসদে আসার কথা রাহুলের। প্রসঙ্গত, শুক্রবারই সুপ্রিম কোর্টের তরফে শাস্তি স্থগিত করা হয়েছিল রাহুলের। তার আটচল্লিশ ঘণ্টার মধ্যেই কেরলের ওয়েনাড়ের সাংসদ রাহুলকে ফিরিয়ে দেওয়া হল তাঁর পদ।

রাহুলের সাজা

মঙ্গলবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে অনাস্থা আনছে বিজেপি বিরোধী ২৬টি রাজনৈতিক দলের জোট ‘ইন্ডিয়া’। সাংসদ পদ ফিরে পাওয়ায় সে সংক্রান্ত বিতর্কে যোগ দিতে পারবেন রাহুল। মোদি পদবি অবমাননা মামলায় মার্চ মাসে রাহুলকে (Rahul Gandhi) দোষী সাব্যস্ত করেছিল গুজরাটের সুরাট আদালত। তাঁকে দু বছরের কারাদণ্ড দেওয়া হয়। এর জেরেই সাংসদ পদ খারিজ হয় রাহুলের। কারণ, নিয়ম অনুযায়ী, কোনও সাংসদ বা বিধায়কের দু বছর কিংবা তার বেশি মেয়াদের কারাদণ্ড হলে তাঁর সাংসদ বা বিধায়ক পদ খারিজ হয়ে যায়। সেই মতো স্পিকার ওম বিড়লা সাংসদ পদ খারিজ করে দেন রাহুলের। যার জেরে সাংসদ হিসেবে পাওয়া বাংলোও খোয়াতে হয় রাহুলকে।

কংগ্রেসের আবেদন

শুক্রবার সুপ্রিম কোর্ট ওই সাজায় স্থগিতাদেশ দিতেই রাহুলকে সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার আবেদন জানায় কংগ্রেস। কেসি বেণুগোপাল বলেন, “আমরা আশা করব স্পিকার যেমন দ্রুততার সঙ্গে রাহুলজির পদ খারিজ করেছিলেন, তেমনিই সক্রিয়তা দেখা যাবে সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রেও।”

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরীও রাহুলের সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার দাবি জানান। সোমবার সকালেই রাহুলের সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে স্পিকারের সচিবালয়। প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে গিয়ে মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেন রাহুল (Rahul Gandhi)। সেই কারণে ২৩ মার্চ রাহুলকে সাজা দেয় গুজরাটের আদালত।

আরও পড়ুুন: ‘‘ভাইপো অ্যান্ড কোম্পানির হাত ধরে অসমে গরু পাচার হচ্ছে’’, বিস্ফোরক শুভেন্দু

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

rahul gandhi

congress

bangla news

Bengali news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর