img

Follow us on

Sunday, Sep 08, 2024

Anji Khad Bridge: দেশের প্রথম কেবল রেলসেতু উদ্বোধনের অপেক্ষায়! ভিডিও পোস্ট রেলমন্ত্রীর

ভূমিকম্পেও ব্রিজের কোনও ক্ষতি হবে না

img

কেবল রেলসেতু

  2023-04-30 17:27:02

মাধ্যম নিউজ ডেস্ক: নয়া পালক ভারতীয় রেলের মুকুটে। দেশের প্রথম কেবল রেলসেতু, অঞ্জি খাড় ব্রিজের (Anji Khad Bridge) কাজ সম্পূর্ণ। এবার এই কেবল সেতুর উপর দিয়ে ট্রেন চলাচল শুরু হওয়া কেবল সময়ের অপেক্ষা! ইতিমধ্যে সেতুর ভিডিও পোস্ট করে ট্যুইট করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ৬৫৩ কিলোমিটার দীর্ঘ কেবল দিয়ে তৈরি রেলসেতুটি ট্রেন চলাচলের জন্য প্রস্তুত বলেও জানিয়েছেন রেলমন্ত্রী। তাঁর সেই ট্যুইট-ভিডিওটি চমৎকার বলে পাল্টা রি-ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রেলমন্ত্রীর ট্যুইট

রেলমন্ত্রীর ট্যুইটে অঞ্জি খাড় কেবল রেলসেতুর (Anji Khad Bridge) নিঁখুত বর্ণনা তুলে ধরা হয়েছে। প্রতিটি কেবল সেতু প্রথম থেকে শেষ পর্যন্ত কীভাবে বাঁধা রয়েছে, সেটিও ভিডিওতে দেখানো হয়েছে। বিভিন্ন দিক, এমনকি উপর ও নীচে থেকেও সেতুটির ছবি তুলে ধরা হয়েছে ভিডিওটিতে। অঞ্জি খাড় সেতুর ভিডিও পোস্ট করে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শিরোনামে লিখেছেন, “১১ মাসে ভারতের প্রথম কেবল রেল সেতু প্রস্তুত। মোট ৯৬টি কেবল রয়েছে অঞ্জি খাড় ব্রিজে (Anji Khad Bridge)। কেবলের মোট দৈর্ঘ্য ৬৫৩ কিলোমিটার।”

ভূমিকম্পেও ব্রিজের কোনও ক্ষতি হবেনা

ভারতীয় রেলওয়ের উদমপুর-শ্রীনগর-বারমুল্লা রেল সংযোগ প্রকল্পের অধীনে জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় অঞ্জি খাড় কেবল সেতুটি নির্মাণ করা হয়েছে। এটিই দেশের প্রথম কেবল রেলসেতু। এটি কাটরা থেকে বানিহালের মধ্যে সংযোগ স্থাপন করেছে। উন্নতমানের প্রযুক্তিতে নির্মিত এই ব্রিজটির উপর দিয়ে ১০০ কিলোমিটার গতিতে ট্রেন ছুটতে পারবে এবং ভূমিকম্পেও ব্রিজটির (Anji Khad Bridge) কোনও ক্ষতি হবে না বলে কর্তৃপক্ষের দাবি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

Bengali news

Indian Railways

Anji Khad Bridge


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর